X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

উইন্ড অব চেঞ্জ-এর জন্য ঢাকায় কৈলাশ খের

বিনোদন রিপোর্ট
০২ মে ২০১৯, ১৪:৪৬আপডেট : ০২ মে ২০১৯, ১৭:৫৬

উইন্ড অব চেঞ্জ ফ্লোরে মিউজিশিয়ানের সেলফিতে তাপস-কৈলাশ ‘আল্লাহ কে বান্দে’, ‘তেরি দিওয়ানি’ বা ‘যো ভি হো কাল ফির আয়েগা’— গানগুলো শোনেননি এমন শ্রোতা খুব কম পাওয়া যাবে। এ গানগুলোর গায়ক ভারতের কৈলাশ খের।
এগুলোই এবার তিনি নতুনভাবে গাইলেন বাংলাদেশের একটি বিশেষ শোতে হাজির হয়ে।
আর এ কারণে বলিউডের এই শিল্পী এখন ঢাকায় অবস্থান করছেন। চলতি সপ্তাহে ঢাকায় এসেছেন তিনি। রিহার্সেল শেষে গতকাল (১ মে) রাতে চূড়ান্ত শুটিংয়ে অংশ নিয়েছেন সুফি ঘরানার এই শিল্পী।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন গানবাংলা চ্যানেলের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস। তার সংগীত নির্দেশনায় গানবাংলা টিভি’র জন্য নির্মিত অত্যন্ত জনপ্রিয় লাইভ গানের আয়োজন ‘উইন্ড অব চেঞ্জ’ এর জন্য কৈলাশের এই ঢাকা সফর।
সংগীত পরিচালক তাপসের নেতৃত্বে চলছে প্র্যাকটিস পর্ব কৌশিক হোসেন তাপস বলেন, ‘‘সব আল্লাহপাকের ইচ্ছা। আমি বরাবরই স্বপ্ন দেখেছি দেশ ও বিদেশের সংগীতের সেরা মানুষগুলোকে একটি প্ল্যাটফর্মে দাঁড় করানোর। সেই জার্নিটা শুরু করেছি ‘উইন্ড অব চেঞ্জ’ দিয়ে। এবার আমরা চতুর্থ আসর করছি। চেষ্টা করছি দেশের সেরাদের পাশাপাশি এবার বিদেশের সেরাদেরও আনার। সেই ধারাবাহিকতায় এবার ভারত থেকে এসেছেন অসাধারণ তিন শিল্পী কৈলাশ খের, পাপন ও অদিতি সিং শর্মা। তারা আমাদের সঙ্গে কাজ করে মুগ্ধতা প্রকাশ করেছেন। আমরাও চেষ্টার কোনও ত্রুটি করিনি। এমন শিল্পী আরও আসবেন। আমরা বাংলাদেশ ও দেশের মিউজিককে গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়েই কাজটা করছি। নিশ্চয়ই আল্লাহ সহায় হবেন আমাদের।’’
এবার ‘উইন্ড অব চেঞ্জ’-এর চতুর্থ সেশন শুরু হয়েছে। এর আগেরগুলোতে দেশি গায়করা প্রাধান্য পেলেও, এবার থাকছে বিদেশি শিল্পীদের উপস্থিতিও। জানালেন আয়োজনটির প্রযোজক ফারজানা মুন্নী।
এবারও বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা যন্ত্রশিল্পীরা রয়েছেন পুরো আয়োজনে।
শুটিং ফ্লোরে পাপনের সঙ্গে সংগীত পরিচালক তাপস ও প্রযোজক ফারজানা মুন্নী ইতোপূর্বে ‘উইন্ড অব চেঞ্জ’-এর বিভিন্ন সিজনে অংশ নিয়েছেন সংগীতশিল্পী ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী, বারী সিদ্দিকী, জানে আলম, অদিতি মহসিন, সুবীর নন্দী, কৌশিক হোসেন তাপস, জেমস, আইয়ুব বাচ্চু, মিজান, হাবিব, বালাম, ব্যান্ড চিরকুট, হৃদয় খান, শাহানা বাজপেয়ী, চিশতী বাউল, তপু, পুলক, লুইপা, এলিটা, পথিক নবীসহ অনেকে।
যন্ত্রসংগীতে অংশ নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা যন্ত্রশিল্পীরা। এ তালিকায় ছিলেন যুক্তরাষ্ট্রের চেলো বাদক আট ইউম মেনিকিয়ান, লাটভিয়ার পিয়ানোশিল্পী এনা ভাইভ, যুক্তরাষ্ট্রের ড্রামার টনি পার্কার, রাশিয়ার অপেরাশিল্পী এনা এমিলিয়া নোভা, একই দেশের ভায়োলিন বাদক এনা রাকিতা, ড্রামার নেলি বুভুজাংকা ও বেজ গিটারিস্ট আন্তন ডেভিডিয়ান্স, অপেরাশিল্পী এনা এমিলিয়া নোভা, এডেলিনা, ভারতের খ্যাতিমান অ্যাকুস্টিক গিটারিস্ট সঞ্জয় দাস, বেজ গিটারিস্ট মোহিনী দে, ইলেকট্রিক গিটারে রিদম শ’, সেতারে পূর্বায়ন চ্যাটার্জি, সন্তুরে সন্দীপ চট্টোপাধ্যায়, এস্রাজে আরশেদ খান এবং ম্যাণ্ডোলিনে রাজেস উপ্পালাপু। বিদেশি মিউজিশিয়ানদের সঙ্গে সাউন্ড ডিজাইন নিয়ে আলাপ করছেন কৈলাশ ও তাপস

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!