X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ থেকে অস্কার সরাসরি দেখার সুযোগ!

বিনোদন ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ০০:১৫

ডলবি থিয়েটারে বসানো লালগালিচা ও অস্কারের কাটআউট ক্লাইম্যাক্সের পালা! অস্কার হলো হলিউডের পুরস্কার মৌসুমের সেই ক্লাইম্যাক্স। ২০১৯ সালে হলিউডের সেরা কাজগুলোকে সম্মান জানানো হবে ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করবেন জমকালো এই আয়োজন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কারের লালগালিচা শুরু হবে ৯ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি ভোর ৬টা)। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে অস্কারের লালগালিচা সরাসরি দেখা যাবে। সকাল ৭টায় শুরু হবে মূল অনুষ্ঠান। বাংলাদেশের দর্শকরা স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন সরাসরি। দুটি চ্যানেলেই সোমবার রাত ৯টায় পুনঃপ্রচার হবে অস্কারের জাঁকজমকপূর্ণ এই আসর।

অস্কার তুলে দেবেন যারা
গত বছর টিভিতে দর্শক বেশি পাওয়ায় টানা দ্বিতীয় বছরের মতো সঞ্চালক ছাড়াই হতে যাচ্ছে অস্কার অনুষ্ঠান। বিভিন্ন পরিবেশনার ফাঁকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। প্রথা অনুযায়ী গত অস্কারের সেরা অভিনেতা রামি মালেক, সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যান, সেরা পার্শ্ব অভিনেতা মাহেরশালা আলি ও পার্শ্ব অভিনেত্রী রেজিনা কিং পুরস্কার তুলে দিতে মঞ্চে হাজির হবেন।

এ তালিকায় আরও থাকছেন অভিনেতা টম হ্যাঙ্কস, কিয়ানু রিভস, স্টিভ মার্টিন, টিমোথি শালামে, উইল ফেরেল, মার্ক রাফালো, শায়া লাবাফ, জর্জ ম্যাককে, অস্কার ইসাক, জশ গ্যাড, অ্যান্থনি রামোস, জ্যাক গটস্যাগেন, উৎকর্ষ আম্বুদকার, অভিনেত্রী সালমা হায়েক, পেনেলোপি ক্রুজ, ব্রি লারসন, নাটালি পোর্টম্যান, জেন ফন্ডা, সিগার্নি উইভার, রেবেল উইলসন, রেজিনা কিং, সান্ড্রা ওহ, ডায়েন কিটন, জাসি বিৎজ, গল গ্যাডট, বিনি ফেল্ডস্টেইন, মিন্ডি ক্যালিং, জুলিয়া লুইস-ড্রেফাস, কেলি ম্যারি ট্রান, ক্রিস্টেন উইগ, মায়া রুডলফ, কমেডিয়ান রে রোমানো, ক্রিস রক, জেমস করডেন, সংগীতশিল্পী লিন-ম্যানুয়েল মিরান্ডা, পরিচালক স্পাইক লি, তাইকা ওয়াইতিতি।

মঞ্চ মাতাবেন কারা
এবারের অস্কারের সেরা মৌলিক গান বিভাগে মনোনীত পাঁচটি গান মঞ্চে গেয়ে শোনাবেন মূল কণ্ঠশিল্পীরা। ব্রিটিশ তারকা স্যার এলটন জন পরিবেশন করবেন ‘রকেটম্যান’ ছবিতে নিজের সুর করা “আই’ম গনা লাভ মি অ্যাগেইন” (গীতিকার বার্নি টাউপিন)। আমেরিকার র্যা ন্ডি নিউম্যান গাইবেন নিজের লেখা ও সুরে ‘আই কান্ট লেট ইউ থ্রো ইউরসেলফ অ্যাওয়ে’ (টয় স্টোরি ফোর)। ‘ব্রেকথ্রো’ ছবিতে ডায়েন ওয়ারেনের কথা ও সুরে “আই’ম স্ট্যান্ডিং উইথ ইউ” পরিবেশন করবেন আমেরিকান গায়িকা ক্রিসি মেৎজ।

‘ফ্রোজেন টু’ ছবির ইন্টু দ্য আননৌন’ (কথা ও সুর ক্রিস্টেন অ্যান্ডারসন-লোপেজ ও রবার্ট লোপেজ) গেয়ে শোনাবেন ইডিনা মেনজেল ও অরোরা। তাদের সঙ্গে মঞ্চে যোগ দেবেন বিভিন্ন দেশে ‘ফ্রোজেন টু’র এলসা চরিত্রে কণ্ঠ দেওয়া অভিনেত্রীরা। এর মধ্যে আছে থাইল্যান্ড, জাপান, স্পেন, ডেনমার্ক, রাশিয়া ও পোল্যান্ড।

‘হ্যারিয়েট’ ছবির ‘স্ট্যান্ড আপ’ গাইবেন সিনথিয়া এরিভো। তার সঙ্গে মিলে এটি লিখেছেন ও সুর করেছেন জশুয়া ব্রায়ান ক্যাম্পবেল। পাঁচ সংগীতশিল্পীর মধ্যে সিনথিয়া এরিভো বাদে বাকি চারজনই অস্কার জিতেছেন।

বিশেষ পরিবেশনা নিয়ে হাজির হবেন গ্র্যামিতে ইতিহাস গড়া পপ সেনসেশন বিলি আইলিশ। ধারণা করা হচ্ছে, জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজির ২৫তম ছবি ‘নো টাইম টু ডাই’র থিম সং পরিবেশন করবেন তিনি। এছাড়া আমেরিকান গায়িকা জানেল মোনেই ও আমেরিকান সংগীতশিল্পী কোয়েস্টলাভ বিশেষ পরিবেশনায় মুগ্ধ করবেন দর্শক-শ্রোতাকে। ইন মেমোরিয়ামে সম্মান জানানো হবে ২০১৮ সালে অ্যানিমেটেড ছবি ‘ডিয়ার বাস্কেটবল’–এর জন্য অস্কার জয়ী বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট ও সদ্যপ্রয়াত অভিনেতা কার্ক ডগলাসকে।

গোটা অনুষ্ঠানে অর্কেস্ট্রা পরিচালনা করবেন আইরিশ সুরকার ইমেয়ার নুন। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনও নারীর কাঁধে থাকছে এই দায়িত্ব। ৪২ জনের অর্কেস্ট্রাকে নেতৃত্ব দেবেন তিনি। তবে সেরা পরিচালক বিভাগে নারীদের উপেক্ষা করায় লিঙ্গবৈষম্যের কালিমা লেগেছে অস্কারের গায়ে। এছাড়া সেরা অভিনেত্রী বিভাগে মনোনীতদের মধ্যে কেবল সিনথিয়া এরিভো একমাত্র কৃষ্ণাঙ্গ। তাই বর্ণবৈষম্যের সমালোচনার তীরে বিদ্ধ হয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।
খানাপিনা
পুরস্কার বিতরণী শেষে তারকারাসহ সব অতিথি যাবেন গভর্নর’স বল হল-এ। এছাড়া থাকছে ভ্যানিটি ফেয়ারের আয়োজনে তারায় তারায় খচিত পার্টি। তাদের জন্য নানান মুখরোচক খাবার তৈরি করেছেন শেফ উলফগ্যাং পাক।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল