X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রাহাত ফতেহ আলীর কণ্ঠে বাংলা গান (ভিডিও)

সুধাময় সরকার
২৬ নভেম্বর ২০১৯, ১৬:১৩আপডেট : ২৬ নভেম্বর ২০১৯, ২০:৩৯

রবিউল আউয়াল (বামে), রাহাত ও সালমান (ডানে) উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী নুসরাত ফতেহ আলী খানের ভাতিজা রাহাত ফতেহ আলী খান পাকিস্তানের পাশাপাশি বলিউডের ছবিতে গান গেয়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন প্রায় গোটা বিশ্বে।
সেই রাহাত ফতেহ আলী খান হিন্দি ও উর্দুর বাইরে এবারই প্রথম গাইলেন বাংলা গান।
উল্লেখযোগ্য বিষয় হলো, গানটি লিখেছেন বাংলাদেশেরই গীতিকার রবিউল আউয়াল। তিনি জানান, পাকিস্তানের সালমান আশরাফের সুর-সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন রাহাত। যা ২৫ নভেম্বর ইউটিউবে উন্মুক্ত হয়। ‘তোমারই নাম লেখা’ শিরোনামের এই গানটি প্রকাশ পেয়েছে সুরকার সালমান আশরাফের নিজস্ব ইউটিউব চ্যানেলে।
গানটি তৈরি ও প্রকাশ প্রসঙ্গে গীতিকার রবিউল আউয়াল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সত্যি বলতে এটা আমার জীবনের সবচেয়ে বড় সারপ্রাইজের ঘটনা। পাকিস্তানের সুরকার-শিল্পী সালমান আশরাফের জন্য আগেও আমি বেশ ক’টি গান লিখেছি। সেগুলো তিনি নিজেই গেয়েছেন। কিন্তু আমার লেখা গান যে রাহাত ফতেহ আলী খানের মতো শিল্পী গাইবেন, সেটি আমি স্বপ্নেও ভাবিনি।’
গজল, কাওয়ালি ও বলিউড সিনেমার বিরহ-প্রধান গানের জন্য সারা বিশ্বে সমাদৃত রাহাত ফতেহ আলী খান। তার কণ্ঠে প্রথম বাংলা গান উঠলেও সেটি প্রকাশের বিষয়ে এতটা অনাদর কেন? কোনও রকম প্রচারণা ছাড়াই ২১৫ জন সাবসক্রাইবারের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে গানটির অডিও। কারণ কী?
জবাবে গানটির গীতিকার রবিউল আউয়াল বলেন, ‘এ বিষয়ে আমি আসলে ভালো বলতে পারবো না। তবে এটুকু জানি, রাহাত ফতেহ আলীর সঙ্গে সালমান আশরাফের সম্পর্ক অত্যন্ত গভীর। তারা সাধারণত একসঙ্গেই গান-বাজনা করেন। হতে পারে, বাংলা গান হিসেবে তারা গানটি তেমন সিরিয়াসলি দেখেননি। এটাও সত্যি, এই গানটি প্রকাশ করে সালমান আমাকে চমকে দিতে চেয়েছে। এবং তিনি সফল।’

পেশায় চাকরিজীবী রবিউল আউয়াল জানান, ২০০৫ সাল থেকে তিনি গান লিখছেন। তবে ২০১৮ সালে পাকিস্তানের শিল্পী সালমান আশরাফের সঙ্গে তার পরিচয় হয় এক বন্ধুর মাধ্যমে। তখন থেকে তারা দুজনে বাংলা গান নিয়ে কাজ করে যাচ্ছেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!