X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আইয়ুব বাচ্চুর কথা-সুরে রফিকুল আলমের গান

বিনোদন রিপোর্ট
২৫ মার্চ ২০২৪, ১৯:২৬আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১৩:২৩

দেশের সংগীতাঙ্গনে দুজনেই কিংবদন্তি। তফাৎ হলো, একজন ব্যান্ড মিউজিকে নিজেকে মেলে ধরেছেন, অন্যজনের ক্যারিয়ার আধুনিক গানে। আরেকটি তফাৎ আছে অবশ্য; সেটা বেদনার বটে। তা হলো, রুপালি গিটারের বর্ণিল জীবন ছেড়ে একজন চলে গেছেন না ফেরার দেশে। তবু সুরের সেতু দিয়ে জীবন-মৃত্যুর দূরত্ব ঘুচিয়ে তারা এক হয়েছেন।

বলা হচ্ছে রক লিজেন্ড আইয়ুব বাচ্চু ও নন্দিত কণ্ঠশিল্পী রফিকুল আলমের কথা। তাদের সমন্বিত একটি গান আসছে এই স্বাধীনতা দিবসে। যেটার শিরোনাম ‘স্বাধীনতা’। মূলত আইয়ুব বাচ্চুর লেখা ও সুরে গানটি গেয়েছেন রফিকুল আলম।

জানা গেলো, প্রায় দুই দশক আগে ২০০৫ সালে এই গান সৃষ্টি হয়েছিল। কিন্তু নানা কারণে গানটি প্রকাশ করা হয়নি। অবশেষে গায়ক নিজেই উদ্যোগ নিলেন এটি সামনে আনার।

এবিকে বাংলাদেশের ‘ভ্যান হ্যালেন’ বলে ডাকেন রফিকুল আলম। গানটির প্রসঙ্গ তুলতেই তাই স্মৃতিকাতর হয়ে তিনি বললেন, “২০০৫ সালে আমরা অন্য একটি গানের কাজ করছিলাম, এর মধ্যেই বারবার একসঙ্গে একটা গান করার কথা ঘুরে ফিরে আসছিল। অনেক আলোচনার পর হঠাৎ বাচ্চু একদিন এই গানটা গেয়ে শুনিয়ে বললো, ‘ভাই এই গানটা আপনি করেন’। কিন্তু দুঃখজনক, গানটা করা হয়ে ওঠেনি। তাছাড়া বাচ্চুর হঠাৎ চলে যাওয়াটাও অনেক কষ্টের ছিল। অবশেষে গানটি করে ফেললাম।”

আইয়ুব বাচ্চু আইয়ুব বাচ্চুর অবর্তমানে গানটির সংগীতায়োজন করলেন রফিকুল আলমের পুত্র ফারশিদ আলম। তিনি নিজেও একজন গায়ক ও সংগীত পরিচালক। এই প্রথম বাবার কোনও গানে কাজ করলেন ফারশিদ। তার ভাষ্য, “আইয়ুব বাচ্চুর কম্পোজিশনে ওয়েস্টার্ন এবং ইস্টার্ন বিষয় সবসময় সমান সমান থাকে। কিন্তু আমার মনে হয় এই ক্ষেত্রে উনি তা করেননি। যেহেতু আমার বাবা গানটি গাইছেন, ওয়েস্টার্ন দিকটা উনাকে কম ভাবতে হয়েছে। এ কারণে আমার জন্যও কাজটা সহজ হয়নি। আশা করি গানটির প্রতি সুবিচার করতে পেরেছি। এই গানের পেছনে আরও যে দু’জনের অবদান রয়েছে তারা হলো আমার বন্ধু কম্পোজার-প্রডিউসার লাবিক কামাল গৌরব এবং গিটারিস্ট আহনাফ খান আনিক, যাদের সহযোগিতায় গানটা পূর্ণ প্রাণ পেতে সাহায্য করেছে।’’

জানা গেছে, রফিকুল আলমের নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘স্বাধীনতা’ গানটি মঙ্গলবার (২৬ মার্চ) সকালে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৮ অক্টোবর মারা গেছেন বাংলা ব্যান্ড মিউজিকের সফলতম তারকা আইয়ুব বাচ্চু।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!