X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে চমকের জোয়ার

বিনোদন ডেস্ক
০৬ জানুয়ারি ২০২০, ১৬:৪০আপডেট : ০৬ জানুয়ারি ২০২০, ১৭:৫৩

সেরা পরিচালক স্যাম মেন্ডেস চমকের জন্ম দিলো প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘নাইনটিন সেভেনটি ওয়ান’। গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৭তম আসরে সেরা চলচ্চিত্র (ড্রামা) পুরস্কার জিতেছে এটি। একই ছবির জন্য ব্রিটিশ নির্মাতা স্যাম মেন্ডেস সেরা পরিচালকের স্বীকৃতি পেয়েছেন।

সর্বাধিক তিনটি পুরস্কার জিতেছে সনি পিকচার্সের ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড’। এর মধ্যে আছে সেরা চলচ্চিত্রের (মিউজিক্যাল অথবা কমেডি) সম্মান। ষাটের দশকের হলিউডকে তুলে ধরা হয়েছে এতে। ছবিটির পরিচালক কোয়েন্টিন টারান্টিনো পেয়েছেন সেরা চিত্রনাট্যকারের স্বীকৃতি। এছাড়া বডি ডাবলের চরিত্রে দারুণ অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন ব্র্যাড পিট। তিনি রসিকতার সুরে বলেন, ‘মাকে নিয়ে আসতে চেয়েছিলাম। কিন্তু কোনও নারীর সঙ্গে আমি দাঁড়ালেই লোকে বলে তার সঙ্গে প্রেম করছি!’ টম হ্যাঙ্কস ও শার্লিজ থেরন

সেরা চলচ্চিত্র (ড্রামা) বিভাগে ফেভারিট ভাবা হয়েছিল নেটফ্লিক্স প্রযোজিত তিন ছবি মার্টিন স্করসেজির ‘দ্য আইরিশম্যান’, নোয়া বাউমবাকের ‘ম্যারেজ স্টোরি’ ও ফার্নান্দো মেইরেলেসের ‘দ্য টু পোপস’কে। এছাড়া ‘জোকার’-এর পক্ষেও বাজি ধরেছিলেন অনেকে। কিন্তু সবাইকে হতাশ করে ডার্ক হর্স হিসেবে পুরস্কারটি পেয়েছে ইউনিভার্সাল পিকচার্সের ‘নাইনটিন সেভেনটিন’। দাদার কাছ থেকে শোনা গল্প অবলম্বনে এটি তৈরি করেছেন স্যাম মেন্ডেস। ছবিটি দেখলে মনে হবে সিঙ্গেল শটে ধারণ করা। এর গল্প দুই ব্রিটিশ সৈন্যকে ঘিরে। কমরেডদের ওপর বিধ্বংসী হামলা ঠেকাতে জীবনবাজি রাখে তারা। জেমস বন্ড সিরিজের সবশেষ দুই ছবি ‘স্কাইফল’ ও ‘স্পেক্টর’ ছাড়াও স্যাম মেন্ডেসের ঝুলিতে আছে ‘আমেরিকান বিউটি’র সুবাদে অস্কারের সেরা পরিচালকের পুরস্কার। তিনি বলেন, ‘এটি বড় একটি চমক। আশা করি, দর্শকরা আমার ছবিটি দেখবেন।’ (ওপরে বাঁ থেকে) ব্র্যাড পিট ও লরা ডার্ন, (নিচে বাঁ থেকে) স্যাম মেন্ডেস ও এলটন জন-বার্নি টাউপিন

পরিচালক বিভাগে বাজিকরদের পছন্দ ছিলেন মার্টিন স্করসেজি (দ্য আইরিশম্যান)। কিন্তু তার রেকর্ড চারবার পুরস্কারটি জেতা হলো না। একই বিভাগে টড ফিলিপস (জোকার), কোয়েন্টিন টারান্টিনো (ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড) কিংবা বঙ জুন হো’কে (প্যারাসাইট) ফেলে দেওয়া যাচ্ছিল না। কিন্তু স্যাম মেন্ডেস সব হিসাব বদলে দিলেন।

পাঁচটি মনোনয়ন পেলেও মার্টিন স্করসেজির ‘দ্য আইরিশম্যান’ ফিরেছে খালি হাতে। এছাড়া চারটি বিভাগে মনোনীত ‘দ্য টু পোপস’, তিনটি মনোনয়ন পাওয়া ‘নাইভস আউট’ এবং দুটি করে মনোনয়নপ্রাপ্ত ‘বোম্বশেল’, ‘ডরমাইট ইজ মাই নেম’, ‘ফ্রোজেন টু’, ‘হ্যারিয়েট’, ‘জোজো র‌্যাবিট’, ‘দ্য লায়ন কিং’, ‘লিটল ওমেন’ ও ‘পেইন অ্যান্ড গ্লোরি’ কোনও পুরস্কার জেতেনি।
গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসকে বলা হয় ‘অস্কারের পূর্বাভাস’। এ কারণে ধারণা করা হচ্ছে, আসন্ন অস্কারে নেটফ্লিক্সের সম্ভাবনা ক্ষীণ হয়ে গেলো। গোল্ডেন গ্লোবসে এবার তাদের নাম বসেছে কেবল পার্শ্ব অভিনেত্রীর পুরস্কারের পাশে। ‘ম্যারেজ স্টোরি’তে বিয়েবিচ্ছেদ বিষয়ক আইনজীবীর চরিত্রে মুন্সিয়ানা দেখিয়ে এটি বাগিয়ে নিয়েছেন আমেরিকার লরা ডার্ন। যদিও জেনিফার লোপেজ (হাসলারস) এই বিভাগে ফেভারিট ছিলেন। এছাড়া অ্যানেট বেনিং (দ্য রিপোর্ট), মার্গট রবি (বোম্বশেল) ও ক্যাথি বেটসের (রিচার্ড জুয়েল) সম্ভাবনা দেখা হয়েছিল। কিন্তু লরা চারজনকেই হতাশ করেছেন! (ওপরে বাঁ থেকে) রেনে জেলওয়েগার ও ব্র্যাড পিট, (নিচে বাঁ থেকে) স্যার এলটন জন ও বার্নি টাউপিন ও অকোয়াফিনা

টেড ফিলিপস পরিচালিত ‘জোকার’ ছবিতে নাম ভূমিকায় নৈপুণ্যের জন্য সেরা অভিনেতা (ড্রামা) হয়েছেন ব্রিটিশ তারকা ওয়াকিন ফিনিক্স। একই ছবির সুবাদে আইসল্যান্ডের হিলদুর গুনাডট্টির আবহসংগীত বিভাগে সেরা হয়েছেন।

আমেরিকার প্রয়াত অভিনেত্রী-গায়িকা জুডি গারল্যান্ডের চরিত্রে অসাধারণ অভিনয় করে পুরস্কৃত হয়েছেন রেনে জেলওয়েগার। সেরা অভিনেত্রী (ড্রামা) বিভাগে সেরা তিনি।

সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) বিভাগে সেরা হয়েছেন ‘দ্য ফেয়ারওয়েল’ তারকা অকোয়াফিনা। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। এর আগে এশিয়ান বংশোদ্ভুত কোনও অভিনেত্রী এই বিভাগে সেরা হননি। (ওপরে বাঁ থেকে) ওয়াকিন ফিনিক্স ও রেনে জেলওয়েগার, (নিচে বাঁ থেকে) অকোয়াফিনা ও টেরন এজারটন

‘রকেটম্যান’ ছবিতে স্যার এলটন জনের ভূমিকায় দুর্দান্ত মেধার স্বাক্ষর রেখে সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) হয়েছেন টেরন এজারটন। এবারই প্রথম এই স্বীকৃতি পেলেন তিনি। ড্যানিয়েল ক্রেগ (নাইভস আউট), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড), এডি মারফি (ডলমাইট ইজ মাই নেম) ও রোমান গ্রিফিন ডেভিস (জোজো র‌্যাবিট) হতাশ করেছেন তিনি।
নিজের বায়োপিক ‘রকেটম্যান’ -এর “আই’ম গনা লাভ মি অ্যাগেইন”-এর জন্য সেরা মৌলিক গান বিভাগে পুরস্কার পেয়েছেন এলটন জন।

বিদেশি ভাষার ছবি বিভাগে প্রত্যাশামতোই দক্ষিণ কোরিয়ার বঙ জুন-হো পরিচালিত ‘প্যারাসাইট’ সেরা হয়েছে। দেশটির কোনও ছবি এবারই প্রথম গোল্ডেন গ্লোবসে এই স্বীকৃতি পেলো।

তবে অ্যানিমেটেড ছবির বিভাগে চমকে দিয়ে পুরস্কার জিতেছে ‘মিসিং লিংক’। যদিও ‘ফ্রোজেন টু’ ও ‘দ্য লায়ন কিং’, ‘টয় স্টোরি ফোর’ ও হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’-এর মতো বিখ্যাত ছবির সিক্যুয়েল ছিল মনোনয়ন তালিকায়। রিকি গারভেইস

ক্যারিয়ারের তিন দশক পূর্ণ করা টম হ্যাঙ্কসের হাতে তুলে দেওয়া হয় আজীবন সম্মাননা সেসিল বি ডিমিল অ্যাওয়ার্ড। ‘অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড’ ছবির জন্য এবার সেরা পার্শ্ব অভিনেতা বিভাগের মনোনয়ন তালিকায় ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বেভারলি হিলটন হোটেলে ৫ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় ৬ জানুয়ারি ভোর) হয়ে গেলো জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি। উপস্থাপনা করেছেন ব্রিটিশ কমেডিয়ান-অভিনেতা রিকি গারভেইস। এ নিয়ে পঞ্চমবার এই দায়িত্ব পালন করলেন তিনি।  হলিউডের টিভি ও চলচ্চিত্রে সেরা কাজের স্বীকৃতি দিতে ১৯৪৪ সাল থেকে দেওয়া হচ্ছে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস। এর আয়োজন করে থাকে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। বঙ জুন-হো (2)


টেলিভিশন

ছোট পর্দার বড় পুরস্কার সেরা ড্রামা সিরিজ হয়েছে এইচবিও’র ‘সাকসেশন’। একই চ্যানেলের ‘চেরনোবিল’ পেয়েছে সেরা মিনি সিরিজ অথবা টেলিভিশনের জন্য নির্মিত চলচ্চিত্র বিভাগের পুরস্কার। সেরা কমেডি সিরিজের সম্মান পেয়েছে অ্যামাজনের ‘ফ্লিব্যাগ’। এর রচয়িতা ফিবি ওয়ালার-ব্রিজ হয়েছেন সেরা অভিনেত্রী (কমেডি)। ড্রামা সিরিজের অভিনেত্রী বিভাগে সেরা অলিভিয়া কোলম্যান। ‘দ ক্রাউন’ তাকে এনে দিয়েছে এই পুরস্কার।

‘দ্য লাউডেস্ট ভয়েস’-এর জন্য সেরা অভিনেতা (মিনি সিরিজ অথবা টিভি মুভি) বিভাগে পুরস্কার জয়ী রাসেল ক্রো অনুষ্ঠানে ছিলেন না। তবে অস্ট্রেলিয়ার দাবানল ও জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা নিয়ে নিজের মন্তব্য জানান তিনি। ইরানের সেনাপ্রধান কাসেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যে শুরু হওয়া অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেট। ‘দ্য অ্যাক্ট’ তাকে এনে দিয়েছে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার। টেলিভিশনের আজীবন সম্মাননা হিসেবে ক্যারল বার্নেট অ্যাওয়ার্ড পেয়েছেন এলেন ডিজেনারেস। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’ ছবির কলাকুশলীরা

 সূত্র: রয়টার্স

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী