X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

গাঁটছড়া বাঁধলেন আনুশেহ-পান্ডু

সুধাময় সরকার
১৬ ডিসেম্বর ২০১৬, ১৯:৪৯আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৮:৪৮

আনুশেহ আনাদিল। ছবি: সাজ্জাদ হোসেন বুনোর সঙ্গে আনুশেহ আনাদিলের বিচ্ছেদ বহু আগের খবর। কম হলেও বছর সাতেক তো হবেই। দুই সন্তান আরাশ ও রাহাকে নিয়ে নিজের মতো জীবন বেছে নিয়েছেন আনুশেহ। গড়ে তুলেছেন ফ্যাশন হাউজ যাত্রা।

শূন্য দশকের তুমুল জনপ্রিয় ফোক-ফিউশন ব্যান্ড ‘বাংলা’ টা-ও সেই থেকে মুখ থুবড়ে পড়ে আছে। অর্ণবের বন্ধু হয়ে এখনও মঞ্চে বাজান বুনো। তবে তাদের সঙ্গে গেল ৬/৭ বছরে আর পাওয়া গেলনা ‘ঘাটে লাগাইয়া ডিঙা পান খাইয়া যাও’খ্যাত আনুশেহকে।
ইংরেজি ২০১১ সালের দিকে একটি একক বের করলেও, আগের মতো আর জ্বলেনি লোকজ কণ্ঠটি। তখনই শোনা গিয়েছিল পান্ডু নামের একজন ভিনদেশির নাম। পুরো নাম সেথ পান্ডুরাঙা ব্লুমবার্গ, আমেরিকার মিশিগানের মিউজিশিয়ান। বাজান গিটার।
সেই পান্ডুর সঙ্গে ঢাকায় আনুশেহ গড়ে তোলেন ‘যাত্রা বিরতি’ নামের একটি মিউজিক্যাল রেস্তোরাঁ। সেটি চলছে এখনও। আরও গড়েছেন ‘বাহক’ নামের ব্যান্ড। তবে নতুন খবর হলো, আনুশেহ ও পান্ডু এবার আনুষ্ঠানিকভাবে গাঁটছড়া বাঁধলেন।
লুবনা মরিয়মের পোস্ট করা দুই সন্তানসহ পরিবারের সদস্যদের সঙ্গে মালা বদলের ছবি বিজয় দিবসেরে এই বিকালে খবরটি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন আনুশেহ’র মা লুবনা মরিয়ম।
এই বিশিষ্ট নৃত্যশিল্পী ও গবেষক আজ শুক্রবার দুপুরে তার ফেসবুক দেয়ালে আনুশেহ-পান্ডু দম্পতির মালা বদলের ছবিসহ শুভ কামনা জানিয়ে একটি অসাধারণ পোস্ট দেন। লেবাননের বিখ্যাত কবি কাহলিল জিবরানের ‘লাভ’ কবিতা থেকে কয়েকটি লাইন তুলে ধরেন সেই পোস্টে।
কথাগুলো এমন, ‘সর্বদাই তুমি একসঙ্গে থাকতে পারো এমন কি খোদাকে নিয়ে নীরব ভাবনাতেও। তবুও এই একসঙ্গে থাকার মাঝেও কিছুটা দূরত্ব রেখো এবং স্বর্গের বাতাসকে নিজের মধ্যে বইতে দিও।
একে অপরকে ভালোবাস কিন্তু ভালোবাসার কোনও বন্ধন তৈরি করো না; বরং এটাকে তোমার হৃদয়ের তীরের মাঝে বহমান সমুদ্রের মতো থাকতে দিও।’
নতুন দম্পতির উদ্দেশে কবিতাটি থেকে লুবনা মরিয়ম আরও উল্লেখ করেন, ‘একে অপরের কাপ পূর্ণ করো কিন্তু একই কাপ থেকে পান করো না। একে অপরকে রুটি দাও কিন্তু একই রুটিতে উভয়েই কামড় দিও না।
একসঙ্গে নেচে-গেয়ে আনন্দ করো, কিন্তু একে অপরকে একটু একা থাকতেও দিও। যেমন লিউটসের তারের মতো নিঃসঙ্গ তবুও তাদের কম্পন একই সুর দেয়।
তোমার হৃদয় দাও কিন্তু একে অপরের হৃদয় ধরে রেখো না। শুধু ঈশ্বরের হাতই তোমার হৃদয়কে ধারণ করতে পারবে। এবং একসঙ্গে উঠে দাঁড়িয়ো কিন্তু খুব কাছাকাছি নয়: মন্দিরের পিলারগুলোও আলাদা থাকে এবং ওক ও সাইপ্রাস গাছ একে অপরের ছায়ায় বেড়ে ওঠে না।’
পরিবারের সদস্যদের সঙ্গে পান্ডু ও আনুশেহ (মাঝে)

এদিকে বিয়ের ঠিক দিন-ক্ষণের বিষয়ে লুবনা মরিয়ম কিংবা আনুশেহ-পান্ডু কোনও তথ্য প্রকাশ করেননি এখনও। তবে ধারণা করা হচ্ছে ১৬ ডিসেম্বরের প্রথম প্রহরেই তারা দুজন পারিবারিকভাবে মালা বদলের আনুষ্ঠানিকতা সারেন। যে অনুষ্ঠানে আনুশেহ’র পুত্র-কন্যাসহ দুই পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা উপস্থিত ছিলেন।
/এফএএন/এএ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’