গ্র্যামি ২০২০: বোমা ফাটানো অভিযোগসহ সাত সতেরো

Send
জনি হক
প্রকাশিত : ০০:০৭, জানুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:০৩, জানুয়ারি ২৭, ২০২০

গ্র্যামি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান সঞ্চালনা করবেন অ্যালিসিয়া কিসগ্র্যামি অ্যাওয়ার্ডস বিশ্বের সব সংগীতশিল্পীর কাছেই কাঙ্ক্ষিত। বিশ্বসংগীতের সবচেয়ে সম্মানজনক রাত বলা হয় এই আয়োজনকে। বাংলাদেশ সময় সোমবার সকালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে লস অ্যাঞ্জেলেসের স্ট্যাপলস সেন্টারে বসতে যাচ্ছে এর ৬২তম আসর। এতে ৮৪টি বিভাগে দেওয়া হবে পুরস্কার। গত বছরের মতোই অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান গায়িকা অ্যালিসিয়া কিস।

এবার সর্বাধিক আটটি মনোনয়ন পেয়েছেন আমেরিকান পপতারকা লিজো। রেকর্ড অব দ্য ইয়ার, সং অব দ্য ইয়ার ও সেরা পপ সলো পারফরম্যান্স বিভাগে তার গাওয়া ‘ট্রুথ হার্টস’ এবং অ্যালবাম অব দ্য ইয়ার হিসেবে মনোনীত হয়েছে ‘কজ আই লাভ ইউ’। সেরা নবীন শিল্পী বিভাগের সংক্ষিপ্ত তালিকায়ও আছেন ৩১ বছর বয়সী এই বংশীবাদক।

ছয়টি করে মনোনয়ন পেয়েছেন ১৮ বছর বয়সী গায়িকা বিলি আইলিশ ও ২০ বছর বয়সী কৃষ্ণাঙ্গ র‌্যাপার লিল ন্যাস এক্স। তারা তিনজনই পপ গানের নতুন অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। গত একবছর লিজোর ‘ট্রুথ হার্টস’, বিলির ‘ব্যাড গাই’ ও বিলি রে সাইরাসকে নিয়ে লিল ন্যাস এক্সের গাওয়া ‘ওল্ড টাউন রোড’ গান তিনটি সাড়া জাগিয়েছে বিশ্বসংগীতে। তিনজনই প্রথমবারের মতো গ্র্যামির মঞ্চে গাইবেন। 

সর্বাধিক মনোনয়ন পাওয়া দুই তারকা লিজো ও লিল ন্যাস এক্সতবে গ্র্যামিতে মনোনয়ন পাওয়া মানেই ট্রফি জেতা নয়! এটা স্নুপ ডগ সবচেয়ে ভালো বলতে পারবেন। আমেরিকান এই র‌্যাপার মনোনয়ন পেলেও ১৭ বার খালি হাতে ফিরেছেন। গ্র্যামিতে নতুন প্রতিভাবানদের স্বীকৃতি দেওয়ার চেয়ে হেভিওয়েট সংগীতশিল্পীকে পুরস্কার দেওয়ার প্রবণতাই এর মূল কারণ। এজন্য শেষ হাসি কে হাসবেন তা আগাম বলা মুশকিল। বরং চলুন দেখি এবারের গ্র্যামির লক্ষণীয় কিছু বিষয়।
গ্র্যামি অ্যাওয়ার্ডসে ২ হাজার ৭৩৫টি বিভাগ থাকে। এ কারণে মূলত দুটি অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়। এর মধ্যে প্রথম আয়োজনের নাম গ্র্যামি অ্যাওয়ার্ডস প্রিমিয়ার। পরের আয়োজনে মূল বিভাগগুলোর বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

