X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

২০১৮: ঘটনাবহুল ১২ মাস

ওয়ালিউল বিশ্বাস
৩১ ডিসেম্বর ২০১৮, ১৮:২৯আপডেট : ০১ জানুয়ারি ২০১৯, ১০:৪৫

২০১৮ সালে ৫৬টি ছবি মুক্তি পেয়েছে। এরমধ্যে ১১টি ছিল আমদানি করা কলকাতার বাংলা ছবি, ৪টি যৌথ প্রযোজনার। মুক্তিযুদ্ধভিত্তিক ছবি একটি, পোস্টমাস্টার ’৭১। আর দেশ-বিদেশ কাঁপিয়ে দেয় জয়া আহসানের ‘দেবী’। বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার অন্য পরিচয়ে বাংলাদেশে আগমন ও বছরের শেষে নায়ক ফারুকের অন্য ভূমিকায় আসাটাও ছিল চমকপ্রদ। এছাড়া শাকিব খান-অপু বিশ্বাসের বিচ্ছেদ, আইয়ুব বাচ্চুর হঠাৎ মৃত্যু, নওশাবা আহমেদ ও আসিফের গ্রেফতার হওয়ার মতো ঘটনাও ঘটে চলতি বছর।
বছরের শেষ দিনে ফেলে আসা ঘটনাবহুল ১২ মাসকে নিয়েই সাজানো হয়েছে আমাদের এ আয়োজন—
২০১৮: ঘটনাবহুল ১২ মাস জানুয়ারি
৫ জানুয়ারি ছিল বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের জন্মদিন। আর এদিন এমন একটি উপহার পেয়েছেন যা তার ৩২ বছরের জীবনে কখনও ঘটেনি। আর এর সঙ্গে জাড়িয়ে আছে বাংলাদেশের নাম। অসাধারণ এ উপহারটি পেয়েছেন বাংলাদেশের এক ভক্তের উদ্যোগে!
মূলত দীপিকা পাড়ুকোনের বাংলাদেশি এক ভক্ত ব্রাহ্মণবাড়িয়ার রাধানগর গ্রামে নির্মাণ করেছেন বিশুদ্ধ খাবার পানির একটি টিউবওয়েল। দীপিকার জন্মদিন উপলক্ষে আশুগঞ্জের কাছে গ্রামের দরিদ্র মানুষদের সুবিধার জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়।
এ মাসের ৩ তারিখে অস্ট্রেলিয়ান ডিরেক্টরস গিল্ড (এডিজি)-এর সদস্য হন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা আশিকুর রহমান।
ফেব্রুয়ারি
মহান ভাষার মাসে দেশের বিনোদন জগতের জন্য তৃপ্তির খবর হয়ে আসে প্রয়াত কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির একুশে পদক প্রাপ্তি। ৮ ফেব্রুয়ারি সংস্কৃতি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে মরণোত্তর পদকের এই ঘোষণা আসে।
মার্চ
২০১৬ সালের ১০ এপ্রিলে সরাসরি টিভি অনুষ্ঠানে এসে শাকিব খানের সঙ্গে বিয়ের খবর জানান অপু। আর সে বছরের শেষ দিকে বিচ্ছেদের আইনি চিঠি অপুকে পাঠান শাকিব।
যার শেষ পরিণতিতে চলতি বছরের ১২ মার্চ তাদের আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটে। এর মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ জুটির সংসার অধ্যায়ের সমাপ্তি ঘটে।
এপ্রিল
বাংলা সংগীতে নতুন মাইলফলক যুক্ত করে গানের একেবারের নবীন গায়ক আরমান আলিফ। তার গাওয়া ‘অপরাধী’ বেশ কয়েকটি ভাষায় ও সংস্করণে দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে। মূল গানটিও ইউটিউব ভিউজ প্রায় ২০ কোটির ঘরে। জুন মাসে গানটি বিশ্বের সেরা এক’শ গানের মধ্যে ৮০ থেকে ৮২’র মধ্যে উঠানামা করেছে। গাওয়ার পাশাপাশি গানটির কথা ও সুর আরমানেরই। সংগীতায়োজনে অংকুর মাহমুদ। প্রকাশ করেছে ঈগল মিউজিক।
অন্যদিকে একই সময়ে ‌‘পটাকা’ গান দিয়ে গায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। তবে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি হয়েছে এটি নিয়ে। গানটি ইউটিউব চ্যানেলে লাইকের চেয়ে ডিজলাইক দ্বিগুণ পায়। গানটি প্রকাশ করেছে সিএমভি।
মে
২১ মে চারদিনের সফরে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি টেকনাফের সাবরাং ইউনিয়নের হারিয়াখালী, উনচিপ্রাং এবং দুপুরে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় ইউনিসেফ কর্তৃক রোহিঙ্গা শিশুবান্ধব বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন এবং নির্যাতিত শিশুদের সঙ্গে কথা বলেন তিনি।
১৬ মে সংগীতশিল্পীর বাপ্পা মজুমদারের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন উপস্থাপিকা-অভিনেত্রী সোনিয়া হোসেন। জানা যায়, অনেক আগেই চাঁদনী ও বাপ্পার বিচ্ছেদের কথাও।
জুন
বাংলা চলচ্চিত্রে ব্যবসাসফল জুটি হিসেবে আত্মপ্রকাশ ঘটে সিয়াম-পূজার। ১৬ জুন ঈদে মুক্তি পায় নতুন পরিচালক রায়হান রাফী পরিচালিত ‘পোড়ামন ২’। এরপর এই তিনজন ‘দহন’ ছবিতেও কাজ করেন। সেটিও প্রশংসিত ও সফল হয়েছে।
