X
বুধবার, ১৯ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১
কান উৎসব ২০২৪

লালগালিচা ও প্রদর্শনীতে আলো ছড়ালেন ডেমি মুর-মার্গারেট কোয়ালি

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
২০ মে ২০২৪, ১৬:০২আপডেট : ২২ মে ২০২৪, ১২:৫৮

কান চলচ্চিত্র উৎসব ১২ দিন ধরে হয়ে থাকে। ৭৭তম আসরের অর্ধেকটা পেরিয়ে গেলো রবিবার (১৯ মে)। এরমধ্যে সবচেয়ে বেশি দর্শক সমাগম চোখে পড়েছে এদিন। কারণ সাপ্তাহিক ছুটি ছিল। ষষ্ঠ দিন মূল প্রতিযোগিতা বিভাগে দুটি চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী হয়েছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। এরমধ্যে রাত ১০টা ৪৫ মিনিটে ছিল ফ্রান্সের কোরালি ফারজাঁ পরিচালিত ‘দ্য সাবস্ট্যান্স’। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা ডেমি মুর ও মার্গারেট কোয়ালি। 

টরন্টো উৎসবে ‘রিভেঞ্জ’-এর মাধ্যমে সাড়া ফেলে পরিচিতি পান কোরালি ফারজাঁ। এবারই প্রথম তার পরিচালিত ছবি কান উৎসবে নির্বাচিত হলো। একজন অভিনেত্রীকে কেন্দ্র করে ‘দ্য সাবস্ট্যান্স’-এর গল্প। এর বিষয়বস্তুতে হলিউডে নারীদের বয়স বৃদ্ধির সঙ্গে কাজ কমে যাওয়ার দিকটি রূপকভাবে তুলে ধরা হয়েছে। ছবিটির কলাকুশলীরা ১১ মিনিটের করতালি পেয়েছেন। এর মধ্য দিয়ে ‘এমিলিয়া পেরেস’-এর পাওয়া ৯ মিনিটের অভিবাদনকে টপকে গেছে ‘দ্য সাবস্ট্যান্স’। এতে আরও অভিনয় করেছেন ডেনিস কুয়েইড, হুগো দিয়েগো গার্সিয়া, জোসেফ বালদেরামা।

আমেরিকান অভিনেত্রী ডেমি মুর বলেন, ‘কানে এবারই প্রথম আমার অভিনীত চলচ্চিত্রের প্রিমিয়ার হলো। এখানে এসে আমি খুব খুশি।’

লালগালিচায় মার্গারেট কোয়ালি ২৯ বছর বয়সী মার্গারেট কোয়ালির দুটি চলচ্চিত্র এবারের আসরে স্বর্ণপামের লড়াইয়ে আছে। আরেকটি হলো গ্রিসের ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘কাইন্ডস অব কাইন্ডনেস’।

মূল প্রতিযোগিতা বিভাগে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রবিবার (১৯ মে) বিকাল ২টা ৩০ মিনিটে দেখানো হয়েছে রাশিয়ার কিরিল সেরেব্রেনিকোভ পরিচালিত ‘লিমোনোভ–দ্য ব্যালাড’। এতে রুশ কবি এদুয়ার্দ লিমোনোভের ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ তারকা বেন হুইশো। 

কিরিল সেরেব্রেনিকোভ এখন জার্মানিতে নির্বাসিত জীবনযাপন করছেন। কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে এর আগে তার পরিচালিত ‘লেটো’, “পেত্রোভ’স ফ্লু” ও “চাইকোভস্কি’স ওয়াইফ” স্থান পেয়েছে। আবারও স্বর্ণপামের জন্য মনোনীত হয়েছেন তিনি।   ফটোকলে ডেমি মুর

প্রতিযোগিতার বাইরে

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রবিবার সন্ধ্যা ৬টায় প্রতিযোগিতার বাইরে দেখানো হয় আমেরিকান তারকা কেভিন কস্টনারের বহুল কাঙ্ক্ষিত ‘হরাইজন, অ্যান আমেরিকান সাগা’। দুই পর্বের ছবিটি ওয়ার্নার ব্রাদার্স মুক্তি দেবে ২৮ জুন ও ১৬ আগস্ট। এতে অভিনয় ও পরিচালনা দুই দায়িত্বই সামলেছেন কেভিন কস্টনার। তার সঙ্গে অভিনয় করেছেন সিয়েনা মিলার, স্যাম ওয়ার্দিংটন, জেনা ম্যালোন, জিওভান্নি রিবিসি, লুক উইলসন, মাইকেল রুকার, অ্যাবে লি, ড্যানি হাস্টন, থমাস হেডেন চার্চ। ছবিটি ৭ মিনিটের অভিবাদন পেয়েছে। 

লালগালিচায় ‘হরাইজন, অ্যান আমেরিকান সাগা’ টিম পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে স্পেশাল স্ক্রিনিংস হিসেবে রবিবার বিকাল ৪টা ১৫ মিনিটে ফ্রান্সের ক্লেয়ার সাইমন পরিচালিত ‘লার্ন’ এবং সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ছিল ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভার ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘লুলা’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন যুক্তরাষ্ট্রের অলিভার স্টোন ও রব উইলসন।

কান প্রিমিয়ার বিভাগে রবিবার রাত ৭টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে দেখানো হয় ফ্রান্সের ইমানুয়েল কুরকোল পরিচালিত ‘দ্য মার্চিং ব্যান্ড’। 

