‘মেড ইন বাংলাদেশ’-এ ফরাসি সৌরভ

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫১, অক্টোবর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫১, অক্টোবর ১৪, ২০১৯

একটি দৃশ্যে নন্দিনী শিমুষষ্ঠবারের মতো ফ্রান্সে আয়োজিত ‌‘সা জ দ্যু লুস চলচ্চিত্র উৎসব’-এর মাধ্যমে ফরাসি সৌরভ পেলো রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’।
কারণ এই উৎসবে ওম্যানস ইন্টারপ্রিটেশন অ্যাওয়ার্ড পেয়েছেন ছবির প্রধান অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। উৎসবে মোট আটটি বিভাগে পুরস্কার প্রদান করা হয়।
এছাড়া বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভালে পরিচালকের সঙ্গে ‘মেড ইন বাংলাদেশ’ ছবির প্রতিনিধিত্ব করেছেন শিমু। সেখানে ৭ ও ৮ অক্টোবর ছবি প্রদর্শন হয়। এরপর ছিলো দর্শকদের সঙ্গে বিভিন্ন প্রশ্নোত্তর পর্ব। যেখানে অংশ নিয়েছেন অভিনেত্রী মিতা চৌধুরী ও শিমু।
টরন্টো চলচ্চিত্র উৎসবের ওয়ার্ল্ড প্রিমিয়ার এরপর বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব দিয়ে ইউকে প্রিমিয়ার হয় ‘মেড ইন বাংলাদেশ’-এর। এরপর ফ্রান্সেও পুরস্কৃত হলো চলচ্চিত্রটি।
প্রথম ছবি ‘মেহেরজান’ এবং দ্বিতীয় ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর পর এটি রুবাইয়াত হোসেনের তৃতীয় ছবি।
বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে এই ছবিতে।
ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইন্সটিটিউট ফান্ড থেকে। এছাড়াও গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস-এ অংশ নিয়ে এই ছবির চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।
অনুদান ছাড়াও ছবিটির পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে এতে।
এতে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলিসহ অনেকে। অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতে শাহানা গোস্বামী।

/এম/এমএম/

লাইভ

টপ