নেত্রকোনায় হিমুদের শোভাযাত্রা

Send
নেত্রকোনা প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৩৪, নভেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩৫, নভেম্বর ১৩, ২০১৯

হিমুদের শোভাযাত্রানানা আয়োজনে নেত্রকোনায় পালিত হচ্ছে নন্দিত কথাশিল্পী-নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী। 
এ উপলক্ষে জেলা শহরটিতে ‘হিমুরা’ শোভাযাত্রা করেছেন। ‌‘হিমু পাঠক আড্ডা’ নামে একটি সংগঠন আজ (১৩ নভেম্বর) সকাল ১১টায় সাতপাই কালীবাড়ি থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করেন। এটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে মুক্তারপাড়া মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রা উদ্বোধন করেন শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার। এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আলপনা বেগম, নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি কবি কামরুজ্জামান চৌধুরী, উদীচী শিল্পীগোষ্ঠীর সাবেক সভাপতি মুস্তাফিজুর রহমান, কবি তানভীর জাহান চৌধুরীসহ কয়েকশ হিমু ও হ‌ুমায়ূন ভক্ত।

পরে মোক্তারপাড়া মুক্তমঞ্চে জন্মদিনের কেক কাটা হয়। এ সময় তারা হিমুস্রষ্টা হ‌ুমায়ূন আহমেদের স্মৃতি বিজড়িত দিনগুলো নিয়ে নিজ অভিপ্রায় তুলে ধরেন।চলছে কেককাটার পর্ব

রাজনীতিমুক্ত সাংস্কৃতিক এ সংগঠন হিমু পাঠক আড্ডার প্রতিষ্ঠাতা আলপনা বেগম। তিনি জানান, হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনে বর্ণাঢ্য আয়োজন থাকছে। তার মধ্যে আয়োজনের শুরুতে হিমু পাঠক আড্ডার সব সদস্যদের অংশগ্রহণে করা হয় শোভাযাত্রা, কাটা হয়েছে জন্মদিনের কেক, আড্ডা অনুষ্ঠান হয়েছে আর গাওয়া হয়েছে প্রিয়জন রচিত গান।
এছাড়াও বিকেল থাকছে জেলা প্রেসক্লাবে জন্মদিন পালন কর্মসূচির দ্বিতীয় পর্ব। সেখানে শুরুতে অনুষ্ঠিত হবে হ‌ুমায়ূন আহমেদের জীবন কর্মের ওপর আলোচনা সভা। সংগঠনের পক্ষ থেকে গুণীদের দেওয়া হবে সম্মাননা।
একজন সাংবাদিক, শিক্ষাবিদ ও একজন কবিসহ তিনজনকে এই সম্মাননা প্রদান করবে হিমু পাঠক আড্ডার সদস্যরা। তবে বিশেষ আকর্ষণের জন্য অনুষ্ঠানেই তাদের নাম ঘোষণা করা হবে।
এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলাম। বিশেষ অতিথি থাকছেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. আকবর আলী মুন্সি, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান প্রমুখ।
আলোচনা, সম্মাননা প্রদান শেষে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে থাকছে একক অভিনয়সহ ছোট নাটিকা ও গানের আসর। অপরদিকে হ‌ুমায়ূন আহমেদের জন্মস্থান কেন্দুয়া শহীদ স্মৃতি বিদ্যাপীঠে হবে কেককাটার আয়োজন। লেখকের নিজ হাতেগড়া বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মিলে কাটবেন তাদের প্রিয়জনের জন্মদিনের কেক। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। 

/এম/এমওএফ/

লাইভ

টপ