সৈয়দ শামসুল হকের উপন্যাসে বিজয়ের নাটক

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১০:০৩, ডিসেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৩৪, ডিসেম্বর ১৬, ২০১৯

05প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে মহান বিজয় দিবসের নাটক। এর নাম ‘নীল দংশন’। চিত্রনাট্য করেছেন মনি হায়দার। পরিচালনায় আছেন হাসান রেজাউল। 

পরিচালক হাসান রেজাউল বলেন, ‘আমার সৌভাগ্য এমন লেখকের গল্প নিয়ে নিয়মিত কাজ করতে পেরেছি। এটি নির্মাণ করেছি আমাদের মহান বিজয় দিবস উপলক্ষে।’

নাটকে দেখা যাবে, ঢাকায় চাকরি করেন কাজী নজরুল ইসলাম। সাভারের জাফরগঞ্জে বাসায় তার সঙ্গে থাকে স্ত্রী মায়া আর ছোট দুটি বাচ্চা-মুক্তি ও নোটন। একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনীর অপারেশন সার্চলাইটের সময় বাসায় একা থেকে সব দেখেছেন। কয়েকদিন পর কাজী নজরুল ইসলাম ঢাকা থেকে জাফরগঞ্জে যাওয়ার জন্য যাত্রা করলে আমিনবাজারে পাকিস্তানি আর্মিরা ধরে ফেলে। যখন তারা নাম জানে কাজী নজরুল ইসলাম, ওরা মনে করে এই সেই বিদ্রোহী কবি। ওকে ধরে নিয়ে যায় ক্যাম্পে।

সেখানের আর্মি অফিসাররা যতই বলে, আপনি কবি কাজী নজরুল ইসলাম, ততটাই অস্বীকার করেন কাজী নজরুল ইসলাম। বলেন, ‘আমার বাড়ি ভারতের বর্ধমানে ছিল, কিন্তু ১৯৪৭ সালের পর এই দেশে চলে আসি আমি। আর আমার বাবা বিদ্রোহী কবিকে ভালোবেসে আমার নাম রেখেছিলেন কাজী নজরুল ইসলাম। আসল কাজী নজরুল ইসলাম কলকাতায়। তিনি অসুস্থ। আপনারা খবর নিলে জানবেন।’
কিন্তু পাকিস্তানি আর্মিরা বিশ্বাস করে না নজরুলকে। পরিচালক জানান, আজ (১৬ ডিসেম্বর রাত ৮টায় নাটকটি নাগরিক টিভিতে প্রচার হবে।

/এম/

লাইভ

টপ