X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জাতীয় চলচ্চিত্র পুরস্কার: আবার যুক্ত হলো নৃত্য বিভাগ

বিনোদন রিপোর্ট
০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৮আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৩

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ট্রফি দেশীয় চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। যেখানে চলচ্চিত্রের ২৭টি শাখায় পুরস্কৃত করা হয় গুণী শিল্পীদের। তবে ২০১৬ সালে নৃত্য বিভাগের পুরস্কার নিয়ে বিতর্ক ওঠে এবং সেটি বাতিল করা হয়।
সেবার নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হলে তিনি পুরস্কার নিতে অস্বীকৃতি জানান। বলেন, যে গানের জন্য তিনি নির্বাচিত হয়েছেন, সেটির পরিচালক তিনি নন। নিয়ম মতে, মনোনয়নে দ্বিতীয় সেরা ব্যক্তি সেই পুরস্কার পাবেন। সেখানেও মনোনীত ছিলেন হাবিব। কিন্তু সেটি না করে হঠাৎই মন্ত্রণালয় থেকে ‘নৃত্য বিভাগ’ বাতিলের ঘোষণা দেওয়া হয়।
একেবারে অপ্রস্তুত হয়ে পড়ে চলচ্চিত্র অঙ্গন। অবশেষে এবারের পুরস্কারের সূচিতে ফিরছে ‘নৃত্য বিভাগ’। ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার তালিকায় আবার অন্তর্ভুক্ত করা হয়েছে শাখাটি।
বিষয়টি নিশ্চিত হওয়া গেছে জুরি বোর্ডের একাধিক সদস্যদের কথায়।
বোর্ডের গুরুত্বপূর্ণ সদস্য মুশফিকুর রহমান গুলজার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এবার দুই বছরের জন্য পুরস্কার প্রদান করা হবে। নৃত্য বিভাগের জন্যও আমরা যোগ্যদের বাছাই করেছি। অর্থাৎ এবার নৃত্য বিভাগ থাকছে।’  
২০১৬ সালে বিতর্কটি হয় ‘নিয়তি’ চলচ্চিত্রটিকে ঘিরে। জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত এ ছবির ‘ঢাকাই শাড়ি’ শিরোনামের সেই গানের আসল নৃত্য পরিচালক হিসেবে কাজ করেন ভারতের জয়েশ প্রধান, এমনটাই জানান ছবির পরিচালক জাকির হোসেন রাজু। কিন্তু প্রযোজনা প্রতিষ্ঠান জুরি বোর্ডে হাবিবের নাম দিয়েছিল।
অভিযোগের ভিত্তিতে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা থেকে ‘সেরা নৃত্য পরিচালক’ বিভাগটি বাতিল করে তথ্য মন্ত্রণালয়। এবার সেই বিভাগটি আবার যুক্ত হচ্ছে।
এদিকে বেশ কিছু সূত্র জানাচ্ছে, এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিচার বিশ্লেষণ প্রায় চূড়ান্ত। পুরস্কারপ্রাপ্তদের সম্ভাব্য তালিকা ইতোমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। মন্ত্রিপরিষদ কমিটির অনুমোদন হলেই এটি ঘোষণা করা হবে।
জানা গেছে, ঘোষণাটি চলতি মাসেই আসতে পারে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া গেলে আগামী অক্টোবরে আনুষ্ঠানিকভাবে ট্রফি তুলে দেওয়া হবে পুরস্কারপ্রাপ্তদের হাতে।

/এম/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…