ইতিহাস গড়ে লড়াই জমিয়ে দিলো ‘প্যারাসাইট’

Send
জনি হক
প্রকাশিত : ১৩:৩৭, জানুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৬, জানুয়ারি ২০, ২০২০

‘প্যারাসাইট’ ছবির অভিনয়শিল্পীদের পেছনে পরিচালক বং জুন-হোদক্ষিণ কোরিয়ার কমেডি থ্রিলার ‘প্যারাসাইট’ সবাইকে চমকে দিয়ে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসের সর্বোচ্চ পুরস্কার জিতলো। এসএজি’র ২৬ বছরের ইতিহাসে এবারই প্রথম ইংরেজি ভাষা ব্যতিত কোনও ছবি সম্মিলিত অভিনয়শিল্পী বিভাগে সেরা হলো। ১৯ জানুয়ারি (বাংলাদেশ সময় সোমবার সকাল) যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের শ্রাইন অডিটোরিয়ামে জমকালো আয়োজনে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

কোরিয়ান ভাষায় নির্মিত সামাজিক বিদ্রুপাত্মক ধাঁচের ‘প্যারাসাইট’ ছবির বিষয়বস্তু ধনী-গরিবের ব্যবধান তথা সমাজের শ্রেণি-বিভাজন। এতে চেনা কোনও অভিনয়শিল্পী নেই। তবুও হলিউডের প্রথম সারির তারকাদের নিয়ে সাজানো ‘দি আইরিশম্যান’, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’, ‘বম্বশেল’ ও ‘জোজো র‌্যাবিট’কে হটিয়ে সেরা সম্মিলিত অভিনয়ের পুরস্কার বাগিয়ে নিলো ‘প্যারাসাইট’। এর সুবাদে অস্কারের লড়াই জমে গেলো।

ছবিটির পরিচালক বং জুন-হো এসএজি অ্যাওয়ার্ডস জয়ের পর তো বলেই দিলেন, আগামী ৯ ফেব্রুয়ারি অস্কারে কী ঘটতে যাচ্ছে তা কেউই আগাম বলতে পারে না। তার কথায়, ‘এটা সত্যি যে, আমাদের জন্য (অস্কার জয়ের) মোমেন্টাম গড়ে উঠেছে এবং আরও কিছু পুরস্কার জয়ের দৌড়ে আছি আমরা। তবে আজ কী হলো সেটাই গুরুত্বপূর্ণ। আমার ছবির অভিনয়শিল্পীরা সতীর্থদের ভোটে বর্ষসেরা সম্মিলিত অভিনয়ের পুরস্কার জিতেছে।’

‘প্যারাসাইট’ ছবির অভিনয়শিল্পীদের পেছনে পরিচালক বং জুন-হোসেরা চলচ্চিত্র অভিনেতা হয়েছেন ওয়াকিন ফিনিক্স। ‘জোকার’ ছবিতে ব্যর্থ মানুষ থেকে সহিংসতার মাধ্যমে খ্যাতি পাওয়া একজন ব্যক্তির চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি। পুরস্কারটি গ্রহণ করে ব্রিটিশ এই তারকা বলেন, ‘আমার প্রিয় অভিনেতা হিথ লেজারের কাঁধে দাঁড়িয়ে আছি।’ ২০০৯ সালে কমিকসের ভিলেন জোকারের চরিত্রে মুন্সিয়ানা দেখিয়ে মরণোত্তর অস্কার জেতেন হিথ।

‘জুডি’ ছবিতে হলিউড অভিনেত্রী-গায়িকা জুডি গারল্যান্ডের জীবনের শেষ দিনগুলো ফুটিয়ে তোলায় অনবদ্য নৈপুণ্য দেখিয়ে সেরা চলচ্চিত্র অভিনেত্রী হয়েছেন রেনে জেলওয়েগার। ফলে আগামী মাসের অস্কার আসরে তার সম্ভাবনা আরও উজ্জ্বল হলো। কারণ অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের ভোটার এসএজি’র অভিনয়শিল্পীদের বৃহৎ অংশ। অভিনেতা-অভিনেত্রী, নৃত্যশিল্পী, স্টান্ট পারফরমার ও ভয়েসওভার শিল্পী মিলিয়ে ১ লাখ ৬০ হাজার সদস্য এই সংগঠনের। তাই এসএজি’র সাফল্য অস্কারের সূচক হিসেবে ভাবা হয়। গত ২৪ বছরে সেরা সম্মিলিত অভিনয়শিল্পী পুরস্কার জেতা ছবিই অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্র হয়েছে।  

(ওপরে বাঁ থেকে) ওয়াকিন ফিনিক্স ও রেনে জেলওয়েগার, (নিচে বাঁ থেকে) লরা ডার্ন ও ব্র্যাড পিট‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবিতে সুদর্শন স্টান্ট ম্যানের চরিত্রে দারুণ অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার ট্রফি পেয়েছেন ব্র্যাড পিট। নেটফ্লিক্সের ‘ম্যারিজ স্টোরি’তে নির্দয় বিয়েবিচ্ছেদ আইনজীবীর চরিত্রে অনবদ্য কাজের সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন লরা ডার্ন।

চারটি মনোনয়ন পেলেও খালি হাতে ফিরেছে যৌন কেলেঙ্কারি বিষয় নিয়ে নির্মিত ‘বম্বশেল’। রাতটা মার্টিন স্করসেসির ‘দি আইরিশম্যান’ ছবির জন্যও হতাশার ছিল। রবার্ট ডি নিরো, আল পাচিনো ও জো পেসির মতো অভিনেতারা থাকতেও শূন্য হাতে ফিরতে হয়েছে ছবিটিকে। তবে ৫০ বছরের সুদীর্ঘ সফল ক্যারিয়ারকে সম্মান জানিয়ে রবার্ট ডি নিরোকে দেওয়া হয়েছে আজীবন সম্মাননা। মঞ্চে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একহাত নিয়েছেন তিনি। তবে নাম উল্লেখ করেননি তিনি।

রবার্ট ডি নিরোকে পুরস্কার তুলে দেন লিওনার্দো ডিক্যাপ্রিওটেলিভিশন বিভাগে সেরা অভিনেত্রী (ড্রামা) বিভাগে জেনিফার অ্যানিস্টোনের জয় ছিল বড় চমক। ‘দ্য মর্নিং শো’তে সঞ্চালকের চরিত্রে অভিনয় করেছেন তিনি। এ নিয়ে অ্যাপল টিভি প্লাসের পুরস্কার দাঁড়ালো দুইয়ে। গত সপ্তাহে তার সহশিল্পী বিলি ক্রুডুপ ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড জেতেন।

সেরা অভিনেত্রী (কমেডি) হয়েছেন জেমস বন্ড সিরিজের নতুন ছবির চিত্রনাট্যকার ফিবি ওয়ালার-ব্রিজ। তার অনুভূতি ছিল, ‘পুরো ব্যাপারটা স্বপ্নের মতো। যদি কাল জেগে উঠে বুঝি আসলেই এসব স্বপ্ন, তবুও ধন্যবাদ জানাবো সবাইকে। কারণ এটি অপূর্ব একটি স্বপ্ন।’

ফিবি ওয়ালার-ব্রিজ২৬তম স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস বিজয়ীরা
সেরা সম্মিলিত অভিনয়শিল্পী: প্যারাসাইট
সেরা অভিনেতা: ওয়াকিন ফিনিক্স (জোকার)
সেরা অভিনেত্রী: রেনে জেলওয়েগার (জুডি)
সেরা পার্শ্ব অভিনেতা: ব্র্যাড পিট (ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড)
সেরা পার্শ্ব অভিনেত্রী: লরা ডার্ন (ম্যারিজ স্টোরি)
সেরা সম্মিলিত স্টান্ট: অ্যাভেঞ্জার্স: এন্ডগেম

‘দ্য ক্রাউন’ সিরিজের অভিনয়শিল্পী (বাঁ থেকে) হেলেনা বোনহ্যাম কার্টার, জশ ও’কনোর ও এরিন ডোহার্টিটেলিভিশন
সেরা সম্মিলিত অভিনয়শিল্পী (ড্রামা সিরিজ): দ্য ক্রাউন
সেরা অভিনেতা (ড্রামা): পিটার ডিঙ্কলেজ (গেম অব থ্রোনস)
সেরা অভিনেত্রী (ড্রামা): জেনিফার অ্যানিস্টোন (দ্য মর্নিং শো)
সেরা সম্মিলিত অভিনয়শিল্পী (কমেডি সিরিজ): দ্য মার্ভেলাস মিসেস মেইজেল
সেরা অভিনেতা (কমেডি): টনি শ্যালুব (দ্য মার্ভেলাস মিসেস মেইজেল)
সেরা অভিনেত্রী (কমেডি): ফিবি ওয়ালার-ব্রিজ (ফ্লিব্যাগ)
সেরা অভিনেতা (টিভি মুভি অথবা লিমিটেড সিরিজ): স্যাম রকওয়েল (ফসি/ভার্ডন)
সেরা অভিনেত্রী (টিভি মুভি অথবা লিমিটেড সিরিজ): মিশেল উইলিয়ামস (ফসি/ভার্ডন)
সেরা সম্মিলিত স্টান্ট: গেম অব থ্রোনস
সূত্র: রয়টার্স

/জেএইচ/এম/

লাইভ

টপ