X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

চার দশকের শ্রোতারা বুঁদ হয়ে থাকলো ফিডব্যাকে

বিনোদন রিপোর্ট
০১ মে ২০১৯, ১৪:০৪আপডেট : ০১ মে ২০১৯, ১৮:০৪

‘ফোর ডিকেডস অব ফিডব্যাক’ কনসার্টে ফিডব‍্যাক ও ঢাকা। ছবি- সংগৃহীত দু'কদম এগিয়ে মাকসুদ। হাতে মাইক্রোফোন তার, একটু পেছনেই ফোয়াদ নাসের বাবু, টিপু, লাবু রহমান, লুমিন, টন্টি, রায়হান আল হাসান, লুমিন, মানাম আহমেদ, পলাশ, বাপ্পা মজুমদার, লিংকনসহ এ প্রজন্মের জনা পঞ্চাশেক ব্যান্ড শিল্পী।

সবাই এক মঞ্চে। দু'-একজনের হাতে মাইক্রোফোন থাকলেও বাকিদের যেন তা প্রয়োজনও পড়ছিল না। সমস্বরে গলা উঁচিয়ে গাইছেন, ‌‘মেলায় যাই রে’। আর চারদিকে ছড়িয়ে পড়ছে সেই উচ্ছ্বাস। প্রত্যুত্তর দিচ্ছেন দর্শক-শ্রোতারাও।

ঠিক এভাবেই গানে গানে বুঁদ হয়ে থাকলো চারপাশ।
ফিডব্যাক, গত শতকের সত্তরের দশকের স্বর্ণালি ব্যান্ড। দিয়েছে অনেক। তাই শ্রোতারা উজাড় করে ভালোবাসা দিলেন গতকাল (৩০ এপ্রিল)। সন্ধ্যায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির রাজদর্শন মিলনায়তনে ছিল ফিডব্যাকের চার দশক পূর্তি কনসার্ট ‘ফোর ডিকেডস অব ফিডব্যাক’।
ফিডব্যাকের সঙ্গে পাল্লা দিয়ে সত্তরের দশকের তরুণ-তরুণীদের চুলেও পাক ধরেছে। তারাও এসে বসেছেন দর্শক সারিতে। এসেছেন এ প্রজন্মের শ্রোতারাও।
মঞ্চে তখন নতুন ও পুরনো ফিডব্যাকের সঙ্গে শামিল হয় ওয়ারফেইজ, দলছুট, মাইলস ও আর্টসেল। সঙ্গে ছিলেন এ প্রজন্মের ব্যান্ডশিল্পীরাও।

অতীতের স্মৃতি মনে করিয়ে দিতে প্রথমেই পুরাতন সদস্যদের নিয়ে মঞ্চে এসেছিল ফিডব্যাক। আসেন ফোয়াদ নাসের বাবু, রোমেল খান, সেলিম হায়দার ও মন্টু। দলটির প্রথম রেকর্ড করা গান ‘একদিন সেই দিন’ গেয়ে মুগ্ধ করেন মাকসুদ। বহুকাল আগের মুমূর্ষু স্মৃতি জাগিয়ে তোলে গানটি।

বিরতি দিয়ে মঞ্চে আসে এখনকার ফিডব্যাক। ফোয়াদ নাসের বাবু, লাবু রহমান, লুমিন, টন্টি ও রায়হান আল হাসান। তখন রায়হান ও লুমিন গেয়ে শোনান ‘ভীরু মন’, ‘এই পথে গেছো তুমি’সহ বেশ কয়েকটি গান।
দল থেকে বের হয়ে নতুন ব্যান্ড গড়েছেন মাকসুদ। কিন্তু মাকসুদ ও ফিডব্যাক যেন অবিচ্ছেদ্য। তা টের পাওয়া যায় ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ড মঞ্চে আসার পর। কনসার্টের সেই অংশটুকুই যেন হয়ে ওঠে সেরা মুহূর্ত। মাকসুদের কণ্ঠে স্মৃতি তাড়া করে ‘চিঠি’, ‘মৌসুমী’, ‘মাঝি’, ‘একদিন সেই দিন’ গানগুলো।

চল্লিশ পার করা ফিডব্যাকের সম্মানে এ কনসার্টে গান করে ওয়ারফেজ, মাইলস, আর্টসেল, দলছুট। ওয়ারফেজ গেয়ে শোনায় ফিডব্যাকের ‘মৌসুমী’, মাইলস শোনায় ‘টেলিফোনে যখন ফিসফিস’ গান দু‘টি। আর্টসেল ‘জন্মেছি এই বাংলাদেশে’ গানটি পরিবেশন করে। দলছুটও তাদের মতো করে গায়।

গান শুরু করার আগে ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপু বলেন, ‘আমাদের অনুপ্রেরণা ফিডব্যাক। পরম ভালোবাসার ব্যান্ড এটি।’

১৯৭৮ সালের দিকে প্রতিষ্ঠিত হয় ব্যান্ড ‘ফিডব্যাক’। শুরুর দিকে দলের সদস্যরা ঢাকার পাঁচতারকা হোটেলে ইংরেজি পপ সংগীত পরিবেশন করলেও ধীরে ধীরে তারা বাংলা রক মিউজিকে মনোনিবেশ করতে থাকেন।
চার দশক পেরিয়ে গেলেও বাংলা সংগীতের জন্য এ দলটি এখনও কাজ করে যাচ্ছে। তাই এ ব্যান্ডটির চার দশক পূর্তি উদযাপন ও সম্মান জানালো সহযাত্রী ব্যান্ড ও শ্রোতারা।

/এমআই/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল