X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

লোপেজ ও শাকিরা ছড়ালেন লাতিন সুবাস

জনি হক
০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:০০আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:০০

একমঞ্চে শাকিরা ও জেনিফার লোপেজ একসঙ্গে নাচে-গানে লাতিন সুবাস ছড়ালেন জেনিফার লোপেজ ও শাকিরা। সুপার বৌলের মধ্যবিরতির কনসার্ট মাতালেন দুই পপ সুপারস্টার। ২ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় ৩ ফেব্রুয়ারি সকাল) বিখ্যাত কিছু গান ও মনমাতানো নাচে বিশ্বের অন্যতম ঝলমলে মঞ্চে উত্তাপ ছড়িয়েছেন তারা।

দর্শক-শ্রোতাদের চমকে দিয়ে মঞ্চে এসে দুই পপ সুপারস্টারের সঙ্গে গলা মিলিয়েছেন লাতিন সংগীতশিল্পী ব্যাড বানি ও জে বালবিন আর লোপেজের ১১ বছর বয়সী মেয়ে এমে মারিবেল মুনিজ। সব মিলিয়ে মাত্র ১২ মিনিটেই ২০টি গান পরিবেশন করে সুরের মূর্ছনায় বিমোহিত করেছেন তারা।


শুরু থেকেই সুপার বৌলের মধ্যবিরতির কনসার্টে লাতিন আমেরিকান প্রভাবের আভাস পাওয়া যাচ্ছিল। যুক্তরাষ্ট্রে ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি গার্ডেনসের হার্ড রক স্টেডিয়ামে এসেই শাকিরা স্প্যানিশ ভাষায় সবাইকে শুভেচ্ছা জানাতে বলেন, ‘হোলা মিয়ামি!’ কারণ মিয়ামির বাসিন্দাদের বেশিরভাগই লাতিন সম্প্রদায়ের।

একমঞ্চে একসঙ্গে শাকিরা ও জেনিফার লোপেজ লোপেজ ও শাকিরার পরিবেশনায় পরোক্ষভাবে উঠে আসে যুক্তরাষ্ট্রের চলমান রাজনৈতিক আবহ। একটি দৃশ্যে আলো শিশুদের দেখে মনে হচ্ছিল খাঁচায় বন্দি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন যুক্তরাষ্ট্রে অভিবাসন আইনের অংশ হিসেবে লাতিন আমেরিকান অসংখ্য ছেলেমেয়েকে বন্দি রেকেছে। এই প্রবণতার কারণে জনসাধারণের আর্তচিৎকারে আমেরিকার হাওয়া ভারী হয়ে থাকে।

চকচকে লাল রঙা পোশাক ও এর সঙ্গে মিলিয়ে বুট পরেছিলেন শাকিরা। ‘শি উলফ’, ‘এম্পায়ার’, ‘হোয়েনএভার, হোয়্যারএভার’, ‘ওহোস আচি’, ‘হিপস ডোন্ট লাই’সহ নিজের জনপ্রিয় বেশকিছু গান ও লেডি জেপলিনের ‘কাশ্মির’ পরিবেশন করেন তিনি। এর সঙ্গে ছিল নৃত্যশিল্পীদের জাঁকজমক উপস্থিতি। লোপেজের জন্য মঞ্চ ছেড়ে দেওয়ার আগে পুয়ের্তোরিকোর সংগীতশিল্পী ব্যাড বানিকে নিয়ে তিনি গেয়েছেন ‘শানতাহে’, ‘কায়াইতা’ ও কার্ডি বি’র ‘আই লাইক ইট’।

জেনিফার লোপেজ ও শাকিরা কালো লেদারের পোশাকে মঞ্চে হাজির হন লোপেজ। এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের রেপ্লিকায় দাঁড়িয়ে ৫০ বছর বয়সী এই তারকা শুরুতে গেয়েছেন ‘জেনি ফ্রম দ্য ব্লক’। তার গাওয়া গানের তালিকায় ছিল ‘ওয়েটিং ফর টুনাইট’, ‘অন দ্য ফ্লোর’, ‘গেট রাইট’, ‘বুটি’, ‘আইম রিয়েল’।

কনসার্টে গান বদলের সঙ্গে পোশাকও পরিবর্তন করেছেন লোপেজ। গত বছর মুক্তিপ্রাপ্ত ‘হাসলারস’ ছবির মতো পোল-ড্যান্সিংয়ে দক্ষতা দেখিয়েছেন তিনি। কলম্বিয়ার গায়ক জে বালবিনের সঙ্গে মঞ্চ ভাগাভাগি করে তিনি গেয়েছেন ‘লাভ ডোন্ট কস্ট অ্যা থিং’ ও ‘মি হেনতে’।

পুয়ের্তোরিকান মা-বাবার সন্তান লোপেজ বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের ব্রঙ্কসে। সংগীতে খ্যাতি অর্জনের পর হলিউডের তারকা হয়ে ওঠেন তিনি। এরপর ফ্যাশন ও সুগন্ধির ব্যবসায় তার নামের প্রসার ঘটেছে।

মঞ্চে মা-মেয়ে জেনিফার লোপেজ ও এমে এরপর ক্যামেরা চলে যায় খাঁচায় বন্দি শিশুদের দিকে। এ সময় লোপেজের সঙ্গে গলা মেলাতে মঞ্চে আসে তার মেয়ে এমে। তারা দ্বৈতকণ্ঠে গেয়েছেন ‘লেটস গেট লাউড’। এরপর এমে গাইতে থাকেন ব্রুস স্প্রিংস্টিনের বিখ্যাত গান ‘বর্ন ইন দ্য ইউএসএ’।

এ সময় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্টের প্রতি শ্রদ্ধা জানানো হয়। স্টেডিয়ামে তখন হলুদ ও বেগুণি রঙা বিশাল ক্রস ফুটে ওঠে। এগুলো ব্রায়ান্টের দল লস অ্যাঞ্জেলেস লেকারসের লোগোর রঙ।

তখন একপাশে আমেরিকা ও অন্য পাশে পুয়ের্তোরিকোর পতাকা তুলে ধরেন লোপেজ। ২০১৭ সালে দু’বার ঘূর্ণিঝড়ে পুয়ের্তোরিকো বিধ্বস্ত হলেও ট্রাম্প প্রশাসন যথাযথ ত্রাণ দিতে পারেনি। তবে লোপেজ ১০ লাখ ডলার অনুদান দেন।

একমঞ্চে শাকিরা ও জেনিফার লোপেজ আমেরিকায় লাতিন অভিবাসীদের প্রতি সহানুভূতি দেখিয়েছেন শাকিরা। সাম্প্রতিক সময়ে দেশটিতে অভিবাসনবিরোধী মনোভাব প্রকট আকার ধারণ করেছে। ৪৩ বছর বয়সী এই গায়িকার কথায়, ‘এখন লাতিনরা কঠিন সময় অতিক্রম করছে। তাই ঐক্যের বার্তা ছড়িয়ে দেওয়া খুব গুরুত্বপূর্ণ।’

লোপেজ ও শাকিরা উভয়ে চোখধাঁধানো পরিবেশনায় সবাইকে মন্ত্রমুগ্ধ করে রাখেন। সবশেষে একসঙ্গে তারা গেয়েছেন ‘ওয়াকা ওয়াকা’ ও ‘লেটস গেট লাউড’। লেডি গাগা, প্রিয়াঙ্কা চোপড়াসহ বিখ্যাত তারকারা লোপেজ ও শাকিরার পরিবেশনার প্রশংসা করেছেন। ভক্তদের কেউ কেউ তো বলে দিয়েছেন, সুপার বৌলের ইতিহাসে সেরা কনসার্ট এটাই। দু’জনের প্রাণচাঞ্চল্য দর্শনীয় বলে মনে করেন অনেকে। একজন মন্তব্য করেছেন, ‘প্রতিভাবান মেয়েরা কতটা আবেদনময়ী হতে পারে তার সেরা উদাহরণ এই দুই গায়িকা।’

কনসার্টের আগে শাকিরাকে জড়িয়ে ধরা একটি ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেন লোপেজ। ক্যাপশনে তিনি লিখে দেন, ‘দুটি ক্ষুদ্র লাতিন মেয়ে কী করতে পারে বিশ্বকে দেখাই চলো।’ শুধু গায়কী নয়; বেলি ড্যান্স, পোল ড্যান্স, সালসা, হিপহপ, গিটার ও ড্রাম বাজিয়ে তারা প্রতিভার প্রমাণ রেখেছেন।

একমঞ্চে একসঙ্গে শাকিরা ও জেনিফার লোপেজ ‘সুপার বৌল হাফটাইম শো ২০২০’ কনসার্টে দুই লাতিন গায়িকার জোটকে ইঙ্গিত করে সবশেষে লোপেজ বলেন, ‘আমেরিকায় প্রত্যেকের জন্য আজ গুরুত্বপূর্ণ বক্তব্য ছড়িয়ে পড়লো। সর্বোপরি এই আয়োজন ভালোবাসা ও ঐক্যের কথা বলেছে। আশা করি, এটি অনুরণিত হবে।’ একই সুরে শাকিরা বলেন, ‘আমেরিকাসহ সারাবিশ্বের লাতিন সম্প্রদায়ের জন্য এটি তাৎপর্যময় ব্যাপার।’

সূত্র: রয়টার্স, বিবিসি

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)