বাংলাদেশে মুক্তি পাচ্ছে জয়া আহসানের ‘কণ্ঠ’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২১:০৪, অক্টোবর ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩০, অক্টোবর ২৭, ২০১৯

জয়া আহসানচলতি বছর ১০ মে কলকাতায় মুক্তি পেয়েছিল দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের আলোচিত ছবি ‘কণ্ঠ’। শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় জুটির নির্মাণে এই ছবিটি দারুণ প্রশংসা কুড়ায়, পায় বাণিজ্যিক সফলতাও।
এবার সেটি মুক্তি পাচ্ছে বাংলাদেশেও। কলকাতা থেকে খবরটি নিশ্চিত করেছেন জয়া আহসান। বললেন, ‘ছবিটি বাংলাদেশে যাচ্ছে সাফটা চুক্তির সূত্র ধরে।’ এর বেশি কিছু এখনই বলতে চাননি এই অভিনেত্রী। কারণ, ছবিটি আগে বাংলাদেশ সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতে হবে। তারপরই মুক্তির বিষয়ে বিস্তারিত বলবেন সংশ্লিষ্টরা।
তবে একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, সব ঠিক থাকলে ৮ নভেম্বর বাংলাদেশের শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘কণ্ঠ’।
‘কণ্ঠ’ প্রযোজনা করেছে ভারতের উইন্ডোজ প্রোডাকশন হাউজ। ছবিটি সম্পর্কে জয়া বাংলা ট্রিবিউনকে আগেই বলেছিলেন, ‘এটি আসলে ঘুরে দাঁড়াবার গল্প। খুবই ইন্সপায়ারিং একটা ফিল্ম। এখানে দেখতে পারছেন স্বাভাবিক কণ্ঠের বাইরে ইসোফেজিয়াল ভয়েসেও কথা বলছি আমি। ইসোফেজিয়াল ভয়েসটা আসলে কাজে লাগে তাদের, যাদের কণ্ঠনালিতে ক্যানসার হওয়ার ফলে সাউন্ডবক্সটা কেটে ফেলতে হয়। এই ভয়েসে কথা বলার জন্য আমাকে ট্রেনিং নিতে হয়েছে শুটিংয়ের আগে। কারণ, না শিখলে শেখাবো কেমন করে। আমি তো এই সিনেমায় একজন শিক্ষক। ক্যানসারের কারণে যাদের কণ্ঠে শব্দ নেই, তাদের ভাষা শেখানো আমার কাজ। আসলে, এটা অসাধারণ একটা ছবি।’
‘কণ্ঠ’র গান:

ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। অন্য দুটি উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখার্জি ও পাওলি দাম। গল্পটি মূলত এগিয়েছে একজন রেডিও জকির (আর জে) ক্যানসারে কণ্ঠ হারানোর বেদনা এবং কণ্ঠ প্রশিক্ষকের সাহায্যে তার ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়ে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