নিয়মবহির্ভূত, বাদ পড়লো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের একটি পদক

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৫৩, ডিসেম্বর ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৫, ডিসেম্বর ০৫, ২০১৯

ছবিটির একটি দৃশ্যঅবশেষে বাতিল হলো ২০১৭ সালের জন্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারের একটি পদক। গত নভেম্বরের প্রথম সপ্তাহে ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য ‘শ্রেষ্ঠ সম্পাদক’ হিসেবে ঘোষণা করা হয় মো. কালামের নাম।
কিন্তু তিনি ভারতীয় নাগরিক, যা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নিয়মবহির্ভূত বিষয়। তাই ২০১৭ সালের ‘শ্রেষ্ঠ সম্পাদক’ শাখাটি বাতিল করা হয়েছে। এ বিভাগে কোনও পুরস্কার দেওয়া হবে না।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামুল কবীর। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘যেহেতু  মো. কালাম একজন ভারতীয় নাগরিক, তাই তিনি এ পুরস্কারের জন্য বিবেচিত হবেন না। এমন ঘটনার পর মূলত ২০১৭ সালের ‘শ্রেষ্ঠ সম্পাদক’ ক্যাটাগরিই বাতিল করা হয়েছে।’’

এদিকে কালামের নাম আসাকে ‘ভুলবশত ঘটনা’ বলে স্বীকার করেছেন ‘ঢাকা অ্যাটাক’-এর প্রযোজক সানী সানোয়ার।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘এটা আমাদের অনাকাঙ্ক্ষিত ভুল। ইতোমধ্যে আমরা আমাদের ভুল স্বীকার ও দুঃখ প্রকাশ করে চিঠি দিয়েছি। আবেদনের তালিকায় আমাদের সিনেমার ‘টুপটাপ’ গানটির সুরকার অরিন্দমের নামের পাশে ‘ভারতীয়’ শব্দটি লেখা ছিল। কিন্তু মো. কালামের নামের পাশে সেটা ভুলবশত লেখা হয়নি। তার ঠিকানা ও ফোন নাম্বারও ভুল হয়েছিলো। ‘ঢাকা অ্যাটাক’-এর এত পুরস্কার প্রাপ্তির মধ্যে এটা আসলে আমাদেরও বিব্রত করেছে।’’

৭ নভেম্বর প্রকাশিত হয় ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার প্রাপ্তদের তালিকা। এবার ‘ঢাকা অ্যাটাক’ ৪টি পুরস্কার পেয়েছে।
উল্লেখ্য, গতবার ঘোষিত পুরস্কারেও বিতর্ক হয়েছিল। ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ আয়োজনে অন্য বিজয়ীদের পাশাপাশি সেরা নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয়। এরপর মোহাম্মদ হাবিব নিজেও এই পুরস্কার নিতে অস্বীকৃতি জানান। কারণ, সেই গানের কোরিওগ্রাফার তিনি ছিলেন না বলে দাবি করেন। পরবর্তী সময়ে এ বিভাগটি স্থগিত করা হয়েছিল।

এদিকে, আগামী ৮ ডিসেম্বর বসছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান আসর। জানা গেছে, এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার প্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন।

/এমআই/এম/এমওএফ/

লাইভ

টপ