X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এবার এক হলো দুরন্ত ও সিসিমপুর

বিনোদন রিপোর্ট
১০ জুলাই ২০১৯, ০০:০৯আপডেট : ১০ জুলাই ২০১৯, ১৫:৪৬

এবার এক হলো দুরন্ত ও সিসিমপুর অনেক বছর ধরেই ছোটদের জনপ্রিয়তম অনুষ্ঠান ‘সিসিমপুর’। অন্যদিকে অল্পদিনেই শিশু-কিশোরদের মনে গভীর জায়গা করে নিয়েছে দুরন্ত টেলিভিশন।
ছোটদের প্রিয় এই দুটি মাধ্যম এবার এক হলো। অর্থাৎ সিসিমপুর দেখা যাবে দুরন্ত টেলিভিশনের পর্দায়। ১৪ জুলাই থেকে সপ্তাহের প্রতিদিন তিনবার করে এটি সম্প্রচার হবে। সম্প্রচারের সময় হলো সকাল সাড়ে ৮টা, দুপুর সাড়ে ১২টা এবং বিকাল সাড়ে ৫টা।
৯ জুলাই বিকালে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ তথ্য জানান সিসিমপুর-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম।
তিনি আরও জানান, দুরন্ত টিভিসহ এখন থেকে মোট ৩টি টেলিভিশনে দেখা যাবে সিসিমপুর। বাকি দুটি বাংলাদেশ টেলিভিশন ও আরটিভি।
শিশুদের শেখাকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্য নিয়ে সিসিমপুর নামে টেলিভিশন অনুষ্ঠানটির যাত্রা হয়েছিল ২০০৫ সালে। চলতি বছরই তা পা দিয়েছে ১৫ বছরে। ২০২০ সালের পহেলা বৈশাখে পথচলার দেড়যুগ পূর্ণ করবে প্রতিষ্ঠানটি। এ উপলক্ষে বছরব্যাপী নানা আয়োজন থাকছে সিসিমপুর-এ। তারই অংশ হিসেবে মঙ্গলবার বিকালে গণমাধ্যমের মুখোমুখি হন সিসিমপুর-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম।
অনুষ্ঠানে মোহাম্মদ শাহ আলম জনপ্রিয় এই শিশুতোষ সিরিজের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, ‘সিসিমপুর ইতিমধ্যেই সফলভাবে ১২টি সিজন শেষ করেছে। বর্তমানে জনপ্রিয় এই অনুষ্ঠানটির ১৩ ও ১৪তম সিজনের শুটিং চলছে। প্রচার হওয়া ১২টি সিজনে ৭০০টির মতো পর্ব তৈরি হয়েছে। সিসিমপুর চলে গেছে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছেও। আর তাই ২০১০ সালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট পরিচালিত একটি জরিপে সিসিমপুর শিশুতোষ অনুষ্ঠান হিসেবে শীর্ষস্থানীয় এবং সামগ্রিকভাবে তৃতীয় জনপ্রিয় অনুষ্ঠান হিসেবে নির্বাচিত হয়। এবার এই সিরিজটি যুক্ত হলো দুরন্ত টিভির সঙ্গে। আশা করছি সিরিজটির জনপ্রিয়তার ধারা আরও বৃদ্ধি পাবে।’
অনুষ্ঠানে বক্তারা অনুষ্ঠানে জানানো হয়, ২০০৭ সালে পরিচালিত এসিপিআর’র একটি দীর্ঘমেয়াদি গবেষণায় দেখা গেছে, যেসব শিশু সিসিমপুর অনুষ্ঠানটি নিয়মিত দেখে তারা তাদের চাইতে এক বছরের বড় শিশু, যারা সিসিমপুর দেখে না, তাদের চেয়ে ভাষা ও বর্ণ, গণিত এবং সামাজিক-সাংস্কৃতিক বিষয়ে বেশি দক্ষতা অর্জন করেছে।
সিরিজের জনপ্রিয় চরিত্র ইকরি, হালুম, শিকু, টুকটুকির মতো আগামীতে জুলিয়া নামে নতুন একটি চরিত্র যুক্ত হবে সিসিমপুর বহরে। এমনটাই জানান সিসিমপুর-এর নির্বাহী প্রযোজক মনোয়ার শাহাদাৎ দর্পণ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…