X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আপেল বাগান থেকে বলিউড জয়ের গল্প

বিনোদন ডেস্ক
১৬ মার্চ ২০২৪, ১৪:২৫আপডেট : ১৬ মার্চ ২০২৪, ১৪:৫৬

ওই যে বলা হয়, স্বপ্নের কোনও সময়সীমা নেই। স্বপ্ন জয়ের দৃঢ় চেষ্টা থাকলে এক দিন তা পূরণ হবেই। এমনই এক জার্নির সাক্ষী হলেন বলিউডের নতুন মুখ প্রতিভা রান্তা। যার জন্ম ও বেড়ে ওঠা ভারতের প্রত্যন্ত শিমলায়। সেখানকার এক সাধারণ পরিবার থেকে উঠে এসে বলিউডে সংগ্রাম এবং আমির খান প্রযোজিত সিনেমা দিয়ে হলো বড় পর্দায় অভিষেক।

গত ১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘লাপাতা লেডিস’। কিরণ রাও নির্মিত ছবিটি প্রযোজনা করেছে আমির খান প্রোডাকশনস। মোটে ৫ কোটি রুপি ব্যয় হয়েছে ছবিটির পেছনে। বক্স অফিস থেকে এরই মধ্যে উঠে এসেছে প্রায় সাড়ে আট কোটি রুপি। সঙ্গে ভূয়সী প্রশংসা তো রয়েছেই। 

এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন প্রতিভা রান্তা। পুষ্পা রানি ও জয়া নামের দুটি চরিত্র ফুটিয়ে তুলেছেন তিনি। আর দুটো চরিত্রেই তার অভিনয় বাহবা কুড়াচ্ছে।

সিনেমায় প্রতিভা রান্তা প্রতিভা জানান, ‘দঙ্গল’ সিনেমা দেখার পর থেকেই স্বপ্ন দেখতেন, যদি আমির খানের সিনেমা দিয়ে তার অভিষেক হতো! সেটাই হলো। আর যে দিন ‘লাপাতা লেডিস’ ছবির খবরটি নিজের পরিবারকে জানান তিনি, সে দিন তার বাবা ভীষণ উচ্ছ্বসিত হয়েছিলেন। কিন্তু একজন একেবারে হাউমাউ করে কেঁদে দেন। তিনি প্রতিভার দাদি।

প্রতিভার ভাষ্য, “দাদি কাঁদতে কাঁদতে বলেন, ‘আগে তোকে আমরা কত আটকানোর চেষ্টা করতাম, আর তুই এখন আমাদের নাম উজ্জ্বল করছিস’। এটা আমার জন্য অনেক আবেগপূর্ণ মুহূর্ত ছিল। একটা ছোট শহরের পরিবারে সহজে ‘ভালোবাসি’ কথাটিও বলা যায় না। ফলে পরিবারের এমন আবেগ-উচ্ছ্বাস দেখে আমি কিছুটা অস্বস্তিতে পড়ে গিয়েছিলাম।”

প্রতিভার বাবা-মা থাকেন শিমলা শহর থেকেও ১০০ কিলোমিটার দূরে, রোডো নামের একটি গ্রামে। সেখানে তারা আপেলের চাষ করেন। আর প্রতিভা ও তার ভাই-বোন সিমলায় দাদির কাছে থাকতেন। দাদিকে যখন তিনি অভিনেত্রী হওয়ার ইচ্ছের কথা বলেছিলেন, তখন তিনি বিস্মিত হয়ে গিয়েছিলেন। এরপর থেকেই তিনি বলতেন, ‘নায়িকা হয়ে গেলে তোকে কেউ বিয়ে করবে না’!

পরিবারের অমতে গিয়ে কিছু করার সুযোগ ছিল না প্রতিভার। তাই দ্বাদশ শ্রেণি পাশ করার পর পড়াশোনার কথা বলে মুম্বাইতে চলে যান। এরপরই শুরু হয় তার অভিনয় সংগ্রাম। ফেসবুকে খুঁজে খুঁজে নবীন অভিনয়শিল্পীদের সঙ্গে যুক্ত হন। এরপর আস্তে আস্তে চিনতে শুরু করেন বলিউডের পথঘাট। আর অডিশন দিতে দিতে এক পর্যায়ে সুযোগ পেয়ে যান ‘লাপাতা লেডিস’ ছবিতে।

‘লাপাতা লেডিস’-এর চরিত্রগুলো ছবিটির প্রিমিয়ারে অংশ নিয়েছিলেন প্রতিভা রান্তার পরিবারের সদস্যরা। সেই আলো ঝলমলে আয়োজনে তারা সরল বাক্যেই স্বীকার করে নেন, কখনও মুম্বাই আসতে পারবেন, আমির খানের মতো তারকার সঙ্গে দেখা হবে, এসব কল্পনাও করেননি। সিমলার আপেল বাগান থেকে মুম্বাইয়ের এই গ্ল্যামার জগতের অভাবনীয় জার্নির পুরো কৃতিত্ব তাদের কন্যার, প্রতিভা রান্তার।

উল্লেখ্য, ‘লাপাতা লেডিস’ ছবিতে আরও অভিনয় করেছেন নিতাংশি গোয়েল, স্পর্শ শ্রীবাস্তব, ছায়া কদম, রবি কিষান প্রমুখ। আইএমডিবিতে ছবিটির রেটিং ১০-এর মধ্যে ৮ দশমিক ৪। 

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা