X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঢাকায় আসছেন জয়ার শিবপ্রসাদ-নন্দিতা জুটি

বিনোদন রিপোর্ট
০৪ নভেম্বর ২০১৯, ১৩:৪৭আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১৬:০৩

শিবপ্রসাদ- ও পোস্টারের পাশে জয়া ‘ইচ্ছে’, ‘বেলাশেষে’ বা ‘প্রাক্তন’- এ ছবিগুলো দিয়ে বাংলাদেশে ব্যাপক প্রশংসিত হয়েছেন পশ্চিমবঙ্গের পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। তাদের পরিচালনার সর্বশেষ নাম ‘কণ্ঠ’।
আর এটি নিয়ে এবার ঢাকায় আসছেন তারা। আগামী ৮ নভেম্বর এদেশে মুক্তি উপলক্ষে তারা আসবেন ৬ নভেম্বর। পরদিন বিশেষ প্রিমিয়ার শোতে তারা অংশ নেবেন। এছাড়া ৮ নভেম্বর ছবিটির মুক্তির দিন দর্শকদের সঙ্গে দেখার ইচ্ছেও আছে তাদের। বিষয়টি নিশ্চিত করেছেন এর অভিনেত্রী জয়া আহসান।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘কণ্ঠ’ ছবি বাংলাদেশে পরিবেশন করছে ইমপ্রেস টেলিফিল্ম। তাদের আয়োজনে একটি সংবাদ সম্মেলনে অংশ নেবেন তারা। এরপর আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ছবিটি দেখবেন এই পরিচালকদ্বয়।’’

চলতি বছর ১০ মে কলকাতায় মুক্তি পেয়েছিল দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের আলোচিত ছবি ‘কণ্ঠ’।

ছবিটি প্রযোজনা করেছে ভারতের উইন্ডোজ প্রোডাকশন হাউজ। ছবিটি সম্পর্কে জয়া বাংলা ট্রিবিউনকে আগেই বলেছিলেন, ‘এটি আসলে ঘুরে দাঁড়াবার গল্প। খুবই ইন্সপায়ারিং একটা ফিল্ম। এখানে দেখতে পারছেন স্বাভাবিক কণ্ঠের বাইরে ইসোফেজিয়াল ভয়েসেও কথা বলছি আমি। ইসোফেজিয়াল ভয়েসটা আসলে কাজে লাগে তাদের, যাদের কণ্ঠনালিতে ক্যানসার হওয়ার ফলে সাউন্ডবক্সটা কেটে ফেলতে হয়। এই ভয়েসে কথা বলার জন্য আমাকে ট্রেনিং নিতে হয়েছে শুটিংয়ের আগে। কারণ, না শিখলে শেখাবো কেমন করে। আমি তো এই সিনেমায় একজন শিক্ষক। ক্যানসারের কারণে যাদের কণ্ঠে শব্দ নেই, তাদের ভাষা শেখানো আমার কাজ। আসলে, এটা অসাধারণ একটা ছবি।’

ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। অন্য দুটি উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখার্জি ও পাওলি দাম। গল্পটি মূলত এগিয়েছে একজন রেডিও জকির (আর জে) ক্যানসারে কণ্ঠ হারানোর বেদনা এবং কণ্ঠ প্রশিক্ষকের সাহায্যে তার ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়ে।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা