X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এবার গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল হচ্ছে ময়মনসিংহে

বিনোদন রিপোর্ট
২৮ আগস্ট ২০১৯, ১৮:৩১আপডেট : ২৮ আগস্ট ২০১৯, ১৯:৫৭

এবার গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল হচ্ছে ময়মনসিংহে লেটস সিনেমা! এই স্লোগান নিয়ে এবার ময়মনসিংহে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব–গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ (জিওয়াইএফএফবি)।
উৎসবে দেশ-বিদেশের ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশ কয়েকজন আন্তর্জাতিক নির্মাতা উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা। চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’-এর আয়োজনে ৫ থেকে ৭ সেপ্টেম্বর বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে।
উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে ১০১টি দেশের তরুণদের নির্মিত প্রায় ১৭০০ চলচ্চিত্র। ৭ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকদের রায়ে সেরা ৮টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।
উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেস্কি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ এবং আলোচিত ইরানি নির্মাতা মোর্তেজা ফার্শবাফ।
উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, গত উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করেছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ-এর আয়োজক কমিটি। এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে এই বিভাগে। বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং খ্যাতনামা স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর।
এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথাশিল্পী সাদাত হোসাইন প্রমুখ প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন।
সিনেমা বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষ্মীপুর ও রংপুরে সফলভাবে দু’টি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশ-এর তৃতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।
প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’।
উৎসব সমন্বয়ক আসমা আখতার লিজা জানান, এরইমধ্যে উৎসবটি নিয়ে ব্যাপক সাড়া পড়েছে ময়মনসিংহে। পৃথিবীর নানা প্রান্তের তরুণ নির্মাতারা বাংলাদেশ ও ময়মনসিংহকে মেনশন করে তাদের চলচ্চিত্র নির্বাচিত হওয়ার খবর শেয়ার করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। ময়মনসিংহে আসার আগ্রহ প্রকাশ করছেন তারা। বিষয়টি নিয়ে এই অঞ্চলের সিনেমাপ্রেমীরা খুবই উচ্ছ্বসিত।
উৎসবে প্রদর্শিত চলচ্চিত্র দেখতে কোনও ফি দিতে হবে না বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!