X
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১

ঢাকায় নতুন নাট্যদল, শুরুটা ‘আফসোস’ দিয়ে!

বিনোদন রিপোর্ট
২১ মে ২০২৪, ১৯:৪৩আপডেট : ২২ মে ২০২৪, ১২:৫৮

ঢাকার থিয়েটার আঙিনায় নতুন নাট্যদলের আবির্ভাব। নাম ‘সৃজন-নাট’। নবগঠিত এই দলের যাত্রা হচ্ছে ‘আফসোস’ দিয়ে! হ্যাঁ, তাদের প্রথম নাটক ‘আফসোসের শহর’; যেটা মঞ্চস্থ হতে যাচ্ছে আগামী ২৩ মে।

নাটকটি নিয়ে দলটির সমন্বিত ভাবনা এরকম, ‘যুদ্ধ আর ধর্ষণের রক্তস্নাত পৃথিবীতে মানুষ যখন নীরবতার সংস্কৃতিকে নির্ভর করে বালিতে মুখ গুঁজে থাকে আর ভালো থাকার অভিনয় করে সভ্যতার তারিফ গায়, তখন নিজেদেরকে যে প্রশ্নের মুখোমুখি দাঁড় করানো প্রয়োজন, সেই প্রশ্নের নাটক এটি।’

তারা জানালেন, এই নাটকে প্রচলিত অর্থে কোনও গল্প নেই। ১৯৪৭-এর দাঙ্গার প্রেক্ষাপটে উর্দু সাহিত্যিক ইন্তেজার হোসাইন একটা গল্প লিখেছিলেন, সেটাকে মূখ্য রেখে নিজেদের মতো করে সাজিয়ে নিয়েছে ‘সৃজন-নাট’। সালেহ ফুয়াদের বাংলা অনুবাদ থেকে কাব্যনাটক রচনা করেছেন নজরুল সৈয়দ। এর পরিকল্পনা আর নির্দেশনায়ও আছেন তিনি।

নজরুল সৈয়দ বলেন, “এই নাটক দেখে যদি দর্শক বিনোদিত হয়, সে ক্ষেত্রে নাটকটা সম্পূর্ণ ব্যর্থ। যদি খোরাক দেয় কোনও চিন্তার, যদি নিজেকে নতুন করে ভাবতে সহায়তা করে, তা-ই ‘আফসোসের শহর’র সার্থকতা। এই নাটক অপ্রাপ্তমনস্ক ও বিনোদন প্রত্যাশীদের জন্য ক্ষতিকর।”

নাটকের দৃশ্য নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন বন্ধন সাহা, পলক চক্রবর্তী, রিফাত আরা জুঁই, মিডিয়া আশাক্রা ও সুমন আহমেদ রানা। নির্দেশনায় সহযোগিতা করেছেন সমর কান্তি সিংহ। আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস। মঞ্চ ও সংগীত পরিকল্পনায় নজরুল সৈয়দ। পোশাক পরিকল্পনায় মিডিয়া আশাক্রা। চলন ও দেহ বিন্যাস পরিকল্পনায় বন্ধন সাহা। প্রচার প্রকাশনা ও সার্বিক দায়িত্বে মনিফা মুস্তাফিজ মন ও এস মুনতাহা মুন। রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায় প্রদর্শনীটির সহযোগিতায় থাকছে সিগনেট কমিউনিকেশন লিমিটেড।

আগামী ২৩ মে (বৃহস্পতিবার) সন্ধ্যা ৭টায় বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ
ইতালিতে পুরস্কৃত বাংলাদেশের ‘ময়না’
ইতালিতে পুরস্কৃত বাংলাদেশের ‘ময়না’
তুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
সিনেমা সমালোচনাতুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
‘ম্যাডাম ফুলি ২’ নির্মাণের বদলে যেভাবে হলো ‘ময়ূরাক্ষী’
‘ম্যাডাম ফুলি ২’ নির্মাণের বদলে যেভাবে হলো ‘ময়ূরাক্ষী’
সিঁথির বাসায় সিঁথি!
সিঁথির বাসায় সিঁথি!