X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সাগরপাড়ে ম্যারাডোনার উত্থান-পতন

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
২১ মে ২০১৯, ০২:০৮আপডেট : ২১ মে ২০১৯, ০২:৪৮

ডিয়েগো ম্যারাডোনা মাঠে জিনিয়াস। মাঠের বাইরে ঈশ্বরের মতো! আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার খেলোয়াড়ি জীবনটা ছিল এমনই। দারিদ্র্যের বেড়াজাল ভেঙে সাফল্যের শিখরে পৌঁছান তিনি। তার ওপর নির্মিত নতুন একটি প্রামাণ্যচিত্র প্রশংসিত হলো কানসৈকতে। এর নাম ‘ডিয়েগো ম্যারাডোনা’।

রবিবার (১৯ মে) রাত ১১টায় ফ্রান্সে পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে কান চলচ্চিত্র উৎসবের আউট অব কম্পিটিশন বিভাগে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। সোমবার (২০ মে) সকাল সাড়ে ৮টায় সাল দ্যু সোসানতিয়েমে আবারও এটি দেখানো হয়।
কাঁধের ইনজুরির কারণে দক্ষিণ ফরাসি উপকূলে আসতে পারেননি ম্যারাডোনা। তিনি এখন চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন। যদিও আশা করা হচ্ছিল, লালগালিচায় তাকে ঘিরে উন্মাদনা ছড়াবে। কানে আসতে না পেরে ৫৮ বছর বয়সী এই কিংবদন্তি অনুতপ্ত বলে জানিয়েছেন প্রামাণ্যচিত্রটির নির্মাতা ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আসিফ কাপাডিয়া।

