X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঐশীর কণ্ঠে গণসংগীত!

বিনোদন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০২০, ১৪:২৫আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ১৫:৪৮

নাটকের একটি দৃশ্যে তিশা (বামে), কণ্ঠশিল্পী ঐশী (ডানে) নানাবিধ বিদ্রোহে, শ্রেণী-জাগরণ কিংবা রাজনৈতিক আদর্শে রচিত গানকে সাধারণত গণসংগীত বলে অবিহিত করা হয়। যে ধারার গান সচরাচর এখন আর হয় না। অথচ যুগে যুগে এই গণসংগীত হয়ে উঠেছিল বঞ্চিত কিংবা সচেতন মানুষের প্রতিবাদের মূল ভাষা হিসেবে।
এবার তেমনই এক গণসংগীত কণ্ঠে তুললেন এই প্রজন্মের অন্যতম কণ্ঠশিল্পী ঐশী। তবে সেটি কোনও বাস্তব আন্দোলনের জন্য নয়। রাইসুল তমালের পরিচালনায় সদ্য নির্মিত ‘আদা সমুদ্দুর’ নাটকের প্রয়োজনে সৃষ্টি হয়েছে এটি। নাম ‘গর্জন’।
ওমর ফারুক বিশালের কথায় গানটির সুর করেছেন মুরাদ নূর। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।
নির্মাতা তমাল জানান, আসছে বিশ্ব ভালোবাসা দিবসের জন্য রাজনীতি, প্রেম ও বিরহের সমন্বয়ে নির্মিত হয়েছে ‘আদা সমুদ্দুর’ নাটক। যেখানে রাজনৈতিক নেত্রীর চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। আরও আছেন মুশফিক আর ফারহান, মাহমুদুল ইসলাম মিঠু, নিকুল কুমার মন্ডল, তাবাসসুম মিথিলা, দাউদ নূর, শিখা খান মৌ, আনোয়ার হোসেন প্রমুখ।
‘গর্জন’ শিরোনামের এই গণসংগীত গাওয়া প্রসঙ্গে ঐশী বলেন, ‘সমসাময়িক রাজনীতি নিয়ে এই প্রথম কোনও গান গাইলাম। নাটকের গল্প, গানের কথা ও সুর আমার মন কেড়েছে। কাজটির সঙ্গে থাকতে পেরে ভালো লাগছে। গানটির রেশ ধরে সারাবিশ্বে ফিরে আসুক সুস্থ ধারার রাজনীতি- এটাই প্রত্যাশা।’
নির্মাতা রাইসুল তমাল বলেন, ‘‘গল্প অনুযায়ী নাটকে তিনটি গান থাকছে। তিনটি গানই লিখেছেন ওমর ফারুক বিশাল। সুর করেছেন মুরাদ নূর। শুটিং এরমধ্যে শেষ করেছি। ‘গর্জন’ রেকর্ড করার সময় বার বার মনে হচ্ছিল- ঐশীর জন্যই বুঝি গানটির জন্ম হলো। অসাধারণ গেয়েছেন ঐশী।’’
‘আদা সমুদ্দুর’ প্রকাশ পাচ্ছে আগামী বিশ্ব ভালোবাসা দিবসে (১৪ ফেব্রুয়ারি) স্বদেশ এন্টারটেইনমেন্ট-এর ইউটিউব চ্যানেল ও একটি বেসরকারি টেলিভিশনে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!