X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১
কান উৎসব ২০২৪

আঁ সাঁর্তে রিগায় সেরা চীনা ছবি, অভিনেত্রী ভারতের অনসূয়া

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
২৫ মে ২০২৪, ০৩:১০আপডেট : ২৭ মে ২০২৪, ১৩:২০

কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার আঁ সাঁর্তে রিগা। এতে এবার সেরা চলচ্চিত্র হয়েছে চীনের গুয়ান হু পরিচালিত ‘ব্ল্যাক ডগ’। ‘দ্য শেমলেস’ ছবির সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন ভারতের অনসূয়া সেনগুপ্ত। সৌদি আরবের ‘নোরা’ পেয়েছেন স্পেশাল মেনশন। শুক্রবার (২৪ মে) স্থানীয় সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) দক্ষিণ ফ্রান্সে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। 

১ ঘণ্টা ৪৬ মিনিট দৈর্ঘ্যের ‘ব্ল্যাক ডগ’ ছবির গল্পে দেখা যায়, জেল থেকে মুক্তি পাওয়ার পর ল্যাং উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমির প্রান্তে নিজের শহরে ফিরে আসে। অলিম্পিক গেমসের আগে শহর পরিষ্কার করার কাজে নিয়োজিত হয়ে একটি কালো কুকুরের সঙ্গে অন্যরকম সংযোগ গড়ে ওঠে তার। উভয়ে একাকী। তারা একসঙ্গে নতুন যাত্রা শুরু করে।

শুক্রবার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন এবারের আঁ সাঁর্তে রিগা বিভাগের প্রধান বিচারক কানাডিয়ান পরিচালক, অভিনেতা, চিত্রনাট্যকার ও প্রযোজক জেভি দোলান। তার নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করেছেন মরক্কোর পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক আজমেই এল মুদির, ফরাসি-সেনেগালিজ চিত্রনাট্যকার ও পরিচালক মাইমুনা দুকুরে, জার্মান-লুক্সেমবার্গ অভিনেত্রী ভিকি ক্রিপস, আমেরিকান চলচ্চিত্র সমালোচক, পরিচালক ও লেখক টড ম্যাকার্থি। মঞ্চে আঁ সাঁর্তে রিগা বিজয়ীরা

ফরাসি চলচ্চিত্র ‘দ্য স্টোরি অব সুলেমান’ পেয়েছে দুটি পুরস্কার। আফ্রিকান দেশ গিনি থেকে প্যারিসে আসা একজন অভিবাসীর টিকে থাকার সংগ্রাম তুলে ধরা হয়েছে এতে। এর পরিচালক বরিস লোজকাইন পেয়েছেন জুরি প্রাইজ। এতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন আবু সনগারে। 

যৌথভাবে সেরা পরিচালক হয়েছেন ইতালির রবার্তো মিনারভিনি (দ্য ড্যামড) এবং জাম্বিয়া/ওয়েলশের রুঙ্গানো নিয়োনি (অন বিকামিং অ্যা গিনি ফাউল)। 

এবারের আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত হয় ১৮টি চলচ্চিত্র। এরমধ্যে ৮টি ছবির পরিচালক নতুন। ফলে এগুলো ক্যামেরা দ’র পুরস্কারের মনোনয়নে রয়েছে। ক্যামেরা দ’র পুরস্কারের প্রধান বিচারক ফরাসি অভিনেত্রী এমানুয়েল বেয়াঁ ও বেলজিয়ান-কঙ্গোলিজ সংগীতশিল্পী-নির্মাতা বালোজি। 

আগামী ২৯ মে থেকে ৪ জুন পর্যন্ত প্যারিসের আরল্যুকাঁ প্রেক্ষাগৃহে আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত ১৮টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। লালগালিচায় ‘ব্ল্যঅক ডগ’ টিম

আঁ সাঁর্তে রিগা বিভাগের বিজয়ী তালিকা

সেরা চলচ্চিত্র: ব্ল্যাক ডগ (গুয়ান হু, চীন)

জুরি প্রাইজ: দ্য স্টোরি অব সুলেমান (বরিস লোজকাইন, ফ্রান্স)

সেরা অভিনেতা: আবু সনগারে (দ্য স্টোরি অব সুলেমান, ফ্রান্স)

সেরা অভিনেত্রী: অনসূয়া সেনগুপ্ত (দ্য শেমলেস)

সেরা পরিচালক: রবার্তো মিনারভিনি (ছবি: দ্য ড্যামড, ইতালি), রুঙ্গানো নিয়োনি (ছবি: অন বিকামিং অ্যা গিনি ফাউল, জাম্বিয়া/ওয়েলশ)

ইয়ুথ অ্যাওয়ার্ড: হলি কাউ (লুইস কুরভয়জিয়ের, ফ্রান্স; প্রথম চলচ্চিত্র)

স্পেশাল মেনশন: নোরা (তৌফিক আল জায়দি, সৌদি আরব; প্রথম চলচ্চিত্র)

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
‘ফ্ল্যাগ গার্ল’ প্রিয়তার নতুন অর্জন
‘ফ্ল্যাগ গার্ল’ প্রিয়তার নতুন অর্জন
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড