৭২তম কান: সোনার ক্যামেরা জিতলেন সিজার ডায়াজ

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ২৩:৫৬, মে ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩৭, মে ২৬, ২০১৯

আওয়ার মাদারসকান চলচ্চিত্র উৎসবে পরিচালকদের প্রথম কাজের জন্য দেওয়া হয়ে থাকে ক্যামেরা দ’র। ৭২তম আসরে এটি জিতেছেন বেলজিয়াম-গুয়াতেমালান নির্মাতা সিজার ডায়াজ। ‘আওয়ার মাদারস’ ছবির জন্য এই স্বীকৃতি উঠলো তার হাতে। তাকে দেওয়া হয়েছে সোনা দিয়ে বানানো ক্যামেরা আদলের ট্রফি।

এবারের আসরে এই বিভাগে বিচারকদের প্রধান ছিলেন কম্বোডিয়ার নির্মাতা রীতি পান। তিনিই বিজয়ীর নাম ঘোষণা করেন ও পুরস্কার তুলে দেন। তার সঙ্গে ছিলেন ফরাসি অভিনেত্রী ভ্যালেরিয়া ব্রুনি-তেদেশি।
‘আওয়ার মাদারস’-এর প্রেক্ষাপট ২০১৮ সালের গুয়াতেমালা। দেশটিতে সামরিক শাসনে নিখোঁজ হওয়া মানুষদের ঘিরে এর গল্প। চলচ্চিত্র সমালোচকদের আয়োজনে কানের প্যারালাল বিভাগ স্যুমেন দ্যু লা ক্রিতিকে নির্বাচিত ছবিটি এর আগে ফ্রেঞ্চ রাইটার্স গিল্ডের কাছ থেকে সেরা চিত্রনাট্যের জন্য এসএসিডি পুরস্কার পায়।
শনিবার (২৫ মে) সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের জমকালো সমাপনী আসর। অনুষ্ঠান শুরুর আগে লালগালিচায় আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছেন তারকারা।সোনার ক্যামেরা হাতে সিজার ডায়াজ
গত ১৪ মে কান উৎসবের ৭২তম আসরের পর্দা ওঠে। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী আয়োজনের মাস্টার অব সিরিমনিস ফরাসি অভিনেতা এদুয়ার্দ বেয়া।
এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদাকে সম্মান জানানো হয়। ১২ দিনের এই উৎসবকে ঘিরে নতুন সব ছবি ও নানান আয়োজনে মুখর ছিল দক্ষিণ ফরাসি উপকূলীয় শহর কান।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