X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পর্দা উঠলো অষ্টম ঋত্বিক চলচ্চিত্র উৎসবের

রাজশাহী প্রতিনিধি
০৫ নভেম্বর ২০১৯, ০১:৪৩আপডেট : ০৫ নভেম্বর ২০১৯, ১৩:১৯

ঋত্বিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান রাজশাহীতে চার দিনব্যাপী অষ্টম ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। খ্যাতিমান বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি এ উৎসবের আয়োজন করেছে। এবারের স্লোগান ‘আর্ট মানে আমার কাছে যুদ্ধ’।

সোমবার (৪ নভেম্বর) বিকালে নগরীর মিয়াপাড়ায় ঋত্বিকের পিতৃভিটায় (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল) এই উৎসবের উদ্বোধন করা হয়।

উৎসবের দ্বিতীয় দিন মঙ্গলবার (৫ নভেম্বর) সকাল ১০টা ৩০ মিনিট থেকে নগরীর শাহমখুদম কলেজ শিক্ষক মিলনায়তনে উত্তরবঙ্গের চলচ্চিত্র শিল্পের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

৫ থেকে ৭ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত পদ্মানদীর তীরবর্তী নগরীর পাঠানপাড়ে লালন শাহ্ মুক্তমঞ্চ প্রাঙ্গনে দেশ-বিদেশের জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শিত হবে।

ঋত্বিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠানে চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ভারতের কোলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের প্রফেসর ও চলচ্চিত্র নির্মাতা শ্যামল কর্মকার, শিক্ষক, সংগঠক ও চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান এবং গবেষক ও নাট্যব্যক্তিত্ব কাজী সাইদ হোসেন দুলালকে ঋত্বিক সম্মাননা পদক দেওয়া হয়েছে। ২০১১ সাল থেকে চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘ঋত্বিক সম্মাননা পদক’ দেওয়া হচ্ছে। ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ-বিদেশের প্রায় ২৬ জনেরও বেশি বিশিষ্ট ব্যক্তিকে ঋত্বিক সম্মাননা পদক দেওয়া হয়েছে। ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর পক্ষ থেকে এই সম্মাননা পদক দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতেই সঙ্গীতশিল্পী রাকিবুল হাসান রবিনের সঙ্গীতায়জনে ‘১৯৪৭ সালের বঙ্গভঙ্গের প্রেক্ষাপট’ অবলম্বে বিশেষ নৃত্য পরিবেশন করেন রাজশাহীর নৃত্য শিল্পীগোষ্ঠী ধ্রুপদালোকের নৃত্যশিল্পীরা।

ঋত্বিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, লেখক ও শিক্ষাবিদ ড. তসিকুল ইসলাম রাজা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ। স্বাগত বক্তব্য দেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির উৎসব পরিচালক চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক নাট্যব্যক্তিত্ব মাহমুদ হোসেন মাসুদ।

 

/এনআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…