রাজনৈতিক শোভাযাত্রাই কাল হলো, বাদ পড়লেন ফেরদৌস

Send
ওয়ালিউল বিশ্বাস
প্রকাশিত : ১৫:৩৮, নভেম্বর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৫৫, নভেম্বর ১৯, ২০১৯

সাহেব চ্যাটার্জি, ডানে লোকসভা নির্বাচনের র‌্যালিতে ফেরদৌস বাংলাদেশের নাগরিক হয়েও ভারতের লোকসভা নির্বাচনে একটি দলের আঞ্চলিক প্রচারণায় অংশ নিয়েছিলেন চিত্রনায়ক ফেরদৌস। এর ফলে বাতিল হয়েছিল তার ভারতীয় ভিসা। সঙ্গে সঙ্গে বিপাকে পড়েছিলেন ভারতীয় নির্মাতা নির্মল চক্রবর্তী ও প্রযোজক-নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত।
কারণ, ‘দত্তা’ ছবিটির নায়ক হিসেবে তখন কাজ করছিলেন ফেরদৌস। ১০ ভাগ কাজ শেষও হয়েছে। যদিও রাজনৈতিক শোভাযাত্রায় অংশ নেওয়ার অপরাধে ফেরদৌসকে তখনই ফিরতে হলো ঢাকায়। থেমে গেল শুটিং।  
কিন্তু ঘটনার শুরু থেকেই ভারতীয় পরিচালকের কণ্ঠে দৃঢ়তা ছিল যে, বাংলাদেশি নায়ক ফিরলেই ফের শুরু হবে কাজ।
গত এপ্রিলের সেই ঘটনার পর ৭ মাস গড়ালেও হয়নি কোনও সুরাহা। ভারতে যেতে পারছেন না ফেরদৌস। তাই অবশেষে বাদ দেওয়া হলো তাকে।
এর স্থলাভিষিক্ত হয়েছেন কলকাতার অভিনেতা সাহেব চ্যাটার্জি। আগামী ডিসেম্বর থেকে পুরোদমে এর কাজ শুরু হবে।
এদিকে নায়ক ফেরদৌস বাংলা ট্রিবিউনকে জানান ভারতের ভিসা সংক্রান্ত জটিলতা এখনও দূর হয়নি। তিনি নিজেও আবেদন করেননি। তিনি বলেন, ‘‘আসলে এটা প্রেস্টিজিয়াস ইস্যু। তারা (ভারতীয় ভিসা অফিস) যদি স্বতঃপ্রণোদিত হয়ে আমাকে না বলে, তাহলে আমি আবেদন করবো না। যদি তারা ইঙ্গিত দেয়, তবেই আমি করবো। এই কথাগুলো আমি ‘দত্তা’ ছবি সংশ্লিষ্টদেরও বলেছি।’’
‘দত্তা’-তে নতুন নায়ক যুক্ত হওয়া প্রসঙ্গে ফেরদৌস বলেন, ‘আসলে দিনের পর দিন তারা আমার জন্য অপেক্ষা করছে, এটা তো হতে পারে না। তাই আমিই তাদের বললাম, যদি খুব ক্ষতি না হয়, তারা যেন আমার বিকল্প কাউকে নিয়ে ছবিটার কাজ শেষ করে। কারণ, একজনের জন্য পুরো প্রযোজনা তো বন্ধ থাকতে পারে না। আর ভিসা জটিলতা কবে শেষ হবে, তাও জানি না।’
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ‘দত্তা’ নির্মিত হচ্ছে। এতে ফেরদৌসের অভিনয় করছিলেন বিলাস চরিত্রটি। নায়িকা হিসেবে ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত।
উল্লেখ্য, গত ১৪ এপ্রিল পশ্চিমবঙ্গের রায়গঞ্জ লোকসভা আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নেন দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস। এ সময় বিভিন্ন পথসভায় তৃণমূল প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
এরপরই একজন বিদেশি নাগরিক কীভাবে ভারতের সাধারণ নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারেন, এই প্রশ্ন তোলে রাজ্যের বিরোধী দল বিজেপি। তুমুল সমালোচনার মুখে পড়েন ফেরদৌস। তবে ফেরদৌস যে প্রার্থীর নির্বাচনি র‌্যালিতে অংশ নিয়েছিলেন সেই কানাইয়ালাল আগরওয়াল নির্বাচনে জিততে পারেননি। রায়গঞ্জে বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরীর কাছে পরাজিত হয়েছেন কানাইয়ালাল।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