X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্মরণে সম্মানে ‘প্রীতিলতা’

বিনোদন রিপোর্ট
২৩ সেপ্টেম্বর ২০১৬, ০৯:৩০আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২২

প্রীতিলতা ওয়াদ্দেদার [১৯১১-১৯৩২]। প্রীতিলতা ওয়াদ্দেদার। প্রথম বাঙালি নারী শহীদ। আজ শুক্রবার ২৩ সেপ্টেম্বর এই বীরকন্যার আত্মাহুতির ৮৪ বছর পূর্ণ হচ্ছে (১৯১১-১৯৩২)। তার স্মরণে আজই চালু হয়েছে প্রীতিলতার তথ্যসমৃদ্ধ একটি ওয়েবসাইট। নির্মিতব্য ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্টরা এই উদ্যোগ নিয়েছেন।

আজ শুক্রবার বিকাল ৪টা ৩০ মিনিটে হোটেল সোনার গাঁওয়ের ব্যালকুনি হলে www.banglarpritilata.com নামের এই অন্তর্জাল সাইট-এর আনুষ্ঠানিক  উদ্বোধন করা হবে। সঙ্গে থাকবে ‘এ সময়েও কেনো প্রীতিলতা গুরুত্বপূর্ণ’ শীর্ষক একটি আলোচনা সভা।
এতে আলোচক হিসেবে থাকবেন ভাস্কর-মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষীনি, নাট্যজন মমতাজ উদ্দিন আহমেদ, মডেল-ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, সাহিত্যিক সেলিনা হোসেন, মঞ্চকুসুম শিমুল ইউসুফ, কবি কাজী রোজি, সাংবাদিক-সম্পাদক শ্যামল দত্তসহ আরও অনেকেই।
বলে রাখা সঙ্গত, বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলা। পলাশীর যুদ্ধে তার পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ-শাসনের সূচনা হয়। সেই ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা, মামলাসহ নানান নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিলেন তার নাম প্রীতিলতা ওয়াদ্দেদার।
এই প্রীতিলতার জীবন কাহিনি নিয়ে স্বনামে নির্মাণ হচ্ছে একটি চলচ্চিত্র। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে চলচ্চিত্রটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এ চলচ্চিত্রের কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পান্ডুলিপি উপদেষ্টা হিসেবে আছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু।
বর্তমানে চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং প্রি-প্রোডাকশনের কাজ চলছে। শিগগিরই ছবির অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করা হবে বলে জানা যায়।
প্রীতিলতা ট্রাস্টও ছবিটির সঙ্গে যুক্ত আছে।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