বিশেষ সম্মাননায় হাসান ইমাম ও মামুনুর রশীদ

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:১৭, নভেম্বর ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪২, নভেম্বর ২৭, ২০১৯

পদক হাতে সৈয়দ হাসান ইমাম ও মামুনুর রশীদসাংস্কৃতিক অঙ্গনে ধারাবাহিকভাবে অবদান রেখে চলা দুই গুণীজনকে সম্মানিত করলো দুই সংগঠন। 

গতকাল (২৬ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে ‘শুভজন’-এর ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘শুভজন পদক’ দেওয়া হয় সৈয়দ হাসান ইমামকে। একই দিন সন্ধ্যায় ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’-এ আজীবন সম্মাননা তুলে দেওয়া হয় নাট্যজন মামুনুর রশীদের হাতে। সংগঠনটির তৃতীয়বারের মতো আয়োজিত এ উৎসব শুরু হয় গত ১৬ নভেম্বর।

মুক্তিযুদ্ধ যাদুঘরের আয়োজিত ১১দিনব্যাপী আন্তর্জাতিক এই নাট্যোৎসবে প্রতিদিন ‘মূল রঙ্গমঞ্চে' সন্ধ্যা ৭টা ৩০ থেকে বটতলাসহ বাংলাদেশের ২টি ও বিদেশের ৮টি দল তাদরে নাটক পরিবেশন করেছে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল।
পাশাপাশি দেশের ৮টি বিভাগের ৮ নাট্যজনকে সম্মাননা প্রদানের পাশাপাশি বটতলা রঙ্গমেলা ২০১৯ এ এবার পর্দার অন্তরালে থাকা মানুষদেরও সম্মাননা দিয়েছে বটতলা। যারা পর্দার অন্তরালে নীরবে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করছেন এমন ১০ জন অন্তরালের মানুষকে এবার সম্মাননা দিয়েছে নাট্যসংগঠনটি। উৎসবের সমাপনী অনুষ্ঠানের দিন আজ আজীবন সম্মাননা প্রদান করা হয় মামুনুর রশীদকে।

অন্যদিকে ‘মানবিক মানুষ চাই’ স্লোগান নিয়ে শুদ্ধ ধারার সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীদের নিয়ে কাজ করে যাচ্ছে শুভজন। শিল্প সাংস্কৃতিক অঙ্গনে অসামান্য অবদানের প্রতি সম্মান জানিয়ে সৈয়দ হাসান ইমামকে এ পদক প্রদানের পাশাপাশি ‘শুভজন’ উপাধিতেও ভূষিত করা হয়।

এছাড়া আরও সাত বিশিষ্ট নাগরিককে দেওয়া হয় ‘শুভজন গুণীজন সম্মাননা’ পদক। তারা হলেন- লাকী ইনাম (মঞ্চ), তিমির নন্দী (সংগীত), মোহাম্মদ শামস উল ইসলাম (নন্দিত উদ্ভাবন, ব্যাংকার), শাহিদ উল মুনীর (তথ্যপ্রযুক্তি), সাদাত হোসাইন (সাহিত্য), এ জেড এম নাফিউল ইসলাম (জনসেবা) ও শহীদুল ইসলাম পাইলট (মফস্বল সাংবাদিকতা)।

/এম/

লাইভ

টপ