জুলাই
তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা সংগীতশিল্পী শফিক তুহিনের একটি মামলায় গ্রেফতার হন কণ্ঠশিল্পী আসিফ আকবর। ৬ জুলাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি টিম তাকে এফডিসি সংলগ্ন তার স্টুডিও থেকে গ্রেফতার করে। এজন্য তাকে কারাগারেও যেতে হয়। পরবর্তী সময়ে তিনি জামিনে মুক্ত হন।
আগস্ট
বাসচাপায় শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে আটক হন ছোটপর্দার অভিনেত্রী কাজী নওশাবা। ৪ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় নওশাবাকে দুই দফা রিমান্ডে নেয় পুলিশ। পরবর্তীতে ২১ আগস্ট জামিন পান এই অভিনেত্রী।
সেপ্টেম্বর
ঢালিউড ইতিহাসের সবচেয়ে ব্যবসাসফল ছবি ‘বেদের মেয়ে জোছনা’র নায়িকা অঞ্জু ঘোষ ৬ সেপ্টেম্বর দেশে ফেরেন। দীর্ঘ অভিমান কাটিয়ে টানা ২২ বছর পর তার দেশে ফেরাটা আলাদা মাত্রা যোগ করে বিনোদন অঙ্গনে। এরপর বিএফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি তাকে সংবর্ধনা দেয়। সে মাসে ১১ তারিখে ভারতের কলকাতায় ফিরে যান অঞ্জু ঘোষ।
অক্টোবর
১৮ অক্টোবর সকালে না ফেরার দেশে পাড়ি জমান ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু। এদিন সকাল সাড়ে ৮টার দিকে বাসায় হার্ট অ্যাটাক করেন তিনি। তড়িঘড়ি তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ ‍মুক্তি পায় ১৯ অক্টোবর। বাংলা চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে বিস্তৃত ও বৈচিত্র্যপূর্ণ প্রচারণায় অংশ নিয়ে শোরগোল ফেলে দেয় জয়া আহসানের টিম। ছবিটির জন্য মাছরাঙা টিভির রাত ১০টার পুরো সংবাদ পাঠ করেন জয়া আহসান ও চঞ্চল চৌধুরী। এছাড়া চট্টগ্রামের একটি মাল্টিপ্লেক্সের কাউন্টারে গিয়ে টিকিট বিক্রিও করেছেন তারা।
এটি জয়া আহসানের প্রযোজনা প্রতিষ্ঠান সি-তে সিনেমার প্রথম নির্মাণ।
নভেম্বর
মিস ওয়ার্ল্ডের ফাইনালের জন্য চূড়ান্ত হন জান্নাতুল ফেরদৌস ঐশী। সেরা ৩০-এ জায়গা করে নেওয়াটা বাংলাদেশের জন্য প্রথম ঘটনা ছিল এটি। মুকুট জিততে না পারলেও বিচারক ও দর্শকের কাছে তুমুল প্রশংসা পান পিরোজপুরের এই মেয়ে।
১৬ নভেম্বর মুক্তি পায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। ছবিটি নিয়ে বেশ আগ্রহের সৃষ্টি হয় সবার মাঝে। তাছাড়া দেশের কোনও প্রধানমন্ত্রীকে নিয়ে এমন তথ্যচিত্র এবারই প্রথম এভাবে মুক্তি পেল।
ডিসেম্বর
আকবর হোসেন পাঠান বা চলচ্চিত্রের মিয়াভাই খ্যাত অভিনেতা ফারুক ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনে জয়লাভ করেন। তার বিজয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে অন্য মাত্রা যুক্ত হয়েছে বলে মনে করেন ঢাকাই সিনেমা সংশ্লিষ্টরা।
এছাড়া এবারের নির্বাচনে প্রকাশ্যে প্রচারণায় তারকাদের সরব অংশগ্রহণ ছিল বিরল ঘটনার একটি। প্রতিটি অঙ্গনের প্রায় সব শীর্ষ তারকারা আওয়ামী লীগের প্রচারণায় অংশ নেন।
আলোচিত ছবি:
দেবী, পোড়ামন-২, স্বপ্নজাল (যৌথ), দহন, ক্যাপ্টেন খান, কমলা রকেট।
মৃত্যু:
নির্মাতা আমজাদ হোসেন, সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু, চিত্রগ্রাহক আনোয়ার হোসেন, পরিচালক সাইদুল আনাম টুটুল, সংগীতশিল্পী শাম্মী আখতার, পপশিল্পী সাবা তানি, সুরকার আলী আকবর রূপু, কি-বোর্ডিস্ট তুষার, বেজ গিটারিস্ট সেন্টু, অভিনেতা সিরাজ হায়দার ও অভিনেত্রী রানী সরকার।
বিয়ে:
ইরেশ যাকের ও মিম রশিদ
সোনিয়া হোসাইন ও শামীম আহমেদ স্টিভ
তৌসিফ মাহবুব ও জান্নাতুল ফেরদৌস
মাসুমা রহমান নাবিলা ও জোবাইদুল হক করিম
বাপ্পা মজুমদার ও তানিয়া হোসাইন
আরেফ সৈয়দ ও সামিয়া আফরোজ
ফারজানা ব্রাউনিয়া ও চৌধুরী হাসান সারওয়ার্দী
সিয়াম আহমেদ ও শাম্মা রুশাফি অবন্তী
শবনম ফারিয়া ও হারুন-উর রশিদ অপু
বিচ্ছেদ:
শাকিব খান ও অপু বিশ্বাস
বাপ্পা মজুমদার ও চাঁদনী
নাদিয়া মিম ও সাফায়াত আলী
ইপসিতা শবনম শ্রাবন্তী ও মোহাম্মদ খোরশেদ আলম
তাসনুভা তিশা ও ফারজানুল হক
ইসরাত জাহান চৈতি ও শাওন রায়

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী