X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চলে গেলেন প্রথম ফরাসি বন্ডকন্যা

বিনোদন ডেস্ক
২০ ডিসেম্বর ২০১৯, ১৯:০৫আপডেট : ২১ ডিসেম্বর ২০১৯, ১৭:৩৭

১৯৬৮ সালে লন্ডনে ক্লদিন অজের জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজির চতুর্থ ছবি ‘থান্ডারবল’ (১৯৬৫) দেখে থাকলে ক্লদিন অজেরকে ভোলার কথা নয়। কিংবদন্তি এই ফরাসি অভিনেত্রী আর নেই।
গত ১৮ ডিসেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৮ বছর।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির তথ্যানুযায়ী, দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন ক্লদিন। তার এজেন্সি টাইম আর্ট এ তথ্য নিশ্চিত করেছে।
মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন ক্লদিন অজের। ১৯৫৮ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় ফ্রান্সের প্রতিনিধিত্ব করেন তিনি। ওই আসরের প্রথম রানারআপ স্বীকৃতি লেখা হয় তার নামের পাশে।
মডেলিংয়ের গণ্ডি পেরিয়ে অভিনয়ে সুনাম কুড়াতে থাকেন ক্লদিন। ১৯৬২ সালে ‘দ্য আয়রন মাস্ক’ ছবিতে নজর কাড়েন তিনি। এর তিন বছর পর বন্ডকন্যা হিসেবে বড় পর্দায় হাজির হওয়ার সুবাদে দুনিয়াজোড়া খ্যাতি চলে আসে তার হাতের মুঠোয়। ‘থান্ডারবল’ ছবিতে ডমিনো চরিত্রে দেখা গেছে তাকে।
ফরাসি তারকাদের মধ্যে ক্লদিন অজেরই প্রথম বন্ডকন্যা হওয়ার রেকর্ড গড়েছিলেন। পরে জানা যায়, ডমিনো চরিত্রটি ইতালিয়ান হওয়ার কথা ছিল। কিন্তু ক্লদিনের জন্য ডমিনোর জাতীয়তা বদলে দেওয়া হয় চিত্রনাট্যে।
‘থান্ডারবল’ ছবিতে শন কনারি ও ক্লদিন অজের বন্ডকন্যাদের অভিনয় প্রতিভার গুণগান খুব কমই শোনা যায়। বরং সাঁতার পোশাকে তাদের শারীরিক উপস্থিতি নিয়েই বেশি হইচই হয়। তবে ক্লদিন অজেরকে মলিয়েরের নাটকে দেখেই ছবিটিতে কাজ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। ১৯৬৫ সালে এক টিভি সাক্ষাৎকারে তিনি নিজেই এ তথ্য জানান।
‘থান্ডারবল’ মুক্তির পর ষাট ও সত্তর দশকে ফরাসি ও ইতালিয়ান চলচ্চিত্রে সফল ক্যারিয়ার কাটিয়েছেন ক্লদিন অজের। তার বিখ্যাত ছবির তালিকায় রয়েছে ‘দ্যাট ম্যান জর্জ অ্যান্ড ফ্লিক স্টোরি’ (১৯৭৫) ও ‘অ্যা ফিউ আওয়ার্স অব সানলাইট’ (১৯৭১)।
সূত্র: বিবিসি

/জেডএল/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা