X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

৭২তম জন্মদিনে সুরের জাদুকর

বিনোদন রিপোর্ট
২২ অক্টোবর ২০১৬, ০০:০৬আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ০০:০৬

আলম খান। ২২ অক্টোবর ১৯৪৪ সাল। দেশের অন্যতম সংগীত পরিচালক সুরের জাদুকর আলম খানের ৭২তম জন্মদিন আজ, শনিবার- ২২ অক্টোবর। ১৯৪৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন গুণী এ মানুষটি।

টানা ১৯ দিন হাসপাতালে থাকার পর গেল ১৩ অক্টোবর হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন কিংবদন্তি এই সংগীত পরিচালক। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হলেও এখন তিনি বেশ সুস্থ আছেন বলেই জানান তার পুত্র আরমান খান।

ঘরে ফিরে এরই মধ্যে তিনি মন বসিয়েছেন নতুন গান তৈরির কাজে এবং সেটি সদ্য প্রয়াত সৈয়দ শামসুল হকের কথায় এন্ড্রু কিশোরের জন্য। জানা গেছে, এবারের জন্মদিন কাটবে পারিবারিক ভাবেই।
১৯৭০ সালে আবদুল জব্বার খানের ‘কাঁচ কাটা হীরে’ ছবির মাধ্যমে চলচ্চিত্রের সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। তারপর অসংখ্য ছবির সংগীত পরিচালনা করেন। সৃষ্টি করেন একের পর এক শ্রুতিমধুর এবং জনপ্রিয় গান।
আলম খানের সুর ও সংগীত পরিচালনায় সৃষ্ট অসংখ্য গানের মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো-  বুকে আছে মন, তুমি যেখানে আমি সেখানে, সবাই তো ভালবাসা চায়, ভালবেসে গেলাম শুধু, চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা, ওরে নীল দরিয়া, হীরামতি হীরামতি ও হীরামতি, হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস, আমি রজনীগন্ধা ফুলের মতো, ডাক দিয়াছেন দয়াল আমারে, কি জাদু করিলা, আমি একদিন তোমায় না দেখিলে, আজকে না হয় ভালবাসো, তেল গেলে ফুরাইয়া, আমি তোমার বধূ তুমি আমার স্বামী, জীবনের গল্প বাকি আছে অল্প, তিন কন্যা এক ছবি, মনে বড় আশা ছিল, ওরে ও জান আমারই জান, চুমকি চলেছে একা পথে, ভালবাসিয়া গেলাম ফাঁসিয়া, তুমি কি এখন আমারই কথা ভাবছো, দুনিয়াটা মস্ত বড়, সাথীরে যেও না কখনো দূরে, বেলি ফুলের মালা পরে, কাল তো ছিলাম ভাল, আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটারে ইত্যাদি।
আলম খান শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ‘বড় ভাল লোক ছিল’ (১৯৮২), ‘তিন কন্যা’ (১৯৮৫), ‘সারেন্ডার’ (১৯৮৭), ‘দিনকাল (১৯৯২) এবং ‘বাঘের থাবা’ (১৯৯৯) ছবিগুলোতে। শ্রেষ্ঠ সুরকার হিসেবে ২০০৮ সালে পেয়েছেন ‘কি জাদু করিলা’ ছবির জন্য।
আলম খানের পুরো নাম খুরশিদ আলম খান। জন্ম সিরাজগঞ্জের বানিয়াগাথি গ্রামে। পিতার নাম আফতাব উদ্দিন খান। মায়ের নাম জোবেদা খানম। পপসম্রাট আজম খান তার ছোট ভাই। স্ত্রীর নাম গুলবানু খান। দুই ছেলে আরমান খান ও আদনান খান এবং এক কন্যা আনিকা খানকে নিয়ে তার সুখের সংসার।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য ছবি
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য ছবি
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার