X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিতর্ক ছাপিয়ে ‘হীরামান্ডি’র রেকর্ড

বিনোদন ডেস্ক
০৯ মে ২০২৪, ১২:৩৪আপডেট : ০৯ মে ২০২৪, ১৬:২৮

বড় পর্দায় সঞ্জয়লীলা বানসালির বর্ণিল ক্যারিয়ার। ঐতিহাসিক প্রেক্ষাপটে বিশাল আয়োজনে সিনেমা বানানোর দিক দিয়ে তিনি অনন্য। এবার তিনি নামলেন ওটিটি দুনিয়ায়। গত ১ মে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে তার নির্মিত প্রথম ওয়েব সিরিজ ‘হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার’।

বরাবরের মতো এই নির্মাণেও প্লট হিসেবে ইতিহাসের আশ্রয় নিয়েছেন বানসালি। আর স্বভাবজাত বৈশিষ্ট্যের জন্য পাচ্ছেন প্রশংসা। কিন্তু সমালোচনাও হচ্ছে ঢের। অনেকেই বলছেন, ‘হীরামান্ডি’তে ইতিহাস বিকৃত করা হয়েছে। এছাড়া সিরিজের অন্যতম মুখ্য চরিত্র আলমজেবের ভূমিকায় শারমিন সেগালকে নেওয়ার কারণে স্বজনপোষণের অভিযোগও উঠেছে। কারণ বানসালির কাছের মানুষ শারমিন।

এদিকে মুক্তির পর সিরিজটি পাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া। সিনে সমালোচক থেকে সাধারণ দর্শক, অনেকের কাছ থেকেই নেতিবাচক প্রতিক্রিয়া মিলছে। অন্তর্জালে এর সামগ্রিক রেটিং এখন ১০-এর মধ্যে মাত্র সাড়ে ৬! সমালোচক সুমিত কাড়েল সিরিজটিকে ‘মহাকাব্যিক হতাশা’ বলে কটাক্ষ করেছেন। সঞ্জয়লীলা বানসালির সঙ্গে তার অভিনয়শিল্পীরা

এমন মিশ্র প্রতিক্রিয়া আর বিতর্কের মাঝেও নেটফ্লিক্সে দাপট দেখালো ‘হীরামান্ডি’। প্রথম সপ্তাহেই এটি বৈশ্বিকভাবে সর্বোচ্চ ভিউ পাওয়া ভারতীয় সিরিজ হয়ে গেছে বলে জানালেন বক্স অফিস ও সিনেমা বিশ্লেষক তরন আদর্শ। তার ভাষ্য, “সঞ্জয়লীলা বানসালির প্রথম ওয়েব সিরিজ ‘হীরামান্ডি’ নেটফ্লিক্সের সব রেকর্ড ভেঙে দিয়েছে। বানসালির এই উপহার এখন বৈশ্বিকভাবে সর্বোচ্চ ভিউ পাওয়া ভারতীয় সিরিজ। মুক্তির মাত্র এক সপ্তাহে অন্তত ৪৩টি দেশের টপ-১০ চার্টে অবস্থান করছে সিরিজটি।”

এদিকে ফোর্বস-এর এক প্রতিবেদন থেকে জানা গেলো, নন-ইংলিশ সিরিজগুলোর মধ্যে নেটফ্লিক্সে এখন ভিউর দিক দিয়ে ‘হীরামান্ডি’র অবস্থান দ্বিতীয়। এক সপ্তাহে সিরিজটি দেখেছে ৪৫ লাখের বেশি দর্শক। যেটার ওয়াচটাইম ৩৩ লাখ ঘণ্টা!

‘হীরামান্ডি’র অভিনেত্রীরা

দীর্ঘ ১৮ বছর ধরে ‘হীরামান্ডি’ নির্মাণের স্বপ্ন বুনেছেন বানসালি। বিস্তর আয়োজনের সেট-সজ্জায় হয়েছে শুটিং। ৩০০ কেজির বেশি গয়না ছিল অভিনেত্রীদের জন্য। যেগুলো মুক্তা, পান্না, হিরা দিয়ে তৈরি। সিরিজটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা, সোনাক্ষী সিনহা, রিচা চাড্ডা, অদিতি রাও হায়দারি, শেখর সুমন, অধ্যয়ন সুমন, ফারদিন খান প্রমুখ।

/কেআই/
সম্পর্কিত
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বাঁধনের ‘খুফিয়া’ নিয়ে কী বলছে ভারতীয় মিডিয়া
বাঁধনের ‘খুফিয়া’ নিয়ে কী বলছে ভারতীয় মিডিয়া
আরও চমক নিয়ে ফিরছে ‘স্কুইড গেম’
আরও চমক নিয়ে ফিরছে ‘স্কুইড গেম’
দেখা দিলেন ‘হীরামান্ডি’র গণিকারা
দেখা দিলেন ‘হীরামান্ডি’র গণিকারা
বিনোদন বিভাগের সর্বশেষ
একান্ত আলাপে অস্কারজয়ীর মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪সোনার বাংলা, আই ওয়ান্ট টু ভালোবাসি: এ আর রাহমান
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা