সেন্ট পিটার্সবার্গ নাট্য সম্মেলনে ইসরাফিল শাহীন

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১৯, অক্টোবর ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:২১, অক্টোবর ২৬, ২০১৯

অধ্যাপক ড. ইসরাফিল শাহীনরাশিয়ান স্টেট ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টসের ২৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী (২৭ অক্টোবর থেকে ৩ নভেম্বর) আন্তর্জাতিক নাট্য সম্মেলন হতে যাচ্ছে সেন্ট পিটার্সবার্গে।
এতে আমন্ত্রিত হয়েছেন উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। সেখানে নাট্যোৎসব ও ‘থিয়েটার এডুকেশন’ সম্পর্কিত কনফারেন্সে যোগ দেওয়ার পাশাপাশি বিভিন্ন নাট্যকর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকছেন তিনি।
বাংলাদেশের ইসরাফিল শাহীন ছাড়াও অন্যান্য নাট্যজনরা এই সম্মেলনে যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, লিথুনিয়া, স্পেন, ইসরাইল, চেক রিপাবলিক, চীন ও এস্তেনিয়া থেকে। তাদের সাথে যুক্ত হবেন রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও থিয়েটার কোম্পানির স্বনামধন্য নাট্যব্যক্তিত্বরা।
সেন্ট পিটার্সবার্গ থেকে ইসরাফিল শাহীন জানান, ‘নাট্যশিক্ষায় পারস্পরিক নিরীক্ষা এবং যৌথ সৃষ্টির বৈশ্বিক প্ল্যাটফর্ম’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করবেন তিনি গুরুত্বপূর্ণ এ নাট্যোৎসবে। যা নাট্যশিক্ষায় উল্লেখ করার মতো ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।
প্রসঙ্গত, ড. ইসরাফিল শাহীন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে নাট্যকলা (নির্দেশনা) বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ১৯৯১ সালে। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের পথনাটক বিষয়ে ১৯৯৯ সালে পিএইচডি সম্পন্ন করেন। ভারত, দক্ষিণ কোরিয়া, মিশর, চীন, কাজাখস্তান, আরব আমিরাত, রাশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, সাইপ্রাস, জার্মানি প্রভৃতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও থিয়েটার কোম্পানিতে নাট্য নির্দেশক হিসেবে কাজ করার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মশালা পরিচালনা করেছেন তিনি।

/এমএম/

লাইভ

টপ