বিপ্লবী তিতুমীর চরিত্রে নিরব?

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৫, জানুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৩৭, জানুয়ারি ২৫, ২০২০

তিতুমীর, একজন ব্রিটিশ বিরোধী বিপ্লবী বীর। যার নাম শুনলে ব্রিটিশদের ভীত নড়ে উঠত। জমিদার এবং ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই যোদ্ধা ও তার বিখ্যাত ‘বাঁশের কেল্লা’ নিয়ে এবার নির্মিত হচ্ছে চলচ্চিত্র।
এতে নাম ভূমিকায় থাকছেন চিত্রনায়ক নিরব হোসাইন। আর এটি পরিচালনা করছেন ডায়েল রহমান।
পরিচালক বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘এতে মূল চরিত্র করবেন নিরব। আগামী মার্চ থেকে চলচ্চিত্রটির শুটিং শুরু হবে।’
বিষয়টি নিয়ে নিরবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘পরিচালকের সঙ্গে আমার প্রাথমিক পর্যায়ের কথা হয়েছে। এখনও চরিত্র ও গল্প শোনা বাকি। এগুলো ঠিকঠাক হলে আমি এতে থাকছি।’
ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম এ বীরকে নিয়ে নির্মিত ছবির নাম রাখা হয়েছে ‘তিতুমীর’। এর চিত্রনাট্য করছেন আবদুল্লাহ জহির বাবু।
পরিচালক জানান, আপাতত নিরবকে নির্বাচন করা হয়েছে। অন্যান্য চরিত্র শিগগিরই জানানো হবে।
ডায়েল রহমান এর আগেও ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে ছবি নির্মাণ করেছেন। সম্প্রতি ফরায়েজী আন্দোলন নিয়ে তৈরি করেছিলেন ‘ফরায়েজী আন্দোলন’। এতে মূল চরিত্রে অভিনয় করেন আমিন খান।
ঐতিহাসিক ব্যক্তিত্ব তিতুমীর বাংলার প্রজাকুলের ওপর স্থানীয় জমিদার, ইউরোপীয় নীলকরদের অত্যাচার প্রতিরোধ এবং ব্রিটিশ শাসন থেকে বাংলাকে মুক্ত করার লক্ষ্যে আন্দোলনে নেমেছিলেন। যার পুরো নাম সৈয়দ মীর নিসার আলী। প্রাথমিক পর্যায়ে তার আন্দোলনের লক্ষ্য ছিল সামাজিক ও ধর্মীয় সংস্কার। মুসলিম সমাজে শিরক ও বিদাতের অনুশীলন নির্মূল করা এবং মুসলমানদের দৈনন্দিন জীবনে ইসলামের অনুশাসন অনুসরণে উদ্বুদ্ধ করাই ছিল তার আন্দোলনের প্রাথমিক লক্ষ্য।
ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করতে ‘বাঁশের কেল্লা’ তৈরি করে বিখ্যাত হন তিনি। ব্রিটিশ সৈন্যদের সাথে যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেন বীর এই যোদ্ধা।

/এম/এমএম/

লাইভ

টপ