৭৪ দেশের ২২০টি সিনেমা নিয়ে এবারের উৎসব

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫৪, জানুয়ারি ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৫, জানুয়ারি ০৮, ২০২০

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ—এই স্লোগান নিয়ে শুরু হচ্ছে অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২০।
আয়োজক প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে জানানো হয়, ১১ জানুয়ারি বিকালে উৎসবের পর্দা উঠছে, চলবে টানা ৯ দিন।
উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, বিগত ১৮ বছর ধরে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হচ্ছে। অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের মোট ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।
রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।
উৎসব চলাকালে ৭৪টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাস কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে দর্শকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।
উৎসবের অংশ হিসেবে আগামী ১২-১৩ জানুয়ারি ২০২০ তারিখে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ঢাকা ক্লাবের দ্বিতীয় তলায় এই কনফারেন্সটি প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।
এছাড়া উৎসবের অংশ হিসেবে আগামী ১৪ জানুয়ারি দিনব্যাপী আয়োজন করা হয়েছে দেশীয় চলচ্চিত্রের সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্রকারদের ভাবনার মিথস্ক্রিয়ামূলক অনুষ্ঠান ‘ওয়েস্ট মিটস ইস্ট’।
১৯ জানুয়ারি উৎসবের পর্দা নামবে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