X
শনিবার, ১৩ জুলাই ২০২৪
২৯ আষাঢ় ১৪৩১

‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ

বিনোদন রিপোর্ট
২০ জুন ২০২৪, ১৮:১৫আপডেট : ২০ জুন ২০২৪, ১৯:৪৪

এই ঈদের সবচেয়ে আলোচিত গান হয়ে উঠেছে ‘নানা নাতি’। ঈদের একমাত্র ভাইরাল প্রযোজনা বললেও ভুল হবে না। কারণ নানা ও নাতি চরিত্র দুটির ভেতর দিয়ে অনেক না বলা কথা বলেছেন গানটির লেখক ও গায়ক আলী হাসান। এতে সহশিল্পী হিসেবে নানার ভূমিকায় আছেন আরেক আলোচিত কবি ও অভিনেতা মারজুক রাসেল।

সেই গানটির জন্য এবার লিগ্যাল নোটিশ পেলেন গানটির স্রষ্টা আলী হাসান। কারণ তিনি গানের একটি লাইনে বলেছেন, ‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’!

এই লাইনটির কারণে আদালত অবমাননার অভিযোগ উঠেছে গানটির বিরুদ্ধে। যার পরিপ্রেক্ষিতে গায়ক আলী হাসানকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন শেরপুর জেলা জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট ফাহিম হাসনাঈন।

১৯ জুন (বুধবার) রেজিস্ট্রি ডাকযোগে এই লিগ্যাল নোটিশটি পাঠানো হয়। নোটিশে ১৫ দিনের মধ্যে গানে আদালত অবমাননাকারী ‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’ লাইনটি বাদ দেওয়াসহ অনলাইনে লাইভে এসে জনসাধারণের কাছে ক্ষমা চাইতে বলা হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে মামলা করার কথাও বলা হয়েছে নোটিশে।

লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন অ্যাডভোকেট ফাহিম হাসনাঈন। যদিও এ বিষয়ে আলী হাসানের কোনও বক্তব্য মেলেনি।

অ্যাডভোকেট ফাহিম হাসনাঈন বলেন, ‘‘গানটির ১ মিনিট ১৮ সেকেন্ডে বলা হয়েছে, ‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’। যা আদালত অবমাননা করার শামিল। এর ফলে দেশের বিচার ব্যবস্থা এবং আদালতের প্রতি সাধারণ মানুষের ভুল ধারণার উদ্ভব হয়েছে। ফলে মানুষের আইনের প্রতি আস্থা হারানোর আশঙ্কা রয়েছে। তাই আলী হাসানকে নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে গানের ওই লাইনটি বাদ দিয়ে ফেসবুক লাইভে এসে ভুল স্বীকার করে সাধারণ জনগণের কাছে ক্ষমা চাইতে হবে।’’

নোটিশ পাঠানোর ১৫ দিনের মধ্যে আলী হাসান যদি গানের লাইনটি বাদ না দেন এবং লাইভে এসে ক্ষমা না চান, তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী উপযুক্ত আদালতে মামলা করা হবে বলেও জানান এই আইনজীবী।

ঈদ উপলক্ষে ‘নানা নাতি’ নামের এই র‌্যাপ গান প্রকাশ হয়েছে ১৬ জুন রাতে, যা এরইমধ্যে ভাইরাল। এটি নির্মাণ হয়েছে প্রাণ ঝালমুড়ির সৌজন্যে। যদিও গানটিতে মূলত উঠে এসেছে বাংলার অতীত ও বর্তমানের সামাজিক প্রেক্ষাপট। যেখানে নানা তুলে ধরেছেন তাদের সময়কার সামাজিক রীতিনীতি ও জীবনমানের গল্প। আর নাতি তুলে ধরেছেন এই সময়ের চিত্র।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সোনাই মাধব’-এর ২০০তম মঞ্চায়নে বর্ণাঢ্য আয়োজন
‘সোনাই মাধব’-এর ২০০তম মঞ্চায়নে বর্ণাঢ্য আয়োজন
বহুদিন এমন একটা চরিত্রের অপেক্ষায় ছিলাম: ইন্তেখাব দিনার
বহুদিন এমন একটা চরিত্রের অপেক্ষায় ছিলাম: ইন্তেখাব দিনার
৫ মাল্টিপ্লেক্সে পরমব্রত-ইমির ‘আজব কারখানা’
এ সপ্তাহের সিনেমা৫ মাল্টিপ্লেক্সে পরমব্রত-ইমির ‘আজব কারখানা’
এবার আলিবাগের বাসিন্দা কৃতি স্যাননও
এবার আলিবাগের বাসিন্দা কৃতি স্যাননও
সুরবিহারের দুই দশক পূর্তিতে ‘বর্ষা বন্দনা’
সুরবিহারের দুই দশক পূর্তিতে ‘বর্ষা বন্দনা’