ডিয়েগো ম্যারাডোনা ২ ঘণ্টা ১০ মিনিট ব্যাপ্তির প্রামাণ্যচিত্রটিতে ইতালিয়ান দল নেপোলি ও আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের গৌরবময় ক্যারিয়ারের পাশাপাশি ম্যারাডোনার বেহিসেবি জীবন ও মাদকাসক্ত অধ্যায় তুলে ধরা হয়েছে। তার ব্যক্তিগত সংগ্রহশালায় থাকা ৫০০ ঘণ্টারও বেশি অদেখা ফুটেজ থেকে বাছাই করে এটি সাজানো হয়েছে।
১৯৮৪ সালে ৫ জুলাই ইতালির নেপোলিতে বিশ্বরেকর্ড দামে যোগ দেন ম্যারাডোনা। বাকিটা ইতিহাস। ইউরোপের দলটিকে প্রথমবার শিরোপা এনে দেন ফুটবলের এই জাদুকর। কিন্তু নেপলসে থাকাকালেই মাদকের অন্ধকার দিক গ্রাস করেছিল তার জীবন। বেশি বিখ্যাত হয়ে গেলে কেমন খেসরাত দিতে হয়, এই প্রামাণ্যচিত্রে সেই বক্তব্য রয়েছে বলে উল্লেখ করেন নির্মাতা।
আশির দশকের শুরুতে আর্জেন্টাইন দুই চিত্রগ্রাহককে ভাড়া করেছিলেন ম্যারাডোনার প্রথম এজেন্ট। তার ইচ্ছে ছিল, বড় পর্দার জন্য একটি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বানানো। ম্যারাডোনা যখন কৈশোরে আর্জেন্টিনায় বোকা জুনিয়রসের হয়ে খেলা শুরু করেন, তখন থেকে এই দুই চিত্রগ্রাহকের ফুটেজ সংগ্রহের কাজ চলতে থাকে। কিন্তু ছবিটি আর শেষ হয়নি। প্রামাণ্যচিত্রে সেইসব ফুটেজ রয়েছে।
প্রামাণ্যচিত্রটি নির্মাণ প্রক্রিয়ায় সরাসরি সম্পৃক্ত ছিলেন ম্যারাডোনা। দুবাইয়ের বাড়িতে দেড় বছরেরও বেশি সময় ধরে তার সাক্ষাৎকার নেন নির্মাতা আসিফ কাপাডিয়া। তিনি এর আগে দক্ষিণ আমেরিকার আরেক কিংবদন্তি ব্রাজিলিয়ান রেসিং ড্রাইভার আইর্তো চেনার ওপর একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেন। এছাড়া ২০১৫ সালে কানের আউট অব কম্পিটিশনে প্রদর্শিত হয়েছিল ব্রিটিশ গায়িকা এমি ওয়াইনহাউসের ওপর তার নির্মিত একটি প্রামাণ্যচিত্র।
শেয়ার এদিকে প্রতিযোগিতার বাইরের আরেক শাখা স্পেশাল স্ক্রিনিংয়ে রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় সাল দ্যু সোসানতিয়েমে ছিল মার্কিন নারী নির্মাতা পিপ্পা বিয়াঙ্কোর প্রথম কাহিনিচিত্র ‘শেয়ার’। সোমবার সকাল সোয়া ১১টায় আবারও এটি দেখানো হয়। ২০১৫ সালে কানে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে প্রথম পুরস্কার জেতেন পিপ্পা বিয়াঙ্কো। ফলে তার প্রথম ছবি কান উৎসবে বিনা লড়াইয়ে স্থান পাওয়ার কথা ছিল। ‘শেয়ার’-এর গল্প ষোড়শী ম্যান্ডিকে ঘিরে। তার একটি আপত্তিকর ভিডিও অন্তর্জাল দুনিয়ায় ছড়িয়ে পড়ে। এটি কখন আর কীভাবে ধারণ করা হলো তার অনুসন্ধান করতে থাকে সে।
স্পেশাল স্ক্রিনিংয়ে আগের দিন প্রিমিয়ার হওয়া জার্মান সিনেমা-গুরু ওয়ার্নার হারজগের ‘ফ্যামিলি রোম্যান্স, এলএলসি’ রবিবার দুপুর ২টায় সাল বুনুয়েলে আবারও ছিল।
পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার প্রতিযোগিতা বিভাগ
উৎসবের ষষ্ঠ দিন রবিবার বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আর বিকাল সোয়া ৪টা ও রাত সোয়া ১০টায় সাল বাজিনে প্রদর্শিত হয়েছে ফরাসি নারী নির্মাতা সেলিন সিয়ামার ‘পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার’। এর প্রেক্ষাপট সত্তর দশক। সেখানে সন্ন্যাসী জীবন ত্যাগ করা এক তরুণীর বিয়ের ছবি আঁকতে ডাকা হয় মারিয়ানকে। কিন্তু তরুণীর এতে কোনও আগ্রহ নেই। এ কারণে লুকিয়ে তাকে আঁকার জন্য মেয়েটির পিছু লাগে সে। এতে অভিনয় করেছেন ভ্যালেরিয়া গলিনো, আদেল এনেলসহ অনেকে।
স্বর্ণ পাম জয়ী মার্কিন নির্মাতা টেরেন্স মালিকের ‘অ্যা হিডেন লাইফ’ রবিবার সন্ধ্যা ৭টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল বাজিনে আর দুপুর ১টায় সাল দুবুসিতে প্রদর্শিত হয়। এতে রয়েছে একটি সত্যি ঘটনা। অচেনা নায়ক ফ্রাঞ্জ ইয়েগারস্টাটার দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের জন্য যুদ্ধে অস্বীকৃতি জানান। এ কারণে অস্ট্রিয়ান এই কৃষক রাষ্ট্রদ্রোহের দায়ে মৃত্যুদন্ডের হুমকির মুখোমুখি হয়। কিন্তু স্ত্রী ফনি ও সন্তানদের প্রতি ভালোবাসা তাকে উদ্দীপ্ত রাখে।