১. ‘ওল্ড টাউন রোড’ গানের জন্য তারকা সমাবেশ

কে ভেবেছিল, মাত্র ৫০ ডলার খরচ করে এক সমকামি তরুণের গাওয়া কাউবয় ধাঁচের র‌্যাপ গান যুক্তরাষ্ট্রের টপচার্টের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে শীর্ষে থাকবে? এটাই লিল ন্যাস এক্সের ‘ওল্ড টাউন রোড’ গানের গল্প। গত বছর বিলবোর্ড চার্টে ১৭ সপ্তাহ এক নম্বরে ছিল গানটি। এর রিমিক্স সংস্করণে অংশ নিয়েছেন আমেরিকান গায়ক বিলি রে সাইরাস, ডিজে ডিপলো, কোরিয়ান ব্যান্ড বিটিএস ও আমেরিকান ১৩ বছর বয়সী কান্ট্রি গায়ক ম্যাসন র‌্যামজি। গ্র্যামির জমকালো আসরে তারা গানটি পরিবেশন করবেন একসঙ্গে। গ্র্যামিতে এবারই প্রথম বিটিএসের পরিবেশনা উপভোগ করবেন দর্শক-শ্রোতারা। তাদের লাইভ পরিবেশনা সিঙ্গেল হিসেবে প্রকাশ পাবে বলে আশা করা হচ্ছে। কে জানে, এটি হয়তো আগামী বছরের গ্র্যামিতে মনোনয়ন পেয়ে যেতে পারে!

ডেবোরা ডুগ্যান২. ভোট কারচুপির অভিযোগ!
গ্র্যামি অনুষ্ঠানের দশ দিন আগে বোমা ফাটিয়েছে ন্যাশনাল একাডেমি অব রেকর্ডিং আর্টস অ্যান্ড সায়েন্সেস! আকস্মিকভাবে প্রধান নির্বাহী পদ থেকে ডেবোরা ডুগ্যানকে বরখাস্ত করা হয়। এরপর গ্র্যামিতে ভোটদানের প্রক্রিয়া আপসের ভিত্তিতে করার অভিযোগ তোলেন তিনি। তার দাবি, যারা অনুষ্ঠানে পারফর্ম করেন পুরস্কার প্রদানে তাদের অগ্রাধিকার দেওয়া হয়। শুধু তাই নয়, সংগীতশিল্পী ও তাদের প্রতিনিধিরা ‘গোপন কমিটি’তে বসার অনুমতি পেয়ে সংক্ষিপ্ত তালিকা তৈরিতে ভূমিকা রাখেন ও নিজেকে মনোনীতদের দলে যুক্ত করেন বলে অভিযোগ ডুগ্যানের। তিনি বলেন, ‘এসব স্বার্থসংশ্লিষ্টতার কারণে পুরস্কারটি কলঙ্কিত হয়েছে।’ যদিও তার এমন দাবি রেকর্ডিং একাডেমি মিথ্যা বলে অভিহিত করেছে। প্রশ্ন উঠেছে, কেউ কি অনুষ্ঠানে এই অভিযোগের পক্ষে অবস্থান নেওয়া কিংবা পুরস্কার বর্জনের সাহস দেখাবেন?

লানা ডেল রে৩. সমস্যা যখন লানা ডেল রে
আমেরিকান গায়িকা লানা ডেল রে এবারের আসরে অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগের পুরস্কার পাওয়ার অন্যতম দাবিদার। কিন্তু তার অ্যালবামের শিরোনাম (নরম্যান ফাকিং রকওয়েল) আয়োজকদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তিনি যদি পুরস্কারটি জিতেই যান তাহলে টেলিভিশন পর্দায় সরাসরি সম্প্রচারের সময় কীভাবে এটি উল্লেখ করবেন তারা? লানা সমাধান হিসেবে জানিয়েছেন গানটির শিরোনামের তিনটি শব্দের অদ্যাক্ষর, অর্থাৎ ‘এনএফআর’। যদিও বিলি আইলিশের ‘হোয়েন উই অল ফল অ্যাস্লিপ, হোয়্যার ডু উই গো?’ ও আরিয়ানা গ্রান্ডের ‘থ্যাঙ্ক ইউ, নেক্সট’-এর কাছে তাকে ভাবা হচ্ছে আন্ডারডগ।

