X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

অক্টোবরেই তিনটি আন্তর্জাতিক উৎসবে...

বিনোদন রিপোর্ট
১৫ অক্টোবর ২০১৯, ১৫:১২আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:৫৯

ছবির একটি দৃশ্য কলম্বিয়া, ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আশরাফ শিশিরের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’।

আগামী ১৬-২২ অক্টোবর পর্যন্ত কলম্বিয়ায় অনুষ্ঠিতব্য ৩৬তম বোগোতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ১৯ অক্টোবর ফ্রান্সে অনুষ্ঠিতব্য লা রাঁবো দ্যু সিনেমা এবং ১৯-২১ অক্টোবর ক্রোয়েশিয়ায় অনুষ্ঠিতব্য চলচ্চিত্রে শব্দ ও সংগীত বিষয়ক আন্তর্জাতিক উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে বাংলাদেশের এই চলচ্চিত্রটি।

বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে গত ১৯ মে ছাড়পত্র পায় ছবিটি। এরপর গত ১৬ আগস্ট কানাডার রেজিনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।
নির্মাতা আশরাফ শিশির জানান, সম্পূর্ণ সাদাকালো এই চলচ্চিত্রটির কাহিনি গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তির আবার মাথাচাড়া দিয়ে ওঠার গল্প। সেখানে দেখা যাবে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প।
এ বিষয়ে পরিচালক বলেন, ‘তৃতীয় বিশ্বের ছোট্ট একটি দেশের ছোট্ট একটি শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি তা কিছুটা রঙিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলত নিষ্পাপ। শুধু পরিস্থিতি আর পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি। অথচ ছবির শেষে সে একজন মানুষকে খুন করে ফেলে এমন এক নারীর জন্য, যাকে সে কোনোদিন দেখেনি!’
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, প্রাণ রায়,আয়শা মুক্তি, তেরেসা চৈতি, , এলিনা শাম্মী, অরণ্য রানা, দুখু সুমন, জান্নাত সোমা, ইমরান, স্মরণ , সৈকত, ইয়াসিন, টিটো, সানসি, অর্ণব, লিজা, মানিক, সজীব, নূপুর, সুজয়, রাব্বী, উজ্জ্বল, দীপ, সাদ্দাম,তুয়া, তূর্য, মাঈশা, মিমো, সুপ্ত, বিশাল, মিন্টু, মানিক, লিটন, শুভ, অলক, ভাস্কর, সম্রাট, আজাদসহ চার হাজার শিল্পী।
সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। চিত্রগ্রহণ করেছেন মোহাম্মদ আশরাফুল, সমর ঢালী ও সাব্বির। প্রধান শিল্প নির্দেশক হিসেবে ছিলেন সলিল মজুমদার।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার