X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বিশ বিশেষ

বিশ্বসংগীত: নজর থাকবে যাদের ওপর

জনি হক
০২ জানুয়ারি ২০২০, ১১:০৫আপডেট : ০২ জানুয়ারি ২০২০, ১৯:৪২

বিশ্বসংগীত: নজর থাকবে যাদের ওপর আমেরিকান গায়িকা চার্লি এক্সসিএক্স তার ‘ক্লিক’ গানের কথায় বলেছেন, “আই’ম সো টোয়েন্টি/টোয়েন্টি উইথ মাই ভিশন, টোয়েন্টি/টোয়েন্টি উইথ প্রিসিশান।” অর্থাৎ দূরদর্শিতার ব্যাপারে তার তীক্ষ্নতা আছে আর এর যথার্থতা প্রখর। ২০২০ সালের বিশ্বসংগীত নিয়ে বছরের প্রথম দিনেই আগাম কিছু বলা মুশকিল! তবে আগামী ১২ মাসে যেসব প্রত্যাশা থাকবে এখানে রইলো সেই হাইলাইটস।

অ্যাডেলের ড্রাম ও বেজ অ্যালবাম

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে গত বছরের অক্টোবরে লেডি গাগা লিখে বসেন, ‘আমার আগামী অ্যালবামের নাম হবে অ্যাডেল।’ এ প্রসঙ্গে আর কিছুই জানাননি তিনি। ধারণা করা হয়, ব্রিটিশ গায়িকা অ্যাডেলকে তার চতুর্থ অ্যালবামের কাজ শেষ করতে চ্যালেঞ্জ জানিয়েছেন গাগা, নয়তো তার নামটাই চুরি করে ফেলবেন!
২০১৭ সালে সংগীত ট্যুর শেষের পর থেকে বলা যায় একরকম ডুব দিয়ে আছেন অ্যাডেল। কেবল ইনস্টাগ্রামে দু’একবার নতুন পোস্ট দিয়েছেন তিনি। হয় সেটা টটেনহ্যাম হটস্পার ফুটবল ক্লাবকে সমর্থন জানাতে, নয়তো স্পাইস গার্লস ব্যান্ডের প্রতি ভালোবাসা থেকে। তবে আশার কথা হলো, স্টুডিওতে ফিরেছেন তিনি। নিজের ৩১তম জন্মদিনে স্বামী সায়মন কোনেকির সঙ্গে বিয়েবিচ্ছেদ হয়েছে তার।
অ্যাডেল উল্লেখ করেছেন, গত দুই বছরে ব্যাপক আকারে বদলে গেছেন তিনি। নতুন গানে এর প্রভাব পড়বে নিশ্চয়ই। নতুন অ্যালবামের ব্যাপারে ইনস্টাগ্রামে ভক্তদের উদ্দেশে অস্কারজয়ী এই তারকা লিখেছেন, ড্রাম ও বেজের সম্মিলন থাকবে এতে।

নতুন বন্ড থিম সং
জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজির ২৫তম কিস্তি ‘নো টাইম টু ডাই’ মুক্তি পাবে এ বছরের এপ্রিলে। স্বাভাবিকভাবেই পৃথিবী গ্রহের কোথাও না কোথাও বিখ্যাত একজন সংগীতশিল্পী ছবিটির জন্য জুতসই গান তৈরির চেষ্টা করছেন। বাজিকরদের ধারণা, ব্রিটিশ তারকা এড শিরান এটি গাইবেন। ২০১৭ সালে এক সাক্ষাৎকারে তিনি জানান, ‌‘তিন বছর ধরে একটি থিম সং তৈরি করছি।’ তবে এর শিরোনাম জানাননি ৩২ বছর বয়সী এই গায়ক। গানটিকে ঘিরে দুয়া লিপা, লিয়াম গালাগার, লানা ডেল রে এবং ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির গানের জন্য অস্কার পাওয়া লেডি গাগার নামও শোনা যাচ্ছে।

প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন কানইয়ে?
‘টোয়েন্টি টোয়েন্টি, আই’ম অ্যা রান দ্য হোল ইলেকশন’- ২০১৬ সালে প্রকাশিত ‘লাইফ অব পাবলো’ অ্যালবামের ‘ফ্যাক্টস’ গানে এভাবে বড়াই করেছেন র‌্যাপার কানইয়ে ওয়েস্ট। হোয়াইট হাউসকে ঘিরে দীর্ঘকাল উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করেছেন এই সংগীতশিল্পী। প্রশ্ন হলো, ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে লড়তে কি সত্যিই প্রস্তুতি নিয়েছেন তিনি? সাম্প্রতিক কিছু ঘটনা অবশ্য সেই কথা বলে না। ‘জিসাস ইজ কিং’ অ্যালবামের গানে রাজনীতি নিয়ে নিজের পরিকল্পনা বদলেছেন তিনি। ২০২০ নয়, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে নজর তার। কর্মসংস্থার সৃষ্টির ইশতেহার নিয়ে রাজনীতির ময়দানে নামতে চান তিনি। তার কথায়, ‘আমি দৌড়াবো না, হাঁটবো।’ ভক্তদের জানিয়েছেন, নিজের নাম বদলে ‘ক্রিশ্চিয়ান জিনিয়াস বিলিওনেয়ার কানইয়ে ওয়েস্ট’ রাখতে চান তিনি!

গ্লাস্টনবারি উৎসবের ৫০ বছর
ইংল্যান্ডের সমারসেটের পিলটন গ্রামে এ বছর রয়েছে গ্লাস্টনবারি উৎসবের সুবর্ণজয়ন্তী। এতে সংগীত পরিবেশন করবেন টেলর সুইফট, পল ম্যাককার্টনি ও ডায়ানা রস। এ তালিকায় এমন আরও বিখ্যাত নাম যোগ হবে বলে আশার কথা শুনিয়েছেন আয়োজক এমিলি ইভিস। নারী-পুরুষের সমতা বজায় রাখার ফিফটি-ফিফটি বিলের প্রতি অঙ্গীকার পূরণের আশ্বাস দিয়েছেন তিনি। শোনা যাচ্ছে, এই বিলে যুক্ত হবেন কেন্ড্রিক ল্যামার, গানস এন’ রোজেস, আরিয়ানা গ্র্যান্ড, আর্কটিক মাঙ্কিস, ম্যাডোনা ও দ্য নাইনটিন সেভেন্টি ফাইভ।

রিয়ান্নার রেগে অ্যালবাম
মেকআপ ব্যবসার মাধ্যমে ফ্যাশন সাম্রাজ্য গড়ে তোলা থেকে শুরু করে চলচ্চিত্রে ক্যারিয়ারের প্রসার ঘটানোসহ গত চার বছরে সব কাজই হয়েছে রিয়ান্নার, কেবল একটি অ্যালবাম ছাড়া! এ কারণে ভক্তরা পুরোপুরি তৃপ্ত নয়। তারা নতুন গানের জন্য জ্বালিয়ে মারছেন এই তারকাকে! গত এপ্রিলে ইনস্টাগ্রামে সৌন্দর্য চর্চার নতুন পণ্যের প্রচারণা চালান রিয়ান্না। এতে একজন মন্তব্য করেন, ‘বোন, আমরা অ্যালবাম চাই।’
গত গ্রীষ্মে রসিকতা করে স্টুডিওতে ধারণকৃত নিজের একটি ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করেন তিনি। ক্যাপশনে লেখা ছিল, ‘বিহাইন্ড দ্য সিনস অব হোয়্যার’স দ্য অ্যালবাম?’ এর দুই সপ্তাহ পর টি-শার্ট বাজারে ছাড়েন তিনি। এতে লেখা ছিল, ‘নো মোর মিউজিক’। যদিও জানা গেছে, তিনি নতুন একটি অ্যালবামের কাজ করছেন। গত বছরের নভেম্বরে ভোগ ম্যাগাজিনকে বারবাডোজের এই তারকা বলেন, ‘এবার রেগের মিশ্রণে গান বানাচ্ছি। এটি আমার রক্তে মিশে আছে। অন্যান্য ঘরানার গান গাইলেও শেকড়ে ফেরার মতো কিছুই করা হয়নি।’

