X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দুই দেশের তিন নন্দিতকে নিয়ে চলচ্চিত্র

বিনোদন রিপোর্ট
২৩ জুন ২০১৯, ১৫:৪৪আপডেট : ২৩ জুন ২০১৯, ১৭:৩৯

শুটিংয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়, পার্থপ্রতিম মজুমদার ও নাসিরুদ্দিন শাহ বিখ্যাত আমেরিকান নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’ অবলম্বনে কলকাতার নামজাদা পরিচালক শৈবাল মিত্র নির্মাণ করছেন চলচ্চিত্র ‘দেবতার গ্রাস’।
এর চিত্রনাট্যও লিখেছেন নির্মাতা নিজেই।

ভারতের নন্দিত দুই অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহ আর বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনেতা পার্থপ্রতিম মজুমদার একসঙ্গে অভিনয় করছেন এই চলচ্চিত্রে। নির্মাতা জানান, সাম্প্রদায়িকতা, অসহিষ্ণুতা এবং ধর্মীয় গোঁড়ামির প্রতিবাদ নিয়ে ছবিটির কাহিনি গড়ে উঠেছে।

শৈবাল মিত্র বলেন, ‘বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। সাঁওতাল ভাষারও বহু কথোপকথন থাকবে। এখানে (পশ্চিমবঙ্গে) মুক্তির পর ছবিটি বাংলাদেশেও দেখানোর উদ্যোগ নেওয়া হবে।’
চলচ্চিত্রটির শুটিং প্রসঙ্গে পরিচালক বলেন, ‘নাটকটি পড়েই স্থির করে ফেলি ছবিটি তৈরি করবোই। মাথায় ঘুরতে থাকে সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহের নাম। ছবির অন্যতম চরিত্র ধর্মযাজকের ভূমিকায় মাথায় আসে আমার বন্ধুসম মূকাভিনেতা পার্থপ্রতিম মজুমদারের নাম। যোগাযোগ হয় এই তিন শিল্পীর সঙ্গে। মুম্বাই থেকে ছুটে আসেন নাসিরুদ্দিন শাহ, প্যারিস থেকে পার্থপ্রতিম মজুমদার। ঘরের মানুষ সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের পাশে সবসময় মহীরুহের মতো রয়েছেন। কাজটা এভাবেই শুরু করে দিই।’
পশ্চিমবঙ্গের খ্রিস্টান অধ্যুষিত হিল্লোলগঞ্জের একটি ঘটনাকে ঘিরে চলচ্চিত্রটি নির্মিত হচ্ছে। চার্চের ধর্মযাজক প্যাস্টর হেরম্বচন্দ্র মালের চরিত্রে অভিনয় করেছেন পার্থপ্রতিম মজুমদার। দুই আইনজীবীর চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহ।

আরেকটি দৃশ্যে অন্য শিল্পীদের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়, পার্থপ্রতিম মজুমদার ও নাসিরুদ্দিন শাহ ‘দেবতার গ্রাস’ চলচ্চিত্রে ভারতের দুই কিংবদন্তির সাথে অভিনয় করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন পার্থপ্রতিম মজুমদার। তিনি বলেন, ‘বন্ধুসম পরিচালক যখন জানালেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং নাসিরুদ্দিন শাহ অভিনয় করবেন, সঙ্গে সঙ্গে সম্মতি জানাই। প্যারিস থেকে কলকাতায় ছুটে আসি শুটিংয়ের জন্য।’
গত মে মাসে ছবিটির শুটিং হয়েছে কলকাতার বিভিন্ন লোকেশনে। এতে আরও অভিনয় করছেন অনসূয়া মজুমদার, শুভ্রজিৎ দত্ত, অমৃতা চট্টোপাধ্যায় প্রমুখ। সংগীত পরিচালনা করবেন তেজেন্দ্র নারায়ণ মজুমদার। এখন চলছে সম্পাদনার কাছ। এটি মুক্তি পাচ্ছে চলতি বছরের শেষের দিকে- কলকাতা থেকে জানান নির্মাতা শৈবাল মিত্র।
একুশে পদকপ্রাপ্ত মূকাভিনয়শিল্পী পার্থপ্রতিম মজুমদার ২০১১ সালে ফরাসি সাংস্কৃতিক অঙ্গনের সেরা সম্মান ‘নাইট’ উপাধি লাভ করেন। মূকাভিনয়ের পাশাপাশি তিনি মঞ্চ অভিনয় ও চলচ্চিত্রেও কাজ করে চলেছেন।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!