X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দুই বছর আগে গাছ লাগিয়ে বানানো হয়েছে ‘শিকলবাহা’র সেট

বিনোদন রিপোর্ট
১৫ আগস্ট ২০১৯, ১৪:২৮আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ১৭:১৭

কামার ও সারার সঙ্গে শিকলবাহার দল

শিকলবাহা- প্রশংসিত নির্মাতা কামার আহমাদ সাইমনের নতুন চলচ্চিত্র। টানা এক মাস শুটিং ক্যাম্পে কাটিয়ে ঠিক ঈদের দিন ছুটি পেয়েছে ‘শিকলবাহা’র দল। খ্যাপাটে একদল তরুণ নিয়ে ছবিটির শুটিং ক্যাম্প শুরু করেছেন পরিচালক।

দুই বছর আগে গাছ লাগিয়ে ঢাকার বাইরে একটা সেট তৈরি করা হয়েছিল। আর ঢাকার শুটিং ক্যাম্পে মূল প্রস্তুতি শুরু হয়েছিলো ছয় মাস আগে। এ শুটিংয়ের মাধ্যমে পাঁচ বছর আলোচিত থাকা ‘শিকলবাহা’র কাজ শুরু হলো।

এদিকে পরিচালক কামার জানান, প্রায় দুই বছর খোঁজাখুঁজির পর ‘শিকলবাহা’র কেন্দ্রীয় চরিত্রের তিন নতুন মুখ চূড়ান্ত করা হয়েছে। এছাড়া ৯৪ বছর বয়সী একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন খ্যাতনামা শিল্পী।

কামার বলেন, ‘গত পাঁচ বছর ধরে ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ হয়েছে। একেবারে প্রাকৃতিক পরিবেশে তৈরি করা হয়েছে এর সেট। ছবিটি বেশ পরিকল্পনা মাফিক শেষ করার ইচ্ছে আমাদের। তাই চরিত্রগুলো নিয়ে বিস্তারিত এখনই বলছি না।’
কামার আহমাদ সাইমনের রচনা ও পরিচালনায় সারা আফরীনের প্রযোজনায় শিকলবাহা যৌথ প্রযোজনা করছে জার্মানির ওয়াইডাম্যান ব্রস। এ বছরের কান চলচ্চিত্র উৎসবে বিশ্বের অন্যতম শক্তিশালী চলচ্চিত্র ম্যাগাজিন ভ্যারাইটির শীর্ষ বাছাই ১০ প্রযোজক তালিকায় ছিল ওয়াইডাম্যান ব্রস। ২০১৪ সালে কান চলচ্চিত্র উৎসবে উদীয়মান নির্মাতাদের আসর লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে ১০টি স্ক্রিপ্টের মধ্যে নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় আসে শিকলবাহা। তখন এর নাম ছিলো ‘শঙ্খধ্বনি’। এরপর বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে পর পর দুই বছর অত্যন্ত সম্মানজনক ‘ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’-এর জন্য নির্বাচিত হয়েছিল ‘শিকলবাহা’র স্ক্রিপ্ট।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা