X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

১ টিকিটে একই মঞ্চে ৬ নাটক!

বিনোদন রিপোর্ট
০৭ জুলাই ২০১৯, ১৮:৪৮আপডেট : ০৮ জুলাই ২০১৯, ১৩:১৭

মহড়ার একটি দৃশ্য ১ টিকিটে একই মঞ্চে দেখা যাবে ৬ নাটক! ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ এই বিশেষ আয়োজনটি করছে।
হেনরিক ইবসেন, অগাস্ট স্ট্রিন্ডবার্গ ও আন্তন চেখভের দুটি করে মোট ছয়টি নাটক নিয়ে মঞ্চে আসছে ‘অপরেরা’। নতুন এই প্রযোজনাটি নির্দেশনা দিচ্ছেন বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।

তিনি জানান, অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’ ও ‘মিস জুলি’, আন্তন চেখভের ‘থ্রি সিস্টার্স’ ও ‘দ্য সিগাল’ এবং হেনরিক ইবসেনের ‘আ ডলস হাউস’ ও ‘দ্য লেডি ফ্রম দ্য সি’- নাটকগুলোর দৃশ্যগুচ্ছকে মঞ্চের জন্য এক করেছেন ড্রামাতার্গ বিভাগের সহকারী অধ্যাপক চিন্তক শাহমান মৈশান।
ভালোবাসা, দাম্পত্য ও বাসনার নাট্যিক ব্যবচ্ছেদনামা ‘অপরেরা’য় অভিনয় করছেন বিভাগের তৃতীয় বর্ষ ৫ম সেমিস্টারের উদ্দীপ্ত ছাত্রছাত্রীরা।
আগামী ১০ থেকে ১৪ জুলাই প্রতি সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘অপরেরা’।
শিল্প-বিপ্লবোত্তর আধুনিক ইউরোপীয় নাট্য-ভুবনের তিন নাট্যকার হেনরিক ইবসেন, আন্তন চেখভ ও অগাস্ট স্ট্রিন্ডবার্গের এই ছয়টি নাটক নরনারীর বহুমাত্রিক সম্পর্কের উদ্ভাবনী বয়ানের জন্য মাস্টারপিসে পরিণত হয়েছে। প্রণয় ও পরিণয় এবং শিল্প ও শিল্পী-এই দুই স্তরে ভালোবাসা কী করে বিকশিত হয়, বিক্রিয়া করে ও পরিণতির দিকে ধেয়ে যায়- এই ভাবনারাজি প্রযোজনায় নিরীক্ষিত ও সৃজিত হয়েছে ‘অপর’ ধারণা দিয়ে। এই অপর হলো সত্যের অবয়ব। এর কোনও বাঁধাধরা ছাঁচ নেই। অপরেরা তাই অভিনয় ও নাট্যের ভাষায় আমাদের জীবনের সত্য ছবির খোঁজ করে।

মহড়ার একটি দৃশ্য নাটকটি প্রসঙ্গে নির্দেশক আশিক রহমান লিয়ন বলেন, ‘যেহেতু নাটকটি পরীক্ষা প্রযোজনা তাই অভিনেতা ছাত্রছাত্রীরা যাতে তাদের অভিনয় দক্ষতা অর্জন ও প্রকাশে সক্ষম হয় সেই লক্ষ্যে পৃথিবীর বিখ্যাত ৩ জন বাস্তববাদী ও প্রকৃতিবাদী নাট্যকারের ৬টি নাটকের নানা অংশ হতে বাছাই করে প্রযোজনাটি নির্মাণ করা হয়েছে। নাটকটিতে নারী-পুরুষ, স্বামী-স্ত্রী-সন্তান নানাবিধ সম্পর্কের রসায়ন, সুখ, বেদনা, দহন, জটিলতা উপস্থাপিত হবে।’
আগামী ৯ জুলাই বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে ‘অপরেরা’ বিশেষ একটি মঞ্চায়নের ব্যবস্থা করা হয়েছে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)