তির্যকের পাঁচ দিনব্যাপী উৎসব

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০২, ডিসেম্বর ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:০৫, ডিসেম্বর ২৩, ২০১৯

তির্যকের ইডিপাসস্বাধীনতা-পরবর্তী সময় থেকে নাট্যচর্চা চালিয়ে আসছে তির্যক নাট্যদল। এই দলটির প্রতিষ্ঠার ৪৬ বছর উপলক্ষে চট্টগ্রামে আয়োজন করা হয়েছে নাট্যমেলার। শহরের থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) ২৫ ডিসেম্বর শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী তির্যক নাট্যমেলা।

দলটি জানায়, মেলায় প্রতিদিন সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে মঞ্চনাটক। প্রতিদিন টিআইসির মুক্তমঞ্চ, লেকচার থিয়েটার ও গ্যালারিতে নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে জমকালো এই নাট্যমেলা। এবারের স্লোগান ‘যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ’।

২৫ ডিসেম্বর বিকেল সাড়ে চারটায় নাট্যমেলা ও তির্যকের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন দুই বাংলার বরেণ্য নাট্যজন বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ। এতে সভাপতিত্ব করবেন শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী অনুপম সেন। আর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।
এছাড়া থাকছেন বিশেষ অতিথি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। উদ্বোধনী দিন তির্যক নাট্যদল পরিবেশন করবে সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ। ২৬ ডিসেম্বর নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে দারিও ফো’র এ ওম্যান অ্যালোন অবলম্বনে ‘একা এক নারী’। ২৭ ডিসেম্বর তির্যকের ‘ইডিপাস’। ২৮ ডিসেম্বর থিয়েটার ফ্যাক্টরির (ঢাকা) মোহন রাকেশ-এর নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। সমাপনী দিন ২৯ ডিসেম্বর আপস্টেজ (ঢাকা) পরিবেশন করবে বুদ্ধদেব বসুর নাটক ‘রাত ভরে বৃষ্টি’।

একা এক নারী’ নাটকে তনিমা হামিদ

২৭ ডিসেম্বর সকাল ১০টায় ও বেলা ৩টায় ‘নাট্য ভাবনা আদান-প্রদান’ অনুষ্ঠান থাকছে। বিষয় উপস্থাপন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর ও নাসির উদ্দীন ইউসুফ। এতে অংশ নেবেন অধ্যাপক আবদুস সেলিম, আফসার আহমেদ, মান্নান হীরা, মলয় ভৌমিক, জিয়াউল হাসান, দেবপ্রসাদ দেবনাথ, গোলাম সরোয়ার, অলক ঘোষ, সাইফুল আলম, সনজীব বড়ুয়া, তৌফিক হাসান। এছাড়া থাকবেন মোহাম্মদ বারী, শাহাদাত হোসেন খান, গাজী রাকায়েত, আকবর রেজা, বিক্রম চৌধুরী, আইরিন পারভীন, অনন্ত হিরা, সাইদুর রহমান, দেবাশীষ ঘোষ, মীর বরকত, অলোক বসু, সুচরিত দাশ, কুন্তল বড়ুয়া, দুলাল দাশগুপ্ত, মোসলেম উদ্দিন সিকদার, আকতারুজ্জামান, শামীমা শওকত, আলী হায়দার, খোরশেদুল আলম, রওশন জান্নাত ও শামীম হাসান প্রমুখ। একই দিন বেলা ৩টায় মুক্তমঞ্চে শিশুচিত্রাঙ্কন প্রতিযোগিতা ও শিশুতোষ গল্প বলবেন তামান্না তিথি।

২৮ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের আশ্রয়’ বিষয়ে ওয়ার্কশপে করাবেন নাট্যকার ও নাট্যনির্দেশক কৌশিক চট্টোপাধ্যায়। বিকাল সাড়ে ৪টায় উচ্চাঙ্গ যন্ত্রসংগীত পরিবেশন করবেন ওস্তাদ আজিজুল ইসলাম (বাঁশি) ও শামীম জহির (সরোদ)। পরদিন ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় থাকছে তথ্যচিত্র প্রদর্শনী ‘মঞ্চসারথি: আতাউর রহমান’। বিকেল ৪টায় বিষয়ভিত্তিক কথোপকথনে বিষয় উপস্থাপন করবেন নাট্য গবেষক অংশুমান ভৌমিক। বিকেল সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন আতাউর রহমান। এছাড়া মুক্তমঞ্চে প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় ছন্দ নাটক, মূকাভিনয়, আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করবে তির্যক নাট্যদল, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, অনাদিকল্প, স্কুল অব ওরিয়েন্টাল ড্যান্স, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, ওডিসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার, নটরাজ নৃত্যাঙ্গন ও প্রমা আবৃত্তি সংগঠন।

/এম/এমওএফ/

লাইভ

টপ
X