দুই বাংলার মঞ্চনাটক নিয়ে মেলা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১০:৪৮, নভেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৪৯, নভেম্বর ২২, ২০১৯

১৪ ডিসেম্বর ‘বিসমিল্লা’ (দিল্লি)বাংলাদেশ ও ভারতের উল্লেখযোগ্য ৯টি মঞ্চনাটক নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাট্যমেলা। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ শিরোনামে নাট্যদল প্রাঙ্গণেমোর-এর ১১তম আয়োজন এটি। নাম ‘প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা ২০১৯’।
গত ১৬ বছর ধরে ১০টি নাট্যোৎসব সফলভাবে সম্পন্ন করার সূত্র ধরে ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদল এবার ৬ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত আয়োজন করতে যাচ্ছে এই মেলা।
এবারের আয়োজন আরও ব্যাপক ও ব্যয়বহুল পরিসরে হচ্ছে, জানালের দলটির অন্যতম সদস্য সারোয়ার সৈকত। এই নাট্যমেলায় ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লি থেকে ৪টি এবং বাংলাদেশের ৫টি উল্লেখযোগ্য প্রযোজনার মঞ্চায়ন হবে।
এবারের নাট্যমেলায় উদ্বোধক হিসেবে থাকবেন আসাদুজ্জামান নূর (এমপি), প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাসের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট- দর্শক না ভালো নাটক’ শিরোনামে মুক্ত আলোচনার আয়োজন করা হয়েছে। এ বিষয়ে ধারণাপত্র পাঠ করবেন হাসান শাহরিয়ার এবং মুখ্য আলোচক হিসাবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলী হায়দার ও রহমান রাজু। সঞ্চালক হিসাবে থাকবেন অনন্ত হিরা।
এছাড়া ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবেন নাট্যযোদ্ধা মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলী লাকীর সহধর্মিণী কৃষ্টি হেফাজ।
মেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচি এমন- ৬ ডিসেম্বর ‘আর্ট’ (কলকাতা), ৭ ডিসেম্বর ‌‘আবৃত্ত’ (কলকাতা), ৮ ডিসেম্বর ‘হাছনজানের রাজা’, ৯ ডিসেম্বর ‘পুলসিরাত’, ১০ ডিসেম্বর ‘জ্যান্ত হ্যামলেট’ (কলকাতা), ১১ ডিসেম্বর ‘কৈবর্তগাথা’, ১২ ডিসেম্বর ‘ময়ূর সিংহাসন’, ১৩ ডিসেম্বর ‘আমরা তিনজন’ এবং ১৪ ডিসেম্বর ‘বিসমিল্লা’ (দিল্লি)।

/এমএম/

লাইভ

টপ