সংবাদ সম্মেলন

মূল প্রতিযোগিতায় নির্বাচিত তিনটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল রবিবার। সকাল ১০টা ১৫ মিনিটে চীনের ‘কট বাই দ্য টাইডস’-এর কলাকুশলীরা, সকাল ১১টা ৩০ মিনিটে আমেরিকান গায়িকা-অভিনেত্রী সেলেনা গোমেজসহ ‘এমিলিয়া পেরেস’ টিম এবং দুপুর ১২টা ৪৫ মিনিটে ‘রিউমারস’-এর অভিনেত্রী কেট ব্ল্যানচেট রিচার্ড গেয়ারসহ পুরো টিম সংবাদ সম্মেলন কক্ষে হাজির হন। 

কান ক্ল্যাসিকস

পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে রবিবার কান ক্ল্যাসিকস বিভাগের পাঁচটি প্রদর্শনী ছিল। স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে দেখানো হয়েছে ফিলিপাইনের লিনো ব্রোকা পরিচালিত ‘বোনা’ (১৯৮০)। বিকাল ৪টা ৪৫ মিনিটে ছিল ফ্রান্সের ইমানুয়েল বারনোঁ পরিচালিত প্রামাণ্যচিত্র ‘জ্যাক রোজিয়ের: ফ্রম ওয়ান ওয়েভ টু অ্যানাদার’। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দেখানো হয়েছে ফ্রান্সের রবার্ট ব্রেসোঁ পরিচালিত ‘ফোর নাইটস অব অ্যা ড্রিমার’ (১৯৭১)। রাত ৮টা ৪৫ মিনিটে ছিল সেনেগালের ওসমান সেম্বেনে ও থিয়েরনো ফাতি সো পরিচালিত ‘ক্যাম্প দ্যু থিয়ারোঁয়া’ (১৯৮৮)। রাত ৯টা ৩০ মিনিটে দেখানো হয়েছে জাপানের কাকু আরাকাওয়া পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘হায়াও মিয়াজাকি অ্যান্ড দ্য হেরন’। 

আঁ সাঁর্তে রিগা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে রবিবার আঁ সাঁর্তে রিগা বিভাগে তিনটি প্রদর্শনী হয়েছে। সকাল ১১টা ১৫ মিনিটে ফ্রান্সের লেটিটিয়া ডশ পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ডগ অন ট্রায়াল’, দুপুর ২টায় জাপানের হিরোশি ওকুয়ামা পরিচালিত ‘মাই সানশাইন’ এবং বিকাল ৪টা ৩০ মিনিটে ফ্রান্সের বরিস লোজকাইন পরিচালিত ‘দ্য স্টোরি অব সুলেমান’।

লালগালিচায় টিম ‘লিমোনোভ–দ্য ব্যালাড’ সাগরপাড়ে উন্মুক্ত প্রদর্শনী

সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে সাগরপাড়ে খোলা আকাশের নিচে রবিবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে দেখানো হয়েছে ফ্রান্সের রশিদ বুশারেভ পরিচালিত ‘ডেজ অব গ্লোরি’ (২০০৬)। 

সমান্তরাল বিভাগ

ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগের ৫৬তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে থিয়েটার ক্রজেটে। রবিবার সকাল ৮টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৬টায় দেখানো হয়েছে যুক্তরাষ্ট্রের কারসন লান্ড পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইইপিএইচইউএস’। সকাল ১১টা ৪৫ মিনিট ও রাত ৮টা ৪৫ মিনিটে ছিল ভারতের করণ কান্ধারি পরিচালিত ‘সিস্টার মিডনাইট’। দুপুর ২টা ৪৫ মিনিটে দেখানো হয়েছে ব্রাজিলের এরিক হশা ও গ্যাব্রিয়েলা কারনেইরো দা কুনিয়া পরিচালিত ‘দ্য ফলিং স্কাই’।

ক্রিটিকস’ উইক বিভাগের ৬৩তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে এসপেস মিরামারে। রবিবার সকাল ১১টা ৩০ মিনিট, বিকাল ৪টা ৪৫ মিনিট ও রাত ১০টা ১৫ মিনিটে প্রতিযোগিতা বিভাগে ছিল যুক্তরাষ্ট্রের কনস্ট্যান্স সাং পরিচালিত ‘ব্লু সান প্যালেস’। রাত ৮টায় স্পেশাল স্ক্রিনিংস হিসেবে দেখানো হয়েছে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এসিআইডি বিভাগে স্টুডিও থার্টিন থিয়েটারে রবিবার সকাল ১১টা ৩০ মিনিটে, আর্কেডস ওয়ান থিয়েটারে রাত ৮টায় ও আর্কেডস টু থিয়েটারে রাত ৮টা ৩০ মিনিটে ছিল এলেন মিলানো পরিচালিত প্রামাণ্যচিত্র ‘শাঁতু রুজ’। আলেকসঁন্দ থ্রি থিয়েটারে বিকাল ৪টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের গিউম ব্রাক পরিচালিত প্রামাণ্যচিত্র “ইট’স নট জাস্ট গুডবাই”।

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদের তৃতীয় দিনে ৩১টি নাটকও টেলিছবি
ঈদের তৃতীয় দিনে ৩১টি নাটকও টেলিছবি
এসেছে অভিনেতা বাবুর নতুন গান
এসেছে অভিনেতা বাবুর নতুন গান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!