নতুনের কেতন ওড়ে
প্রতিবার বর্ষসেরা নতুন শিল্পীর দেখা পাওয়া যায় ব্রিট’স রাইজিং স্টার অ্যাওয়ার্ড, ‘এমটিভি পুশ’ এবং বিবিসি আয়োজিত ‘সাউন্ড অব টোয়েন্টি টোয়েন্টি’তে। এক্ষেত্রে ব্রিটিশ সংগীত বিষয়ক ওয়েবসাইট নিউ মিউজিক্যাল এক্সপ্রেসের (এনএমই) চোখে এ প্রজন্মের সেরা প্রতিভাবানদের অন্যতম ও চমৎকার উদীয়মান ব্রিটিশ সৌল সংগীতশিল্পী হলেন সেলেস্ট। এছাড়া রিদমঅ্যান্ডব্লুজ ফিউশনের মাধ্যমে আইরিশ-বাংলাদেশি ঐতিহ্যকে লন্ডনের তারুণ্যময় নান্দনিকতার সঙ্গে মিশিয়ে দিয়ে মন কেড়েছেন জয় ক্রুকস।
স্কটল্যান্ডের লোকজ-পপ শিল্পী গেরি চিনামন ব্যাপক আলোচনার জন্ম দেন গত বছর। কোনও প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি না থাকা সত্ত্বেও গ্লাসগোর ৫০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন হ্যাম্পডেন পার্ক স্টেডিয়ামের সব টিকিট কয়েক ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে গেছে তার সুবাদে। এ বছর এই শিল্পীর জনপ্রিয়তা আরও বাড়বে বৈকি! একইরকম গল্প ম্যানকুনিয়ান এমসি আইচের বেলায়, ২০১৯ সালে এড শিরান ও স্টর্মজির সঙ্গে কাজ করেছেন তিনি। ফলে তার প্রথম অ্যালবাম নিয়ে প্রত্যাশা বেড়েছে। এছাড়া পপ শিল্পী মাইসি পিটার্স ও ইতালিয়ান র‌্যাপার বেবার দিকে নজর থাকবে দর্শক-শ্রোতাদের।

যেসব অ্যালবামের গান আকর্ষণ
এ বছর আরও অনেক সংগীতশিল্পীর নতুন অ্যালবাম প্রকাশ হবে। এর মধ্যে দুয়া লিপার দ্বিতীয় অ্যালবাম ‘ফিউচার নস্টালজিয়া’ হবে ডিস্কো ও ক্ল্যাসিক পপে অনুপ্রাণিত। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে তিনি জানান, নাচের মুদ্রার সহায়তা অ্যারোবিক অনুশীলনের মতো হবে এর গানগুলো।
দ্য নাইনটিন সেভেন্টি ফাইভ বাজারে আনছে ‘নোটস অন অ্যা কনডিশনাল ফর্ম’। দলটির গায়ক ম্যাটি হিলি জানান, এটি হলো ব্রিটিশ রাত্রিকালীন সংস্কৃতি তুলে ধরা হচ্ছে নতুন গানগুলোতে।
র‌্যাপার কেন্ড্রিক ল্যামারের সবশেষ অ্যালবাম ‘ড্যাম’ (২০১৭) পুলিৎজার পুরস্কার জিতেছে। আশা করা হচ্ছে, ২০২০ সালে বেশ কয়েকটি উৎসবে তার সংগীত পরিবেশনের। এতে বোঝা যাচ্ছে, এবার নতুন অ্যালবাম বের করবেন তিনি। যদিও গত একবছর ধরে মোটামুটি লাপাত্তা তিনি!
‘টিক টক’ গানের তারকা কেশার চতুর্থ অ্যালবাম ‘হাই রোড’-এর গানগুলোতে থাকবে বাঁধভাঙা আনন্দ ও বুনো উন্মাদনার আমেজ। তার সবশেষ অ্যালবাম ‘রেইনবো’ গ্র্যামিতে মনোনীত হয়েছিল।
আরেক গায়িকা লানা ডেল রে নিয়ে আসছেন ‘হোয়াইট নট ফরএভার’। এর একটি গানের শিরোনাম ‘লেট মি লাভ ইউ লাইক অ্যা ওম্যান’। তার সবশেষ অ্যালবাম ‘নরম্যান এফ রকওয়েল’ প্রকাশিত হয় গত বছরের আগস্টে। নারী র‌্যাপার কার্ডি বি গত নভেম্বরে ইনস্টাগ্রামে জানান, নতুন অ্যালবামের কাজ এগিয়ে নিচ্ছেন। এছাড়া ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস নাইন’ ছবির শুটিংয়ের ব্যস্ততাও আছে তার।
আমেরিকান রক ব্যান্ড দ্য কিলারস এখন ষষ্ঠ অ্যালবাম ‘ইমপ্লোডিং দ্য মাইরেজ’ নিয়ে ব্যস্ত। এর দুটি গানের শিরোনাম হলো ‘ডাইং ব্রিড’ এবং ‘হোয়েন ড্রিম রান ড্রাই’। ব্রিটিশ দ্বৈত দল পেট শপ বয়েজের নতুন অ্যালবাম ‘হটস্পট’-এর রেকর্ডিং হয়েছে জার্মানির বার্লিনে। আগামী মে মাসে ড্রিমল্যান্ড ট্যুরকে সামনে রেখে প্রকাশ হবে এটি। ব্রিটিশ রক ব্যান্ড আইডেলস বের করছে তাদের তৃতীয় অ্যালবাম ‘টোনল্যান্ড’। এছাড়া হ্যালসি, দ্য উইকেন্ড, বিটিএস, হাইম, সিজা, চাইল্ডিশ গ্যাম্বিনো, সেলেনা গোমেজ, ব্ল্যাকপিঙ্ক, টোয়েন্টি ওয়ান স্যাভেজ, দ্য অ্যাভালাঞ্চেস, কেন্ড্রিক ল্যামার, বোম্বে বাইসাইকেল ক্লাব ও জাস্টিন বিবার নতুন গান বের করবেন।