৪. সেরা নবীন শিল্পী বিভাগে মনোনীত পুরনো শিল্পী
৬২তম গ্র্যামিতে সেরা নবীন শিল্পী বিভাগে অন্যতম প্রধান প্রার্থী লিজো। অথচ ‘কজ আই লাভ ইউ’ তার তৃতীয় একক অ্যালবাম। মূলত এই গায়িকার প্রথম দুটি অ্যালবাম হিট হয়নি। এবারের আসরে তার মূল প্রতিদ্বন্দ্বী বিলি আইলিশ। তার ‘হোয়েন উই অল ফল অ্যাস্লিপ, হোয়্যার ডু উই গো?’ অ্যালবামটির ২৫ লাখ কপি বিক্রি হয়েছে আমেরিকায়। দুই গায়িকাই গ্র্যামির সামনের সারির চার বিভাগ রেকর্ড অব দ্য ইয়ার, সং অব দ্য ইয়ার, অ্যালবাম অব দ্য ইয়ার ও সেরা নতুন শিল্পী বিভাগে মনোনয়ন পেয়েছেন। সেরা নতুন শিল্পীর পুরস্কার বিলি জিতে গেলে সর্বকনিষ্ঠ হিসেবে এই অর্জন যোগ হবে তার নামের পাশে।

৫. অ্যারোস্মিথের সঙ্গে রান-ডিএমসি
রক ব্যান্ড অ্যারোস্মিথকে দেওয়া হবে মিউজিকেয়ারস পারসন অব দ্য ইয়ার পুরস্কার। সংগীতে ৫০ বছর পূর্ণ করা ও মানুষের কল্যাণে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে পুরস্কারটি প্রদান করা হবে। ব্যান্ডটি নির্যাতিতা নারীদের সহায়তা দিয়ে থাকে। “জ্যানি’স গট অ্যা গান” শিরোনামের গানে বিষয়টি তুলে ধরেন এর সদস্যরা। অনুষ্ঠানে নিজেদের বিখ্যাত কয়েকটি গান নিয়ে পাঁচমিশালী পরিবেশন করবে অ্যারোস্মিথ। তাদের সঙ্গে যোগ দেবে আমেরিকান হিপ হপ দল রান-ডিএমসি। এর মাধ্যমে ১৯৮৬ সালে প্রকাশিত ‘ওয়াক দিস ওয়ে’ অ্যালবামে রাখা র‌্যাপ-রক সম্মিলনের পুনরাবৃত্তি ঘটবে। ১৩ বছর পর ব্যান্ড দুটি একসঙ্গে সংগীত পরিবেশন করতে যাচ্ছে। সবশেষ ২০০৭ সালে লন্ডনের হাইড পার্কে তাদের একমঞ্চে দেখা গেছে। তবে পায়ের ইনজুরি থেকে ফিরলেও অ্যারোস্মিথের ড্রামার জোয়ি ক্রেমার থাকতে পারছেন না। ব্যান্ডে ফিরতে আদালতের শরণাপন্ন পর্যন্ত হয়েছিলেন তিনি, কিন্তু মামলায় হেরে গেছেন।
মিশেল ওবামা, ‘হ্যারি পটার’ ছবিতে এমা ওয়াটসন ও ড্যানিয়েল র‌্যাডক্লিফ৬. হ্যারি পটার ও মিশেল ওবামার জন্য ট্রফি?

বিশ্বাস করুন আর না করুন, হ্যারি পটার ইতোমধ্যে দুটি গ্র্যামি জিতেছে! দুটোই সেরা অডিওবুক বিভাগের পুরস্কার। ব্রিটিশ লেখক জে.কে. রাউলিংয়ের কিশোর জাদুকর এবারের আসরে সংখ্যাটা দ্বিগুণ করে ফেলতে পারে। মঞ্চনাটক ‘হ্যারি পটার অ্যান্ড কার্সড চাইল্ড’-এর জন্য ইংরেজ গায়িকা ইমোজেন হিপের মনকাড়া সুর সেরা মিউজিক্যাল থিয়েটার অ্যালবাম বিভাগে মনোনীত হয়েছে। এছাড়া ‘হ্যারি পটার’ সিরিজের আটটি ছবিতে ব্যবহৃত “হেডউইগ’স থিম”-এর নতুন সংস্করণ মনোনয়ন পেয়েছে সেরা ইনস্ট্রুমেন্টাল অ্যারেঞ্জমেন্ট বিভাগে।

এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা নিজের স্মৃতিগ্রন্থ ‘বিকামিং’-এর অডিওবুকের জন্য স্পোকেন ওয়ার্ড বিভাগে মনোনীত হয়েছেন্। তার স্বামী সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ইতোমধ্যে একই বিভাগে দু’বার গ্র্যামি জিতেছেন। তাদের ঘরে তৃতীয় ট্রফি যায় কিনা দেখা যাক।
নিপসি হাসল৭. নিপসি হাসলের জন্য শ্রদ্ধা… এবং ‘ফেম’ ছবির গান

আমেরিকান র‌্যাপার নিপসি হাসলের জীবনপ্রদীপ মর্মান্তিকভাবে নিভে গেছে গত বছর। লস অ্যাঞ্জেলেসেই নিজের দোকানের বাইরে গুলিতে নিহত হন তিনি। তার বয়স হয়েছিল ৩৩ বছর। সংগীতশিল্পী পরিচয়ের গণ্ডি ছাড়িয়ে তিনি ছিলেন সমাজকর্মী। নিজের বেড়ে ওঠা শহরকে পুনর্গঠনের প্রতিশ্রুতি নিয়ে এগোচ্ছিলেন। মৃত্যুর পর লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ তাকে ‘শান্তির প্রতিষ্ঠাতা’ হিসেবে অভিহিত করে। জীবদ্দশায় কখনও গ্র্যামি জেতা হয়নি তার। তবে আয়োজকরা তার রেখে যাওয়া সৃষ্টিকর্মের প্রতি সম্মান জানাবে। এর অংশ হিসেবে থাকছে তারকাখচিত শ্রদ্ধাঞ্জলি। এতে অংশ নেবেন ডিজে খালেদ, জন লিজেন্ড, র‌্যাপার মিক মিল ও গসপেল গায়ক কার্ক ফ্রাঙ্কলিন।

অনুষ্ঠানে এমন বিশেষ আয়োজন আরও আছে। নিউ ইয়র্ক সিটি হাইস্কুলের একদল শিক্ষার্থীকে কেন্দ্র করে আশির দশকে নির্মিত ‘ফেম’ ছবির ‘দ্য বডি ইলেক্ট্রিক’ গানটি ফিরিয়ে আনা হচ্ছে। এটি পরিবেশন করবেন আমেরিকান-কিউবান সংগীতশিল্পী কামিলা কাবেলো, পপ আইকন সিন্ডি লপার, বেন প্লাট, জন লিজেন্ড ও চীনা পিয়ানো বাদক ল্যাং ল্যাং।

৪০ বছর ধরে গ্র্যামি অনুষ্ঠানে কাজ করা টিভি প্রযোজক কেন এরলিক জানান, জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে নাচে-গানে মাতাবেন আরিয়ানা গ্রান্ডে, বিলি আইলিশ, জোনাস ব্রাদার্স, লিজো, স্প্যানিশ তারকা রোজালিয়া, আমেরিকান সংগীত দম্পতি ব্লেক শেলটন-গোয়েন স্টেফানি। ২০১৮ সালে অতিমাত্রায় ওষুধসেবনের কারণে চিকিৎসাধীন থাকা ডেমি লোভেটো গ্র্যামি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের মাধ্যমে মঞ্চ পরিবেশনায় ফিরছেন।

সূত্র: বিবিসি, রয়টার্স


/জেএইচ/এমএম/

লাইভ

টপ