আগের দিন প্রতিযোগিতা বিভাগে প্রিমিয়ার হওয়া রোমানিয়ান নির্মাতা কর্নেলিউ পরমবয়ুর ‘দ্য হুইসলারস’ গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ৮টা ও সাল দ্যু সোসানতিয়েমে রাত পৌনে ৯টায়, চীনের ডিয়াও ইনান পরিচালিত ‘দ্য ওয়াইল্ড গুজ লেক’ সাল দ্যু সোসানতিয়েম সকাল সাড়ে ৮টায়, গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর সোয়া ১টা ও পালে দে ফেস্তিভাল ভবনের বাইরে অলিম্পিয়া প্রেক্ষাগৃহে রাত ৮টায় ফের দেখানো হয়।
অন অ্যা ম্যাজিক্যাল নাইট আঁ সার্তে রিগার
অফিসিয়াল সিলেকশনের এই বিভাগে রবিবার সকাল সাড়ে ৮টা ও রাত সাড়ে ১০টায় সাল দুবুসি থিয়েটারে ফরাসি নির্মাতা ক্রিস্তফ নোরের ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। এর গল্পে দেখা যায়, বিয়ের ২০ বছর পর মারিয়া স্বামীকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তাই একটি হোটেলের ২১২ নম্বর রুমে ওঠে সে। সেখান থেকে সংসার জীবন কাটানো অ্যাপার্টমেন্টটি দেখা যায়। ঠিক সিদ্ধান্ত নিয়েছে কিনা তা ভাবে মারিয়া। অনেকের মন্তব্য শোনে সে।
এ বিভাগে উৎসবের পঞ্চম দিন প্রিমিয়ার হওয়া স্প্যানিশ নির্মাতা আলবের্ত চেরার ‘লিবার্টি’ রবিবার সকাল সাড়ে ১০টায় সাল দুবুসিতে, সাল দ্যু সোসানতিয়েমে দুপুর সোয়া ২টায় মার্কিন নারী নির্মাতা ড্যানিয়েল লেসোভিৎজের প্রথম ছবি ‘পোর্ট অথরিটি’ ও বিকাল সাড়ে ৪টায় ফরাসি নির্মাতা ব্রুনো দুমোর ‘জোয়ান অব আর্ক’ আবারও দেখানো হয় ।
দ্য ডোরস সিনেমা ডি লা প্লাজ
সাগরপাড়ে ছবি দেখার আয়োজনে রবিবার রাত সাড়ে ৯টায় ছিল জিম মরিসন ও তার ব্যান্ডের উত্থানের গল্প নিয়ে অলিভার স্টোনের ‘দ্য ডোরস’ (১৯৯১)। পালে দে ফেস্তিভালের অদূরে ম্যাসি সৈকতে খোলা আকাশের নিচে এটি সবার জন্য উন্মুক্ত ছিল।
দ্য লাইটহাউস ডিরেক্টরস ফোর্টনাইট
ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজিত ডিরেক্টরস ফোর্টনাইট কানের প্যারালাল বিভাগ। এতে রবিবার সকাল পৌনে ৯টা ও রাত সাড়ে ৮টায় ছিল রবার্ট এগারসের ‘দ্য লাইটহাউস’। এর গল্প আশির দশকের প্রত্যন্ত অঞ্চল ও রহস্যময় নিউ ইংল্যান্ড আইল্যান্ডের দুই লাইটহাউস কিপারকে ঘিরে। এ দুটি চরিত্রে অভিনয় করেছেন উইলেম ড্যাফো ও রবার্ট প্যাটিনসন।
উৎসবের ষষ্ঠ দিন দুপুর ১২টা ও সন্ধ্যা সোয়া ৬টায় দেখানো হয় ফরাসি নির্মাতা এরওয়ান ল্যঁ দুকের ‘দ্য বেয়ার নেসেসিটি’। এছাড়া বিকাল ৩টায় ছিল কয়েকটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এ বিভাগের ছবিগুলোর প্রদর্শনী হয়েছে জেডব্লিউ ম্যারিয়ট হোটেলের থিয়েটার ক্রজেতে।
ইউ ডিজার্ভ অ্যা লাভার স্যুমেন দ্যু লা ক্রিতিক
চলচ্চিত্র সমালোচকদের আয়োজনে কানের এই প্যারালাল বিভাগে রবিবার পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় ও হোটেল মিরামারে দুপুর আড়াইটা ও রাত ৮টায় ছিল ফরাসি নারী নির্মাতা হাফসিয়া হার্জির ‘ইউ ডিজার্ভ অ্যা লাভার’। এর গল্পে দেখা যায়, প্রেমিকের বিশ্বাসঘাতকতার কারণে তার সঙ্গে ছাড়াছাড়ির পর উৎসাহিত হতে বন্ধুদের সঙ্গে আলোচনা করে লিলা। কিন্তু ভালোবাসার পাগল মেয়েটি নিজেকে হারিয়ে ফেলে।
রবিবার সকাল সাড়ে ১১টা, বিকাল সোয়া ৫টা ও রাত সাড়ে ১০টায় প্রদর্শিত হয় আর্জেন্টাইন নারী নির্মাতা সোফিয়া কিরোস উবেদার ‘ল্যান্ড অব অ্যাশেজ’। এর গল্প তেরো বছরের কিশোরী সেলভাকে ঘিরে। সে আবিষ্কার করে, মৃত্যুর পর মানুষ যেকোনও কিছুতে রূপ নিয়ে ফিরতে পারে। নেকড়ে, ছাগল, ছায়া কিংবা নিজের কল্পনায় যা আসে, এমন সবকিছু হওয়া সম্ভব। এই ধারণা বদলে দেয় তার জীবন।
এ বিভাগে উৎসবের পঞ্চম দিন প্রিমিয়ার হওয়া আইরিশ নির্মাতা লরক্যান ফিনেগানের ‘ভাইভারিয়াম’ রবিবার সকাল সাড়ে ৮টায় আবারও দেখানো হয়। এসব প্রদর্শনী হয়েছে হোটেল মিরামারে।
ল্যান্ড অব অ্যাশেজ এসিড
কান উৎসবের আরেক প্যারালাল বিভাগ এসিডে রবিবার সকাল সাড়ে ১১টায় স্টুডিও থার্টিনে ও রাত ৮টায় লে আর্কেডস প্রেক্ষাগৃহে ছিল মার্সেলো বারবোসা ও অঁদ শঁভেলিয়ের ব্যঁমেল পরিচালিত ‘ইন্ডিয়ানারা’। আলেকসঁন্দ থ্রি থিয়েটারে দুপুর ২টায় ছিল সান্তিয়াগো লোজা পরিচালিত ‘ব্রিফ স্টোরি ফ্রম দ্য গ্রিন প্লানেট’। ইন্ডিয়ানারা

* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।
/জেএইচ/এমএম/

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
কান উৎসব ২০২৪জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!