X
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

ফের শিল্পকলায় বসছে প্যারিসের ‘বউদের পাঠশালা’

বিনোদন রিপোর্ট
১৫ মার্চ ২০২৪, ১৩:১১আপডেট : ২১ মার্চ ২০২৪, ১৬:২৯

মলিয়েরের বিখ্যাত সামাজিক কমেডি ‘দ্য স্কুল ফর ওয়াইভস’ অবলম্বনে নাটক ‘বউদের পাঠশালা’। আশীষ খন্দকারের পরিচালনায় নাটকটি গত বছর প্রথম মঞ্চায়িত হয় ফ্রান্সের সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার কোর্টইয়ার্ডে।

একই বছর নাটকটি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও প্রদর্শিত হয়। চলতি বছরে এসে ফের শিল্পকলার মঞ্চে উঠেছে আলোচিত নাটকটি। 

নির্দেশক আশীষ খন্দকার জানিয়েছেন, ‘বউদের পাঠশালা’ ১ ঘণ্টার প্রযোজনা। স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টার-এর প্রযোজনায় এই নাটকটির স্টুডিও ভার্সন দেখতে পারবেন দর্শক। যা মঞ্চায়িত হবে শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ২৪ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত।

নাটকটিতে দেখা যায়, জনবহুল প্যারিসের চৌরাস্তা মোড়- আর্নোলফির বাড়ি। কয়েকদিন পর ধনী বুড়ো তার বাসায় ফিরে আসে। ইতিমধ্যে সে তার ছদ্মনাম রেখেছে লা সূচি। শিশু বয়স থেকে পালিত আগনিসকে বিয়ে করার ব্যাপারে মনস্থির করে। অনভিজ্ঞ আগনিস, যখন তার বয়স ছিল ছয় বছর, তখন থেকেই বুড়ো আর্নোলফি তার সুন্দর ভবিষ্যৎ তৈরি করতে এবং নিজের জীবনের সাথে জড়াতে স্বপ্ন বিলাসী হয়। বাধিত বউদের মতো আগনিসকে সেই শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে চায়। হঠাৎ করে আর্নোলফি তার পুরনো বন্ধু ওরেন্টোর ছেলে হোরেসকে দেখে আনন্দে আপ্লূত হয়ে ওঠে। যুবক হোরেস তার বাবা ওরেন্টোর আসার পূর্বেই প্যারিসে চলে আসে, আর্নোলফির অনুপস্থিতিতে আগনিসের সাথে তার দেখা হয়। হোরেস জানে না, এই সেই ছদ্মবেশী লা সূচি যে কিনা তার বাবার পুরনো বন্ধু আর্নোলফি। হোরেস আগনিসের সাথে বাঁধনহারা প্রণয় রচনা করে। ঘটনাচক্রে, হোরেস আর্নোলফির কাছেই আাগনিসকে পেতে সাহায্য প্রার্থনা করে। আর্নোলফি আগনিসের কাছে জানতে চায় যে তার অনুপস্থিতিতে এক যুবক এই বাড়িতে আসে এবং আগনিসের সাথে প্রণয় করে। আর্নোলফি আগনিসেকে বলে, সে যা করছে সেটা হলো যৌবনের অপব্যবহার। সে আগনিসকে তার আচরণের দিকে মনযোগী হতে বলে। আগনিস শুধু মাত্র আর্নোলফিকেই বিয়ে করবে। 

বউদের পাঠশালা এভাবেই একটি চূড়ান্ত পরিণতির গিকে এগিয়ে যাবে ‘বউদের পাঠশালা’র গল্প। শেষ পর্যন্ত কী হয়, জানতে হলে দেখতে হবে নাটকটি।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ আমিন, তোতো তিমথীয়, আবুল ফজল, মাসুদ রানা, কিংশুক খান, ইফতেখার পলাশ, মানিসা আর্চি, সংগীত বাড়ৈ প্রমুখ।

‘বউদের পাঠশালা’ নির্দেশনা ছাড়াও নাটকটি ভাষান্তর ও ডিজাইন করেছেন আশীষ খন্দকার।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
‘তুফান’ সম্মেলন: মধ্যমণি মিমি, এঁকে দিলেন হার্ট চিহ্ন
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
সরকারি অনুদান পাচ্ছে যে ২০টি সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
নাগরিক পর্দায় ৭ দিনে ২৯ সিনেমা
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
মিমির ঈদে ভাগ বসালেন কৌশানী!
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’
এবার ওটিটিতে ‘আম কাঁঠালের ছুটি’