সংগীত ট্যুর
পপসম্রাজ্ঞী ম্যাডোনা এ মাসের শেষ সপ্তাহ থেকে ইংল্যান্ডের দি লন্ডন প্যালাডিয়ামে ১৪টি কনসার্ট করবেন। প্রতি অনুষ্ঠানে স্থানীয় সময় রাত ১১টার পর মঞ্চে হাজির হবেন তিনি। ব্রিটিশ র‌্যাপার স্টর্মজি লন্ডনের ওটু এরেনায় তিনটিসহ ৫৫টি কনসার্টের ট্যুর করবেন এ বছর। এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নর্থ আমেরিকা ও আফ্রিকায় গান ফেরি করবেন তিনি।
২০১৯ সালের সেনসেশন বিলি আইলিশ আগামী মার্চে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মিয়ামিতে শুরু করবেন পরিবেশবান্ধব ‘হোয়্যার ডু উই গো’ ট্যুর। এরপর ম্যানচেস্টার, বার্মিংহ্যাম ও লন্ডনে কনসার্ট করতে যাবেন তিনি।
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে দুই রাত ‘হোটেল ক্যালিফোর্নিয়া’র গানগুলো পরিবেশন করবে ঈগলস ব্যান্ড। আমেরিকান-কানাডিয়ান গায়িকা অ্যালানিস মরিসেট নিজের তৃতীয় অ্যালবাম ‘জ্যাগড লিটল পিল’ (১৯৯৫) মুক্তির ২৫ বছর পূর্তিতে কনসার্ট করার পরিকল্পনা সাজিয়েছেন। ব্রিটিশ নারী ব্যান্ড লিটল মিক্স ২১টি কনসার্টের জন্য ট্যুরে বের হবে আগামী গ্রীষ্মে। এছাড়া হাইড পার্কে ব্রিটিশ সামার টাইম (বিএসটি) উৎসবে তারাই মূল আকর্ষণ।

সংগীতনির্ভর চলচ্চিত্র

২০১৯ সালে সংগীতনির্ভর চলচ্চিত্র ‘রকেটম্যান’ ও ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ অভাবনীয় সাফল্য পেয়েছে। ২০২০ সালেও একই ধাঁচের কিছু ছবির গান শ্রোতাদের মাতাবে। এ তালিকায় আছে স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’, অ্যারেথা ফ্রাঙ্কলিনের বায়োপিক ‘কুইন অব সৌল’, সুরকার লিওনার্ড বার্নস্টেইনের বায়োপিক, সেলিন ডিওনের ফরাসি ভাষার বায়োপিক ‘দ্য পাওয়ার অব লাভ’, মঞ্চনাটক “এভরিবডি’স টকিং অ্যাবাউট জেমি”র চলচ্চিত্র সংস্করণ এবং লিন-ম্যানুয়েল মিরান্ডার মঞ্চনাটক ‘ইন দ্য হাইটস’ অবলম্বনে একই নামের ছবি।

বিটোফেনের জন্মের ২৫০ বছর

১৭৭০ সালে জার্মানিতে জন্মেছিলেন লুডউইগ ফন বিটোফেন। যদিও তার ধারণা ছিল, ১৭৭২ সালে তিনি জন্মগ্রহণ করেন। ২০২০ সালে তার জন্মের ২৫০ বছর পূর্ণ হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান হবে বিশ্বজুড়ে। তার জন্মভূমি বনে বিটোফেন জাদুঘর সংস্কার করা হয়েছে।

সূত্র: বিবিসি

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা