X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অ্যান্ড দ্য অস্কার গোজ টু...

জনি হক
০৯ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪০আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৫৮

সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ৯ ছবির পোস্টার ও অস্কার ট্রফি জমকালো মঞ্চে একে একে এসে সোনালি রঙা খাম খুলে বিখ্যাত তারকারা বলছেন, ‘অ্যান্ড দ্য অস্কার গোজ টু...’। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের এই চেনা চিত্র আবারও দেখতে আর কয়েক ঘণ্টা বাকি। সবার নজর এখন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে। এখানেই ২৪টি বিভাগে সেরা চলচ্চিত্র শিল্পী-কুশলীকে দেওয়া হবে পুরস্কার।

হলিউডে এ বছরের পুরস্কার মৌসুমের সমাপ্তি ঘটবে ৯২তম অস্কারের জাঁকজমক আয়োজনে। বরাবরের মতো মূল অনুষ্ঠান শুরুর আগে হেভিওয়েট তারকারা নজরকাড়া পোশাক পরে লালগালিচায় পা মাড়াবেন। রবিবার বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে তাৎপর্যময় রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) ফয়সালা হবে কারা জিতবেন এবারের অস্কার।

১৯৮৯ ও ২০১৯ সালের পর তৃতীয়বারের মতো সঞ্চালকবিহীন অনুষ্ঠানের পরিকল্পনা করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এবারের আসরে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি মনোনয়ন পেয়েছে টড ফিলিপস পরিচালিত ‘জোকার’। ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের কয়েকটি বিভাগের বিজয়ী আগেভাগেই বলে দেওয়া যায়। একইভাবে কয়েকটি বিভাগে হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই।

সেরা চলচ্চিত্র বিভাগে স্যাম মেন্ডেসের ‘নাইনটিন সেভেনটিন’-এর অস্কার জয়ের সম্ভাবনা বেশি। প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ছবিটিতে তুলে ধরা হয়েছে, নো ম্যান’স ল্যান্ড অতিক্রম করা দুই ব্রিটিশ সৈন্যের দুঃসাহসিক অভিযান। পুরো ছবি দেখলে মনে হবে যেন এটি একটি ধারাবাহিক দৃশ্য!

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সর্বোচ্চ পুরস্কার সেরা চলচ্চিত্র থেকে শুরু করে পরিচালক ও চিত্রগ্রহণসহ অস্কারের বেশ কয়েকটি বিভাগে ফেবারিট ‘নাইনটিন সেভেনটিন’। সেরা চলচ্চিত্র বিভাগের ব্যালট পদ্ধতি একটু অন্যরকম। অ্যাকাডেমির আট হাজার ভোটারদের প্রত্যেকে মনোনীত ৯টি ছবির র‌্যাংকিং করে। যে ছবির নাম বেশিরভাগ অ্যাকাডেমি সদস্য এক নম্বরে রাখে সেটাই পুরস্কার জেতে। ফলে সেরা চলচ্চিত্র নিয়ে পূর্বাভাস করা খুব কঠিন। অবশ্য গোল্ডেন গ্লোবসে সেরা চলচ্চিত্র (ড্রামা) ও বাফটায় সেরা চলচ্চিত্র হয়ে এগিয়ে আছে ‘নাইনটিন সেভেনটিন’।

মনোনীত ছবিগুলোর মধ্যে তারকা নির্মাতা মার্টিন স্করসেজি (দি আইরিশম্যান) ও কোয়েন্টিন টারান্টিনোর (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড) নাম থাকলেও স্যাম মেন্ডেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে বং জুন-হো’র। দক্ষিণ কোরিয়ান এই নির্মাতা গত কিছুদিনে হলিউডের প্রিয় হয়ে উঠেছেন। তার ‘প্যারাসাইট’ অঘটনের জন্ম দিয়ে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতে ইতিহাস গড়তে পারে। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ইংরেজি ব্যতিত অন্য কোনও ভাষার ছবি কখনও সেরা চলচ্চিত্র হয়নি। স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডে সেরা সম্মিলিত অভিনয়শিল্পী স্বীকৃতি পেয়ে রেকর্ডের জন্ম দেওয়ার আভাস দিয়ে রেখেছে ‘প্যারাসাইট’। এসএজি’র ২৬ বছরের ইতিহাসে এবারই প্রথম ইংরেজি ব্যতিত অন্য ভাষার কোনও ছবি সম্মিলিত অভিনয়শিল্পী বিভাগে সেরা হয়েছে।
সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত অন্য ছবিগুলো হলো ‘ফোর্ড ভার্সাস ফেরারি’, ‘দি আইরিশম্যান’, ‘জোজো র‌্যাবিট’, ‘জোকার’, ‘লিটল উইমেন’, ‘ম্যারেজ স্টোরি’। এর মধ্যে ‘ম্যারেজ স্টোরি’ ও ‘দি আইরিশম্যান’ ছাড়াও কয়েকটি বিভাগে মনোনীত ‘দ্য টু পোপস’ প্রযোজনা করেছে ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান নেটফ্লিক্স। এর সুবাদে সব মিলিয়ে ২৪টি অস্কার মনোনয়নে যুক্ত হলো তাদের নাম। 
এদিকে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে নিরঙ্কুশ ফেবারিট কান উৎসবে স্বর্ণ পাম জয়ী ‘প্যারাসাইট’। ইতোমধ্যে গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতেছে এটি। ধনী পরিবারে অনুপ্রবেশকারী একটি দরিদ্র পরিবারকে কেন্দ্র করে এর গল্প।

সেরা পরিচালক বিভাগে নারী নির্মাতাদের উপেক্ষা করায় লিঙ্গবৈষম্যের কালিমা লেগেছে অস্কারের গায়ে। এ বিভাগের জন্য স্যাম মেন্ডেস দ্বিতীয় অস্কার জয়ের দ্বারপ্রান্তে বলা চলে। গোল্ডেন গ্লোব, বাফটা, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডসে সেরা পরিচালকের পুরস্কার জিতে অন্যদের চেয়ে এগিয়ে তিনি। এ কারণে খালি হাতে ফিরতে পারেন মার্টিন স্করসেজি (দি আইরিশম্যান), টড ফিলিপস (জোকার),কোয়েন্টিন টারান্টিনো (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড), বং জুন-হো (প্যারাসাইট)। একটি উল্লেখযোগ্য তথ্য না দিলেই নয়। এবার সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন আমেরিকার মার্টিন স্করসেসি। অস্কারের ইতিহাসে এ নিয়ে সর্বাধিক নয়বার মনোনীত পরিচালক তিনিই। এর আগে বিলি ওয়াইল্ডার আটবার সেরা পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু তিনি এখন বেঁচে নেই।

অভিনয়শিল্পী বিভাগগুলোতে এবারের বিজয়ীদের নাম আগেভাগেই বলে দেওয়া যায়! তারা হলেন ওয়াকিন ফিনিক্স, রেনে জেলওয়েগার, ব্র্যাড পিট ও লরা ডার্ন। বোদ্ধাদের প্রশংসা ও গুরুত্বপূর্ণ সব পুরস্কারই জিতেছেন চারজন। সবাই আমেরিকান!

সেরা অভিনেতা বিভাগে ওয়াকিন ফিনিক্স প্রথম অস্কার জিততে যাচ্ছেন! ‘জোকার’ ছবিতে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেয়ে আত্মবিশ্বাসী ভিলেন হয়ে ওঠা একজনের চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়েছেন এই তারকা। গোল্ডেন গ্লোবস, বাফটা ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড বাগিয়ে নিয়েছেন তিনি। সেরা অভিনেতা বিভাগে আরও মনোনীত অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি) ও জনাথন প্রাইস (দ্য টু পোপস) খালি হাতে ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সেরা অভিনেত্রী হিসেবে রেনে জেলওয়েগারের (জুডি) জয় একরকম অবধারিত। ‘জুডি’ ছবিতে হলিউড অভিনেত্রী জুডি গারল্যান্ডের চরিত্রে স্মরণীয় অভিনয় করেছেন তিনি। এর সুবাদে গোল্ডেন গ্লোবস, বাফটা, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জেতায় অনেক এগিয়ে রাখা হচ্ছে তাকে। ২০০৪ সালে ‘কোল্ড মাউন্টেন’ ছবির জন্য সেরা সহ-অভিনেত্রীর অস্কার জেতেন তিনি। তবে সেরা অভিনেত্রী হওয়ার স্বাদ আগে কখনও পাননি। এ বিভাগে তার চার প্রতিদ্বন্দ্বী সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারেজ স্টোরি), সার্শা রোনান (লিটল উইমেন) ও শার্লিজ থেরন (বম্বশেল) সুবিধা করতে পারবেন বলে মনে হয় না। 
সেরা অভিনেত্রী মনোনীতদের মধ্যে সিনথিয়া এরিভো একমাত্র কৃষ্ণাঙ্গ। অভিনয়শিল্পী বিভাগে বাকি ১৯ জনই শ্বেতাঙ্গ। বর্ণবৈষম্য নিয়ে এ কারণে চার বছর পর আবারও ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। ২০১৬ সালে ২০ জনই শ্বেতাঙ্গকেই মনোনয়ন দেওয়ায় ‘অস্কারস সো হোয়াইট’ হ্যাশট্যাগ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এবারও বৈচিত্র্যের অভাব প্রকট।

গোল্ডেন গ্লোবস, বাফটা ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড জিতে সেরা সহ-অভিনেতা বিভাগে ফেবারিট ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড ছবিতে ষাটের দশকের সুদর্শন ও ধীরস্থির স্টান্টম্যানের চরিত্রে দারুণ অভিনয় করেছেন তিনি। টম হ্যাঙ্কস (অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড), অ্যান্থনি হপকিন্স (দ্য টু পোপস), আল পাচিনো (দি আইরিশম্যান) ও জো পেসি (দি আইরিশম্যান) ভালো করেই জানেন, শূন্য হাতে ফিরতে হবে তাদের! প্রযোজক হিসেবে অস্কার জিতলেও অভিনয়শিল্পীর ট্রফি এবারই প্রথম পিটের হাতে উঠতে যাচ্ছে।

সেরা সহ-অভিনেত্রী বিভাগে অনেক এগিয়ে লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ ছবিতে বিয়েবিচ্ছেদ বিষয়ক নির্দয় আইনজীবীর ভূমিকায় মুন্সিয়ানা দেখিয়ে বাফটা, গোল্ডেন গ্লোবস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস, ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতেছেন তিনি। এবার ফুটবে প্রথম অস্কার জয়ের হাসি। তার প্রতিদ্বন্দ্বী ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল), স্কারলেট জোহানসন (জোজো র‌্যাবিট), ফ্লোরেন্স পিউ (লিটল উইমেন) ও মার্গট রবির (বম্বশেল) হতাশ হওয়া এখন সময়ের ব্যাপার!
অস্কারে ১২ বছর ধরে সেরা চিত্রনাট্য বিভাগে কোনও নারীর জয়ের ঘটনা নেই। সেই চিত্র এবার বদলে দিতে পারেন ‘লিটল উইমেন’-এর পরিচালক গ্রেট গারউইগ। সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ছবিগুলোর মধ্যে আছে তার প্রেমিক নোয়া বাউমবাকের ‘ম্যারেজ স্টোরি’। তারা ব্যক্তিজীবনে থাকেন একই ছাদের নিচে। ২০১১ সালে দু’জনে সম্পর্কে জড়ান। তাদের ভালোবাসার ফসল হিসেবে আছে এক সন্তান। এবারই প্রথম পরিচালক বিভাগে মুখোমুখি হলো কোনও যুগল। গ্রেটা লড়ছেন সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে। বাউমবাক মনোনয়ন পেয়েছেন সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে।
‘ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড’ ছবির জন্য বাবা-ছেলে মাইকেল ও ক্রিশ্চিয়ান মিঙ্কলার একসঙ্গে মনোনয়ন পেয়েছেন সেরা শব্দমিশ্রণ বিভাগে। পারিবারিক প্রতিযোগিতা আরও আছে।
সেরা আবহসংগীত বিভাগে চাচাত ভাই র‌্যান্ডি নিউম্যান (ম্যারেজ স্টোরি) ও থমাস নিউম্যান (নাইনটিন সেভেনটিন) লড়ছেন। থমাস এর আগে ১৪বার মনোনয়ন পেলেও ফিরেছেন খালি হাতে। অন্যদিকে র‌্যান্ডি ২০টি মনোনয়নের বিপরীতে অস্কার জিতেছেন দু’বার। তবে এবার দু’জনকেই হতাশ করতে পারেন আইসল্যান্ডের হিলদোর গুদনাদত্তির (জোকার)। তিনিই পুরস্কারটির জন্য ফেবারিট। গত ৯২ বছরে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনয়ন পাওয়া পঞ্চম নারী সুরকার তিনি। এবারের আয়োজনে সেরা মৌলিক আবহসংগীত বিভাগে মনোনীত পাঁচজনের মধ্যে একমাত্র নারী হিলদোর গুদনাদত্তির। ১৯৪৭ সালে চালু হওয়া গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ইতিহাসে এককভাবে প্রথম নারী হিসেবে সেরা মৌলিক আবহসংগীত বিভাগের পুরস্কার জিতেছেন ৩৭ বছর বয়সী এই সংগীত পরিচালক। গত সেপ্টেম্বরে এইচবিও/স্কাই সিরিজ ‘চেরনোবিল’-এর জন্য এমি জেতেন তিনি। একই সিরিজের জন্য কয়েকদিন আগে গ্র্যামি অ্যাওয়ার্ডস উঠেছে তার হাতে। 



সেরা অ্যানিমেটেড ছবির বিভাগে থাকবে রুদ্ধশ্বাস উত্তেজনা। ‘ক্লাউস’, ‘মিসিং লিংক’ ও ‘টয় স্টোরি ফোর’ ছবিগুলোর মধ্যে কঠিন প্রতিযোগিতা হচ্ছে। তবে ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’ ও ‘আই লস্ট মাই বডি’কে ফেলে দেওয়া যাবে না। সুতরাং কোন ছবিটি সেরা হবে তা বলা মুশকিল।

৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসকে ঘিরে এখন চলছে নানান জল্পনা। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কারটি কার কার ভাগ্যে জুটবে তা নিয়ে গোটা দুনিয়ার সিনেমাপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। স্বাভাবিকভাবেই হলিউডের জন্য তাৎপর্যপূর্ণ এই পুরস্কার নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান