X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘বেদনার কপাট খুলে’ গাইলেন নির্মাতা উজ্জ্বল

বিনোদন রিপোর্ট
১৮ ডিসেম্বর ২০১৯, ১৮:২০আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ২০:২৫

ভিডিওতে মাসুদ হাসান উজ্জ্বল একযুগ আগেই তিনি প্রমাণ করেছিলেন নিজেকে, কথা-সুর আর কণ্ঠে। ‘মেঘদল’ ব্যান্ডের হয়ে উজ্জ্বলতা ছড়িয়েছেন গানবাংলায়। সেটি ছেড়েছেন তাও নয় বছর হতে চললো। মাঝে মন বসিয়েছেন নির্মাণে। টিভি মাধ্যমে প্রকাশ করেছেন অনেক কাব্যিক কাহিনিচিত্র। শেষে বসে আছেন ‘ঊনপঞ্চাশ বাতাস’ নামে পূর্ণদৈর্ঘ্য প্রথম চলচ্চিত্র নিয়ে। মুক্তির ভাবনা ভেবেছেন নতুন বছরের বিশ্ব ভালোবাসা দিবসে।
তার ফাঁকে, চলমান বিজয়ের মাসে নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল মনে করিয়ে দিতে এলেন তার মেঘদলের দিনগুলো। প্রাণখুলে গাইলেন ‘বেদনার কপাট খুলে’। নিজের কথা, সুর, সংগীত, কণ্ঠ এবং ভিডিও নির্মাণে প্রকাশ করলেন অসহায় কিংবা অবহেলিত মানুষের জীবনলিপি।

গানটি আজ (১৮ ডিসেম্বর) উন্মুক্ত হলো রেড অক্টোবর লাইভ নামের ইউটিউব চ্যানেলে। উজ্জ্বলের মুক্তিপ্রতীক্ষিত একক অ্যালবাম ‘হিমায়িত নির্বেদ’-এ স্থান পাচ্ছে নতুন গানটি।
গানটি তৈরি ও প্রকাশের পেছনে লম্বা ব্যাখ্যা রয়েছে যুক্তিবাদী মাসুদ হাসান উজ্জ্বলের। সেটি এমন, ‘আমি শৈশব থেকেই বাবা-মায়ের সমস্ত কথাকে বেদবাক্য মনে করিনি। যেকোনও পরিস্থিতিতে নিজস্ব দৃষ্টিভঙ্গি থেকে বিশ্লেষণ করার চেষ্টা করেছি। সুতরাং বাবা-মা বলে দিয়েছেন দেশ নিয়ে গর্ব করো, আর কারণ না জেনেই গর্ব করা শুরু করে দিলাম- তা আমাকে দিয়ে হবে না! দেশ কেবল মায়াকান্নার কোনও কনসেপ্ট না। আমার কাছে দেশ মানে মানুষ। দেশ মানে একটা শ্রেণিহীন, বৈষম্যবিহীন সমাজব্যবস্থা। দেশ মানে কেউ খাবে কেউ খাবে না, তা হবে না তা হবে না।’
উজ্জ্বল আরও বলেন, ‘‘১৯৭১ সালে ৩০ লক্ষ শহীদের আত্মবলিদানের একটা নির্দিষ্ট লক্ষ্য ছিল। স্বাধীনতার ৪৮ বছর পরেও আমরা যে প্রতিদিন মার খাচ্ছি, মরে যাচ্ছি- সেটা কোন লক্ষ্য অর্জনের জন্য? যে মাটিকে আমি ভালোবাসি, সেই মাটিরও আমাকে ভালোবাসবার কথা ছিল, আগলে রাখার কথা ছিল, ছিল নিরাপত্তা দেওয়ার! সেই কথাটা ভেবে দেখার আহ্বান জানালাম গানে গানে। সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা।’’

গানটির ভিডিও নির্মিত হয়েছে কিছু স্টক ফুটেজ দিয়ে। যেখানে স্থান পেয়েছে রানা প্লাজা ধ্স, এফ আর টাওয়ারের আগুন, নুসরাত হত্যা থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের পেঁয়াজকাণ্ড! সঙ্গে গিটার হাতে পাওয়া গেছে উজ্বলকেও।
উজ্জ্বল জানান, ২০১৩ সাল থেকেই তিনি গুছিয়ে চলছেন ‘হিমায়িত নির্বেদ’ অ্যালবামের কাজ। তারই প্রথম প্রকাশ হলো ‘বেদনার কপাট’ গানটির মাধ্যমে।


বেদনার কপাট:

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)