X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আসছে অঞ্জন দত্তের ‘নাট্যঞ্জন’

বিনোদন রিপোর্ট
০৬ জুলাই ২০১৯, ১৭:৪০আপডেট : ০৬ জুলাই ২০১৯, ১৯:১১

বামে বইয়ের প্রচ্ছদ। ডানে মঞ্চনাটকে অঞ্জন দত্ত আগেই জানা গিয়েছিল, পশ্চিমবঙ্গের অন্যতম সংগীতশিল্পী, নির্মাতা ও অভিনেতা অঞ্জন দত্ত মঞ্চনাটক ‘সেলসম্যানের সংসার’ নিয়ে হাজির হবেন ঢাকার মঞ্চে। সঙ্গে থাকবে নতুন বইয়ের প্রকাশনাও।

পুরো আয়োজনটি সমন্বয় করছেন সাংবাদিক-লেখক সাজ্জাদ হুসাইন। তিনি জানালেন, নতুন বইটির নাম হচ্ছে ‘নাট্যঞ্জন’। এতে উঠে আসবে অঞ্জন দত্তের ক্যারিয়ার শুরুর সময়ের নাটকের দিনগুলো।
এটি লিখেছেন ‘অঞ্জনযাত্রা’ বইয়ের লেখক সাজ্জাদ হুসাইন।
সাজ্জাদ হুসাইন বলেন, ‘মঞ্চ নাটকে অংশ নিতে আগামী ৮ জুলাই ঢাকায় আসবেন অঞ্জন দত্ত। পরদিন সন্ধ্যায় শিল্পকলায় প্রদর্শিত হবে নাটক। এটি শেষে ছাপাখানার ভূত থেকে প্রকাশিত হবে তার নাট্যজীবন নিয়ে বই ‘নাট্যঞ্জন’।’’

এদিকে আয়োজন নিয়ে এক ভিডিও বার্তায় অঞ্জন বলেন, ‘‘আমার শুরুটা হয়েছিল নাটক নিয়ে। এটি নিয়ে নানা ঘটনা থাকছে বইটিতে। যারা ‘অঞ্জনযাত্রা’ বইটি পড়েছেন তাদের জন্য এই বইটি প্রাসঙ্গিক। আগের বইটিতে যা নেই তার সবটুকুই থাকছে এবারের রচনায়। এটা আমার নাটক দুনিয়া নিয়ে লেখা। লিখেছেন একই লেখক, ঢাকার ছেলে সাজ্জাদ হুসাইন। এটা প্রকাশ হচ্ছে ছাপাখানার ভূত প্রকাশনী থেকে।’’
নাটক প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি এই প্রথম অভিনয় করতে আসছি ঢাকায়। আমার থিয়েটার নিয়ে আসছি। কলকাতায় প্রচুর মানুষ দেখেছেন আমাদের অভিনয়। এবার সেটাই ঢাকায় হবে।’

গানের পাশাপাশি অভিনয়ের জন্যও প্রশংসিত অঞ্জন দত্ত। এছাড়া পরিচালক হিসেবেও রয়েছে তার সুখ্যাতি। ১৯৯৮ সালে তিনি প্রথম চলচ্চিত্র পরিচালনা করেন। এর নাম ‘বড়দিন’। সর্বশেষ চলতি বছর ‘ফাইনালি ভালোবাসা’ নামের একটি ছবি পরিচালনা করেন তিনি। বেশিরভাগ ছবিতে তাকে পর্দার সামনেও দেখা গেছে।
এদিকে মঞ্চনাটক প্রসঙ্গে জানা যায়, আর্থার মিলারের ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে ‘সেলসম্যানের সংসার’ নাটকটি তৈরি করেছেন অঞ্জন।
নাটকে মধ্যবিত্ত সমাজের সংকট ধরতে চেয়েছেন পরিচালক। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতিকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে ‘সেলসম্যানের সংসার’। নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত নিজেই। চলতি বছর জানুয়ারিতে এটি প্রথম কলকাতার মঞ্চে ওঠে। এর ছয় মাস পর এটি মঞ্চায়ন হতে যাচ্ছে এপার বাংলা ঢাকায়।

/এমআই/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী