X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কণ্ঠশিল্পী শাম্মী আখতার আর নেই

বিনোদন রিপোর্ট
১৬ জানুয়ারি ২০১৮, ১৭:০০আপডেট : ১৬ জানুয়ারি ২০১৮, ২০:৫৯

শাম্মী আখতার: বামে সাম্প্রতিক, ডানে পুরনো ছবি টানা ৫ বছর ক্যানসারের সঙ্গে লড়াই করে আজ (১৬ জানুয়ারি) বিকালে না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি কণ্ঠশিল্পী শাম্মী আখতার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম বাংলা ট্রিবিউনকে খবরটি নিশ্চিত করেন।
আকরামুল ইসলাম জানান, শাম্মী আখতার বাসাতেই ছিলেন। আজ দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে হাসপাতালে পৌঁছানোর আগেই আনুমানিক বেলা ৪টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মঙ্গলবার বিকাল ৪টা ৪৫ মিনিটের দিকে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সে অসুস্থ হয়ে পড়লে দ্রুত হাসপাতলে নেওয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু হাসপাতাল পর্যন্ত সময় সে দেয়নি। তার চলে যাওয়াটা হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করার পর, মরদেহ নিয়ে বাসায় ফিরলাম। দাফন বা জানাজা-  কোনও কিছুই নির্ধারণ করা হয়নি। আমি লাশ নিয়ে বাড়ির বারান্দায় এলাম  মাত্র।’
শাম্মী আখতারের জন্ম ১৯৫৭ সালের ১৬ ফেব্রুয়ারি। তার গানে হাতেখড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময়ে বিভিন্ন জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। চলচ্চিত্রের গানে শাম্মী আখতারের যাত্রা শুরু আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমায় গান গাওয়ার মধ্যদিয়ে। এই চলচ্চিত্রে তার গাওয়া গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুর-সংগীতে ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’ ও ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গান দুটির জনপ্রিয়তার কারণে আর পেছনে ফিরে তাকাতে হয়নি শাম্মী আখতারকে।
এরপর এ শিল্পী চলচ্চিত্রে প্রায় তিন শ গান গেয়েছেন। তার কণ্ঠে জনপ্রিয়তা পাওয়া উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’, ‘এই রাত ডাকে ঐ চাঁদ ডাকে হায় তুমি কোথায়’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, ‘খোদার পরে তোমায় আমি বড় বলে জানি’, ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা’ ইত্যাদি।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’